‘ভিশন ২১’ বাস্তবায়নের দায়িত্ব ছিল মোস্তফা ফারুকের কাঁধে : পলক

সাবেক বিজ্ঞান ও তথপ্রযুক্তি মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদকে স্মরণ করলেন সহকর্মীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 12:54 PM
Updated : 22 Jan 2017, 12:54 PM

সদ্যপ্রয়াত এই রাজনীতিক-কূটনীতিককে স্মরণ করতে গিয়ে তথ্যপ্রযুক্তি খাতের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী, সচিব, অধিকর্তারা বললেন, মোস্তফা ফারুক যেখানেই গেছেন সেখানেই মেধা ও কর্মদক্ষতার স্বাক্ষর রেখেছেন।

৭৪ বছর বয়সী এই মন্ত্রী বার্ধক্যজনিত রোগে গত ৪ জানুয়ারি রাজধানীর একটি হাসপাতালে মারা যান ।

মৃত্যুর পর তার সাবেক কর্মস্থল তথ্য ও প্রযুক্তি অধিদপ্তরে রোববার সকালে আয়োজন করা হয় শোকসভা ও দোয়ার। এতে প্রধান অতিথি ছিলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় বিভক্ত হয়ে গঠিত হয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার ‘ভিশন-২১’ রূপকল্পের মূল এজেন্ডা বাস্তবায়নের গুরু দায়িত্ব অর্পন করেছিলেন নতুন মন্ত্রী মোস্তফা ফারুক মোহাম্মদের হাতে।

প্রতিমন্ত্রী পলক বলেন, “নতুন এক মন্ত্রণালয়কে নবরূপে সাজানোর পাশাপাশি দেশের তথ্যপ্রযুক্তি খাতকে নতুন রূপ দেওয়ার কাজ শুরু করেন তিনি। কানেকটিভিটি, ই-গভর্নমেন্ট, মানবসম্পদ ব্যবস্থপনার উন্নয়ন- এমন নানা প্রকল্পের যে সুবিধাগুলো পাওয়া যাচ্ছে, তা মোস্তফা ফারুক মোহাম্মদেরই অবদান।

“তিনি ছিলেন শেখ হাসিনার অত্যন্ত আস্থাভাজন, বিশ্বস্ত  ও বিনয়ী নেতা। দেশের গণতন্ত্র রক্ষার প্রয়োজনে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার পাশে সবসময় ছিলেন। আওয়ামী লীগ হারিয়েছে তাদের মেধাবী ও ত্যাগী নেতাকে।”

প্রতিমন্ত্রী আরও বলেন, “কর্মজীবনে অন্যায়ের কাছে কখনও তিনি মাথা নত করেননি। লোকান্তরিত হলেও তিনি বেঁচে থাকবেন তার কর্মে। মৃত্যু তার জীবনে ছায়া ফেললেও ঢেকে দিতে পারেনি।”

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশীদের সভাপতিত্বে শোকসভায় বক্তব্য রাখেন বেসিস সভাপতি মোস্তফা জব্বার, বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য কামাল উদ্দীন, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক জ্ঞানেন্দ্রনাথ বিশ্বাস।

অনুষ্ঠানে এসেছিলেন মোস্তফা ফারুকের ছোট মেয়ে ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের ন্যাশনাল প্রোগ্রাম অফিসার দিশা সোনাত ফারুক।