হোয়াটস‌অ‌্যাপে আবারও মিলল এসএসসির প্রশ্ন

এসএসসিতে ঢাকা বিভাগের গণিতের প্রশ্নপত্র ফাঁস নিয়ে আলোচনার মধ‌্যেই ঢাকা ও বরিশাল বোর্ডের দুটি বিষয়ের পরীক্ষার প্রশ্নপত্র মিলেছে হোয়াটসঅ‌্যাপে, তা পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গেও মিলেছে।

নিজস্ব প্রতিবেদকসাজিয়া আফরিনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 04:29 PM
Updated : 16 Feb 2017, 04:43 PM

গত ১৪ ফেব্রুয়ারি অনুষ্ঠিত বরিশাল ও ঢাকা বোর্ডের শারীরিক শিক্ষা এবং ১৬ ফেব্রুয়ারি অনুষ্ঠিত ঢাকা বোর্ডের পদার্থ বিজ্ঞানের প্রশ্নপত্র পরীক্ষার আগের রাতেই মিলেছে এই মেসেজিং অ‌্যাপে যোগাযোগের মাধ‌্যমে।

ঢাকা বিভাগের গণিতের মতোই ফেইসবুক পাতায় এই প্রশ্ন বিক্রির ঘোষণা দেওয়া হয়েছিল; পরীক্ষার আগের রাতে ফেইসবুকেও মিলেছে এবারের সৃজনশীল ও এমসিকিউ প্রশ্ন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম পরিচালিত ‘হ‌্যালো’র এক শিশু সাংবাদিক একাধিক ফেইসবুক পাতা ও হোয়াটসঅ্যাপ থেকে আগের রাতে দুটি পরীক্ষারই প্রশ্ন পান। পরদিন মূল প্রশ্নের সঙ্গে তা হুবহু মিলে যায়।

বিষয়টি আন্তঃবোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক উপ-কমিটির আহ্বায়ক ও ঢাকা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তপন কুমারকে জানানো হলে তিনি বৃহস্পতিবার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমাদের কাছে আর কোনো প্রশ্ন ফাঁসের তথ্য নেই। আমরা এমন কিছু পাইনি এর মধ্যে।”

হোয়াটসঅ‌্যাপে আগের রাতে পাওয়া পদার্থবিজ্ঞান ‍সৃজনশীল প্রশ্নও মিলেছে পরীক্ষার প্রশ্নপত্রের সঙ্গে

গত রোববার অনুষ্ঠিত ঢাকা বোর্ডের গণিতের প্রশ্নপত্র এভাবে আগের রাতেই পরীক্ষার্থী সেজে হোয়াটসঅ‌্যাপে যোগাযোগের মাধ‌্যমে পেয়েছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের এই প্রতিবেদক।

তখন তপন কুমার স্বীকার করেছিলেন যে রোববার পরীক্ষা শুরুর আধা ঘণ্টা আগে ফাঁস হওয়া একটি প্রশ্নত্রের সঙ্গে পরীক্ষার প্রশ্ন মিলেছে। এরপর তদন্তের কথা বলেন মন্ত্রণালয়ের কর্মকর্তারা।  

ওই তদন্তের বিষয়ে তপন কুমার বলেন, “আমাদের তদন্ত চলছে।”

ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মাহবুবুর রহমানের মোবাইলে বৃহস্পতিবার কল করা হলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রতিবেদক পরিচয় দেওয়া হলে তিনি ‘একটি অনুষ্ঠানে আছেন’ জানিয়ে বলেন, “এখন কথা বলতে পারছি না।”

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের মোবাইল ফোন বন্ধ পাওয়া যায়।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে ১২ ফেব্রুয়ারি প্রশ্ন ফাঁসের প্রতিবেদন প্রকাশ হলে শিক্ষামন্ত্রী নাহিদ বলেছিলেন, “সত্যি সত্যি কোথাও প্রশ্ন ফাঁসের বিষয়ে খবর পেলে তা যদি পরীক্ষার আগে প্রমাণিত হয় তবে আমরা পরীক্ষা বন্ধ করে দেব। পরীক্ষার পরেও প্রমাণ পেলে আমরা সেই পরীক্ষা রাখব না।”

ফাঁস হওয়া প্রশ্নে পরীক্ষা নেওয়া হলেও পরে মন্ত্রীর কথায় পরীক্ষা বাতিলের বিষয়ে অনাগ্রহের প্রকাশ ঘটে।

এবার যেভাবে প্রশ্ন মিলল

‘আউট প্রশ্নের বাজার’ নামে একটি ফেইসবুক পাতায় ১৩ ফেব্রুয়ারি রাত ৯:৫৪ মিনিটে ঘোষণা আসে প্রশ্ন ফাঁসের।

“শারীরিক শিক্ষা প্রশ্ন+MCQ

ঢাকা বোর্ড-২০১৭

১০০% কমন পরবে”

এই শিরোনামে ‘খ’ সেট ও ‘ঘ’ সেট শারীরিক শিক্ষা এমসিকিউ প্রশ্নপত্র ইমেজ আকারে পোস্ট করা হয়। একই পাতায় ১৪ ফেব্রুয়ারি সকাল ৯:৪৯ মিনিটে অর্থাৎ পরীক্ষা শুরু হওয়ার ১১ মিনিট আগে উত্তর দাগানো সহ ‘ঘ’ সেটের প্রশ্নপত্র ইমেজ আকারে পোস্ট করা হয়।

আরেকটি ফেইসবুক পাতা ‘Ssc out Question Bank 2017’ এ ১৩ ফেব্রুয়ারি রাত ১১:৩৪ মিনিটে ‘শারীরিক শিক্ষার প্রশ্ন’ শিরোনামে প্রশ্ন ইমেজ আকারে দেওয়া হয়। এই ইমেজে প্রশ্নের সেট কোনটি তা বোঝা যায়নি। 

১৪ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত শারীরিক শিক্ষা পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার পর বরিশাল বোর্ড ও ঢাকা বোর্ডের পরীক্ষায় আসা প্রশ্নের সাথে উল্লিখিত দুটি পাতায় দেওয়া প্রশ্ন হুবহু মিলে যায়।

ফেইসবুকে আগের রাতেই আসা শারীরিক শিক্ষার এমসিকিউ প্রশ্নপত্র

গণিত পরীক্ষার ফাঁসকৃত প্রশ্ন যেভাবে পাওয়া গিয়েছিল, সেই একই পদ্ধতিতে ম্যাসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের মাধ্যমে 01951691382 নাম্বারে যোগাযোগ করে ঢাকা বোর্ডের পদার্থ বিজ্ঞানের প্রশ্ন পান ‘হ্যালো’র শিশু সাংবাদিক।

‘ssc 2017 batch suggestion and Helpline’ নামে একটি ফেইসবুক পাতায় ১৫ ফেব্রুয়ারি দুপুর ১২:৫ মিনিটে ঘোষণা দেওয়া হয়,

“SSC_EXAM_2017 এর ONLY DHAKA BOARD

#Physics (cq+mcq) Anser সহ 100% #original প্রশ্নের রিয়াল কপি যারা নিতে চাও তারা অতি শীঘ্রি যোগাযোগ কর।

Ques দিব এক্সামের আগের রাত.

knock on whatsapp

বিঃ দ্রঃ #Exam পর টাকা নিব।।’’

এই পাতায় ফেসবুক মেসেঞ্জার থেকে ‘হ্যালো’ প্রতিবেদক প্রথমে ১৫ তারিখ রাত ১১:৫৩ মিনিটে তাদের হোয়াটসঅ্যাপ নম্বার চেয়ে মেসেজ পাঠালে, উত্তর আসে,

“Sob 100%

Question: Physics & Finance

Rules

  1. Question first e e dibo erpor Taka Dite Hobe…
  2. Question 1000 Taka kore Fix
  3. 3. Admit card er pic dite hobe. admit na dile half tk advanced korte hobe. 4. WHATSAPP Thakte hobe
  1. Agree Thakle 01951691382 ei Number e whatsapp e msg daw..
  2. THANK U SO MUCH..”

ফেইসবুকে পাওয়া শারীরিক শিক্ষার প্রশ্নের সঙ্গে মিল পরীক্ষার প্রশ্নপত্রের

হ্যালো প্রতিবেদক তাদের প্রস্তাবে রাজি জানালে অ্যাডমিট কার্ডের ছবি চাওয়া হয়। প্রতিবেদক তাকে ছবি দেন।

এরপর হ্যালো প্রতিবেদক হোয়াটসঅ্যাপে 01951691382 নাম্বারে তার অ্যাডমিট কার্ডের ছবি পাঠালে প্রতিউত্তরে লেখা হয়, “sry only dhaka board”.

ঢাকা বোর্ডের প্রশ্ন হলেও চলবে জানালে নাম্বারটি থেকে জানতে চাওয়া হয়, “tmi kon ques chache”.

‘ঢাকা বোর্ড ফিজিক্স’ প্রশ্ন চেয়ে প্রশ্ন পাওয়ার পর টাকা পরিশোধের বিষয়টি নিশ্চিত করেন হ্যালো প্রতিবেদক।

এরপর ১৬ ফেব্রুয়ারি রাত ১:৪৫ মিনিটে পদার্থ বিজ্ঞান ‘গ’ সেটের এমসিকিউ প্রশ্নের দুটি এবং সৃজনশীল প্রশ্নের তিনটি ইমেজ পাঠানো হয় ওই নম্বর থেকে।

১৬ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হওয়া পদার্থ বিজ্ঞান পরীক্ষার সৃজনশীল ও এমসিকিউ প্রশ্নের সঙ্গে রাতে হোয়াটসঅ্যাপে পাওয়া প্রশ্ন হুবহু মিলে যায়।