ইজতেমা: যে পথে যানবাহন চলছে না

বিশ্ব ইজতেমা উপলক্ষে জনসাধারণের যাতায়াত নির্বিঘ্ন করতে যানবাহনের পার্কিং ও ডাইভারশনে প্রথম পর্বের জন্য দেওয়া নির্দেশনা দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাতের দিনও পালন করা হবে বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Jan 2017, 01:08 PM
Updated : 22 Jan 2017, 03:43 AM

ট্রাফিকের উত্তরা জোনের জ্যেষ্ঠ সহকারী কমিশনার মো. জিন্নাত আলী মোল্লা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, আগে যানবাহন সংক্রান্ত যে নির্দেশনা দিয়েছিল পুলিশ, এবার আখেরি মোনাজাতের দিনও সেটিই পালন করা হবে।

দ্বিতীয় পর্বের জন্য নতুন কোনো নির্দেশনা দেওয়া হয়নি বলে জানান এই পুলিশ কর্মকর্তা।

বিশ্ব ইজতেমায় যানবাহন নির্বিঘ্ন করতে গত ১১ই জানুয়ারি মহানগর পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে প্রকাশ করে পুলিশ।

এতে দুই পর্বের বিশ্ব ইজতেমা উপলক্ষে মুসল্লিদের যানবাহন পার্কিং এবং আখেরি মোনাজাতের দিন ইজতেমা ময়দানের আশপাশের বিভিন্ন সড়কে যানবাহন চলাচলের ক্ষেত্রে কয়েকটি বিকল্প পথ ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়।

দুই পর্বে অনুষ্ঠিত বিশ্ব ইজতেমার প্রথম পর্ব ইতোমধ্যে ১৩ জানুয়ারি শুরু হয়ে ১৫ জানুয়ারি শেষ হয়েছে। শুক্রবার থেকে শুরু হয়েছে দ্বিতীয় পর্ব। এ পর্বে আখেরি মোনাজাত হবে আগামী রোববার।

এ উপলক্ষে আগে দেওয়া গাড়ি পার্কিং ও ডাইভারশন নির্দেশনা-

গাড়ি পার্কিং নির্দেশনা

>> রেইনবো ক্রসিং থেকে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ থেকে প্রগতি সরণি পর্যন্ত রাস্তা ও রাস্তার পাশে কোনো যানবাহন পার্কিং করা যাবে না।

>> ইজতেমায় আসা মুসল্লিদের সব যানবাহন বিভাগ অনুযায়ী নির্ধারিত স্থানে যথাযথভাবে পার্কিং করতে হবে।

>> চট্টগ্রাম বিভাগের মুসল্লিদের গাড়ি পার্কিং করতে হবে গাউসুল আজম এভিনিউতে (উত্তরা ১৩ নম্বর সেক্টর রোডের পূর্ব প্রান্ত থেকে পশ্চিম প্রান্ত  হয়ে গরীবে নেওয়াজ রোড)।

>> ঢাকা বিভাগ পার্কিং: সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত।

>> সিলেট বিভাগ পার্কি: উত্তরার ১২ নম্বর সেক্টর শাহমখদুম এভিনিউ।

>> খুলনা বিভাগ পার্কিং: উত্তরার ১৬ ও ১৮ নম্বর সেক্টরের খালি জায়গা।

>> রংপুর বিভাগ পার্কিং: কামারপাড়া ট্রাকস্ট্যান্ড ও উত্তরার ১০ নম্বর সেক্টরের খালি জায়গা।

>> রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ পার্কিং: প্রত্যাশা হাউজিং।

>> বরিশাল বিভাগ পার্কিং ;ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন পার্কিং (আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা) এবং বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।

>> ঢাকা মহানগরী পার্কিং: উত্তরার শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

>> নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লিবাহী যানবাহন পার্কিং এর সময় অবশ্যই গাড়ির চালক/হেলপার গাড়িতে অবস্থান করবেন। মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়।

পার্কিং নির্দেশনা ছাড়াও ডাইভারশন সংক্রান্ত যেসব নির্দেশনা দেওয়া হয়েছে তা শুধু আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা থেকে প্রযোজ্য হবে।

ডাইভারশনের জন্য নির্ধারিত কয়েকটি পয়েন্ট বা মোড় রয়েছে, যেখান থেকে যানবাহনগুলোকে বিকল্প পথ ধরতে হবে।

এসব ডাইভারশন পয়েন্টের মধ্যে রয়েছে মহাখালী ক্রসিং, হোটেল র‌্যাডিসনের সামনের গ্যাপ, প্রগতি সরণি, কুড়িল ফ্লাইওভার লুপ-২, ধউর ব্রিজ এবং বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮ নম্বর সেক্টরের প্রবেশ মুখ।

আখেরি মোনাজাতের সময় ডাইভারশন যে যে পথে

>> আশুলিয়া হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।

>> মহাখালী বাস টার্মিনাল থেকে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যানসহ সব যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণি-গাবতলী দিয়ে চলাচল করবে।

>> কাকলী, মিরপুর থেকে আসা যানবাহন এয়ারপোর্টের দিকে না গিয়ে হোটেল রেডিসন গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণি দিয়ে চলাচল করবে।

>> প্রগতি সরণি থেকে আব্দুল্লাহপুরগামী যানবাহন বিশ্বরোড ক্রসিং-এ ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।

ইজতেমার আখেরি মোনাজাতে যানবাহনের ডাইভারশন নির্দেশনা

আখেরি মোনাজাতের সময় র‌্যাডিসন গ্যাপ ও কুড়িল ফ্লাইওভার থেকে বিমানবন্দরগামী যানবাহন চলাচল বন্ধ থাকলেও বিদেশগামী বা বিদেশ ফেরৎ যাত্রীদের বিমানবন্দরে আনা-নেওয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় চারটি বড় আকারের মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে ভোর ৪ টা হতে মোতায়েন থাকবে বলে জানানো হয় নির্দেশনায়।

এছাড়া আখেরি মোনাজাতের সময় বিমানের অপারেশন্স ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও অ্যাম্বুলেন্স ছাড়া সব যানবাহনের চালককে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণি হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হয়েছে।

ট্রাফিক সম্পর্কিত যে কোনো তথ্যের জন্য ট্রাফিকের উত্তরা জোনের জ্যেষ্ঠ সহকারী কমিশনার মো. জিন্নাত আলী মোল্লা (০১৭১৩৩৯৮৪৯৮), উত্তরা ট্রাফিক জোনের টিআই মো. মাহফুজার রহমান (০১৭১১৩৬৬৫৬১) এর সঙ্গে যোগাযোগ করতে বিজ্ঞপ্তিতে বলা হয়।