‘সারাদিন পড়তে বললে কারোই ভালো লাগে না’

আগামীদিনের নেতৃত্ব হিসেবে নিজেদের গড়ে তুলতে শিক্ষার্থীদের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পড়ালেখার পাশপাশি শিক্ষার্থীদের খেলাধুলা ও সংস্কৃতি চর্চাতেও থাকার ওপর গুরুত্ব দিয়েছেন তিনি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2017, 10:43 AM
Updated : 22 Jan 2017, 10:43 AM

রোববার ৪৬তম শীতকালীন জাতীয় স্কুল ও মাদ্রাসা ক্রীড়া প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছিলেন সরকারপ্রধান।

শিক্ষকদের আরও মনোযোগী হওয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “সারদিন যদি পড় পড় বলতে থাকে, এটা কারোরই ভালো লাগে না। পড়াশোনার সাথে সাথে খেলাধুলায়ও থাকতে হবে, সংস্কৃতি চর্চাও করতে হবে।

“সৎ চরিত্রের আদের্শবান হয়ে বাংলাদেশকে আগামীদিনে যেন নেতৃত্ব দিতে পারে, সেভাবেই আজকের ছেলেমেয়েদের নিজেদের গড়ে তোলার আহবান জানাই। একই সাথে সন্ত্রাস-জঙ্গিবাদ ও মাদক থেকে আমাদের ছেলেমেয়েদের দূরে থাকতে হবে।”

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিক্ষা মন্ত্রণালয় আয়োজিত অনুষ্ঠানে জাতীয় পর্যায়ের এই প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী।

১৬ হাজার ১০১টি প্রাথমিক বিদ্যালয় এবং সাত হাজার ৬১১টি মাদ্রাসায় সাতটি ইভেন্টে অংশ নেওয়া প্রায় আড়াই লাখ শিক্ষার্থীকে আন্তরিক ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী।

চ্যাম্পিয়ন, রানারআপ এবং তৃতীয় স্থান অধিকারীদের মেডেল ও সনদপত্র ছাড়াও যথাক্রমে পঞ্চাশ, চল্লিশ ও ত্রিশ হাজার টাকা দেওয়া হয়েছে।

শিক্ষার্থীদের খেলাধুলার প্রতি আরও মনোযোগী হওয়ার তাগিদ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, “এই প্রতিযোগিতার মধ্য দিয়ে অনেক মেধাবী ক্রীড়াবিদ উঠে আসবে, যা পর্যায়ক্রমিকভাবে আন্তর্জাতিক পর্যায়ে অব্যাহত রাখতে পারব। আমাদের ছেলেমেয়েরা ধীরে ধীরে প্রতিটি খেলায় পারদর্শী হয়ে উঠছে।”

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহবার হোসাইন এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সচিব মো. আলমগীর। স্বাগত বক্তব্য দেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মাহবুবুর রহমান।

এর আগে ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের ওপর ডিসপ্লে প্রদর্শন করে নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুল। ‘জাগো বাংলাদেশ’ শীর্ষক ডিসপ্লে প্রদর্শন করে বাংলাদেশ গার্লস গাইড অ্যাসোসিয়েশন।