নারায়ণগঞ্জের রায়ের পর র‌্যাব বিলুপ্ত করা উচিত: এইচআরডব্লিউ

নারায়ণগঞ্জের সাত খুন মামলার রায়ের পর বাংলাদেশ সরকারের র‌্যাব বিলুপ্ত করা উচিত বলে মন্তব‌্য করেছে মানবাধিকার সংগঠন হিউম‌্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2017, 03:52 PM
Updated : 20 Jan 2017, 03:56 PM

জবাবদিহির অভাবে এই র‌্যাব দুর্বৃত্ত বাহিনীতে পরিণত হয়েছে বলেও অভিযোগ তাদের।

বৃহস্পতিবার সংস্থাটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, “বছরের পর বছর  একের পর এক সরকার বাংলাদেশের র‌্যাপিড অ‌্যাকশন ব‌্যাটালিয়নকে (র‌্যাব) শুধু অপরাধ দমনের জন‌্য মোতায়েন করছে না, একটি ‘ইন হাউজ ডেথ স্কোয়াড’, বিচার বহির্ভূত হত‌্যাকাণ্ড যাকে প্রায়ই ‘ক্রসফায়ারে’ মৃত‌্যু বলা হয়, নির্যাতন, গুম ও নির্বিচারে গ্রেপ্তারের জন‌্য তাদের মোতায়েন করছে।

“এবং বছরের পর বছর পারতপক্ষে র‌্যাবের কোনো সদস‌্যই এসব অপরাধের জন‌্য জবাবদিহির মুখে পড়েনি।”  

সাত খুনে র‌্যাব সদস‌্যদের শাস্তি সহিংসতা ও দায়মুক্তি অবসানে একধাপ এগিয়ে যাওয়া বলে মন্তব‌্য করেছে এইচআরডব্লিউ।

২০১৪ সালের ২৭ এপ্রিল নারায়ণগঞ্জে কাউন্সিলর নজরুল ইসলাম ও আইনজীবী চন্দন কুমার সরকারসহ সাতজনকে অপহরণের তিন দিন পর তাদের লাশ শীতলক্ষ‌্যায় ভেসে ওঠে।

ওই হত‌্যা মামলার রায়ে গত ১৬ জানুয়ারি নারায়ণগঞ্জের আদালত র‌্যাব-১১ এর তৎকালীন অধিনায়ক তারেক সাঈদ মোহাম্মদ, দুই ক‌্যাম্প কমান্ডার আরিফ হোসেন ও এম এম রানাসহ বাহিনীর ২৫ সদস‌্যকে সাজা দেয়। তাদের মধ‌্যে ১৬ জনের মৃত‌্যুদণ্ড এবং নয় সদস্যের বিভিন্ন মেয়াদে কারাদণ্ড হয়েছে।

হিউম‌্যান রাইটস ওয়াচ বলছে, নারায়ণগঞ্জের এই ঘটনার জন্য কেবল দণ্ডিতরাই দায়ী নয়।

“সরকারও এর জন্য দায়ী। কেননা দায়মুক্তির পরিবেশের কারণেই এটা ঘটেছে।”

র‌্যাব নিয়ে সংস্থাটি বলছে, “র‌্যাব পুলিশ ও সৈনিকদের নিয়ে গঠিত একটি যৌথ বাহিনী। আনুষ্ঠানিকভাবে একজন বেসামরিক কর্মকর্তা নেতৃত্বে থাকলেও সেনাবাহিনীই র‌্যাবকে নিয়ন্ত্রণ করে।”

সাত খুনে শাস্তির পর র‌্যাব ভেঙে দেওয়ার আহ্বান জানিয়ে এইচআরডব্লিউর বিজ্ঞপ্তিতে বলা হয়, বিরোধী দলে থাকতে আওয়ামী লীগ র‌্যাব বিলুপ্তির দাবি জানিয়েছিল।

“২০০৯ সালে ক্ষমতায় আসার আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছিলেন, র‌্যাবে সংস্কার আনবেন তিনি। তা করা হয়নি। তাই সরকারের জন‌্য র‌্যাব বিলুপ্ত করার এটাই সময়।”

এ বিষয়ে প্রতিক্রিয়া জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল পাল্টা প্রশ্ন করেন, “ওরা (এইচআরডব্লিউ) বললে কি আমাদের করতে হবে?”

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমি আগেই বলেছি কেউ আইনের ঊর্ধ্বে নয়। যে অপরাধ করবে তার শাস্তি হবে। সেখানেও (নারায়ণগঞ্জ) তাই হয়েছে।

“ব্যক্তির দায় কোনো ‘অরগানাইজেশন’ নেবে না।”