ভাগ হল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজ

জননিরাপত্তা ও সুরক্ষার দায়িত্ব আলাদা করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাজকে দুটি বিভাগে ভাগ করে দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Jan 2017, 08:32 AM
Updated : 19 Jan 2017, 12:35 PM

মন্ত্রিপরিষদ বিভাগ বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে ‘জননিরাপত্তা’ বিভাগ ও ‘সুরক্ষা সেবা বিভাগ’ নামে দুটি আলাদা বিভাগ গঠনের এই আদেশ জারি করেছে।

>> আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর পরিচালনা ও তদারকির দায়িত্ব দেওয়া হয়েছে জননিরাপত্তা বিভাগের হাতে।

>> এছাড়া আইন-শৃঙ্খলা রক্ষা, সীমান্তের নিরাপত্তা, চোরাচালান প্রতিরোধ, ভিভিআইপি ও ভিআইপিদের নিরাপত্তা দেওয়া, টেলিকমিউনিকেশন সংশ্লিষ্ট বিষয় আইনগতভাবে দেখভাল ও তদারকির দায়িত্বও এই বিভাগের হাতে রাখা হয়েছে।

>> আর সুরক্ষা সেবা বিভাগ দেখবে বহিরাগমন ও পাসপোর্ট অধিদপ্তর, কারা অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর।

রুলস অব বিজনেস অনুযায়ী প্রধানমন্ত্রী স্বরাষ্ট্র মন্ত্রণালয় পুনর্গঠন করে দুটি বিভাগ গঠন করে দিয়েছেন বলে মন্ত্রিপরিষদ বিভাগের আদেশে উল্লেখ করা হয়েছে।

এর আগে গত বছরের ৩০ নভেম্বর শিক্ষা মন্ত্রণালয়কে ভেঙে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ এবং কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগে ভাগ করে সরকার।

শিক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে নতুন চারটি বিভাগ মিলিয়ে বর্তমানে বিভাগের সংখ্যা দাঁড়িয়েছে ২৬টি। মন্ত্রণালয় আগের মতই থাকছে ৩৯টি।

একইভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়কে ভাগ করে ‘স্বাস্থ্য সেবা বিভাগ’ এবং ‘স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগ’ গঠনের সরকারের নীতিগত সিদ্ধান্ত হয়েছে।

স্বাস্থ্য সেবা বিভাগের অধীনে স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, স্বাস্থ্য অধিদপ্তর, সেবা পরিদপ্তর, ঔষধ প্রশাসন অধিদপ্তর, স্বাস্থ্য অর্থনীতি ইউনিট রাখার কথা রয়েছে।

আর স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগে থাকবে মেডিকেল কলেজ, মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং বিশেষায়িত চিকিৎসা প্রতিষ্ঠান; নার্সিং কলেজ ও নার্সিং ইনস্টিটিউট, পরিবার পরিকল্পনা অধিদপ্তর, জাতীয় জনসংখ্যা গবেষণা ও প্রশিক্ষণ কেন্দ্র, মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল, বাংলাদেশ নার্সিং কাউন্সিল এবং ইউনানী, আয়ুর্বিদিক ও হোমিওপ্যাথিক বোর্ড।