শান্তিরক্ষা মিশনের চ্যালেঞ্জ মোকাবেলায় সংলাপের আহ্বান

জাতিসংঘে বাংলাদেশের রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন শান্তিরক্ষা মিশনের চ্যালেঞ্জ মোকাবেলায় সদস্য দেশগুলোর মধ্যে নিয়মিত আলোচনা বৃদ্ধির আহ্বান জানিয়েছেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2017, 06:17 AM
Updated : 17 Feb 2017, 11:53 AM

বুধবার জাতিসংঘ সদর দপ্তরে শান্তিরক্ষা মিশনের মাইন অপসারণ বিষয়ক এক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান।

জাতিসংঘ মাইন অ্যাকশন সার্ভিসের সহযোগিতায় বাংলাদেশ, ইথিওপিয়া ও যুক্তরাজ্য মিশন আয়োজিত এ সভার শুরুতে ইম্প্রোভাইজড এক্সক্লুসিভ ডিভাইস, আইইডি ও ল্যান্ড মাইনে নিহত শান্তিরক্ষীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর উদ্বোধনী বক্তৃতায় জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বলেন, শান্তিরক্ষীদের চ্যালেঞ্জ মোকাবেলায় সংলাপের পাশাপাশি সম্ভাব্য অন্যান্য উপায়ও খুঁজে বের করতে হবে।

জাতিসংঘ সদর দপ্তরে শান্তিরক্ষা মিশনের চ্যালেঞ্জ মোকাবেলায় করণীয় বিষয়ে আলোচনায় বিভিন্ন দেশের কূটনীতিক ও সামরিক উপদেষ্টারা। ছবি-বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম।

তাৎক্ষণিক উদ্ভাবিত বিস্ফোরকের হুমকি মোকাবেলায় স্থানীয় জনগণের অংশগ্রহণ, প্রশিক্ষণ, সক্ষমতা বৃদ্ধি ও প্রযুক্তি ব্যবহারে বিনিয়োগ বাড়ানো প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

ইউএন মাইন অ্যাকশান সার্ভিসের পরিচালক এগনেস মারকাইয়ুর সঞ্চালনায় উদ্বোধনী পর্বে আরও বক্তব্য দেন জাতিসংঘে ইথিওপিয়ার স্থায়ী প্রতিনিধি তেকেদা এলিমু।

পরে প্যানেল আলোচনায় জাতিসংঘে বাংলাদেশ, যুক্তরাজ্য ও ফ্রান্সের স্থায়ী মিশনের সামরিক উপদেষ্টারা বিস্ফোরক হুমকি মোকাবেলা, ব্যবস্থাপনা, সমরাস্ত্র মজুত ও এর ব্যবস্থাপনার বিভিন্ন বিষয় নিয়ে অভিজ্ঞতা বিনিময় করেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!