দেশীয় অস্ত্র-‘জিহাদি বই’সহ জেএমবি সদস্য গ্রেপ্তার

দেশীয় অস্ত্র ও ‘জিহাদি বই’সহ জেএমবির সারোয়ার-তামিম গ্রুপের এক সদস্যকে রাজধানী থেকে আটকের কথা জানিয়েছে র‌্যাব।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2017, 11:03 AM
Updated : 18 Jan 2017, 11:03 AM

আটক মো. মোকছেদুর রহমান মনির (২৮) জামালপুরের সরিষাবাড়ির মো. সুরুজ্জামানের ছেলে।

বুধবার রাত আনুমানিক দেড়টার দিকে রাজধানীর সদরঘাটের ২ নম্বর খেয়াঘাট এলাকার নিউ আনন্দ বিরিয়ানি হাউজের সামনে থেকে তাকে আটক করা হয় বলে জানিয়েছেন র‌্যাব-১০ এর এএসপি সোহরাব হোসাইন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এসময় তার কাছ থেকে দুটি ধারালো চাকু, তিনটি জিহাদি বই ও ছয়টি জিহাদি লিফলেট উদ্ধার করা হয়।

সাম্প্রতিক কয়েক বছরে মুক্তমনা লেখক-প্রকাশক, শিক্ষক এবং পুরোহিত ও ধর্মীয় ভিন্ন মতালম্বীদের কুপিয়ে হত্যার পাশাপাশি গুলশান ও শোলাকিয়া হামলায় ঘটনায় আইএস ও আল কায়েদার নামে দায় স্বীকারের খবর এলেও এসব ঘটনা একসময়ের নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির কাছ বলে জানায় পুলিশ।

পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট জঙ্গিনেতা তামিম চৌধুরীর নেতৃত্বে হামলাগুলোর অধিকাংশ হয় দাবি করে জেএমবির এই অংশটিকে ‘নব্য জেএমবি’ বলে আখ্যায়িত করে। তবে হামলাকারী অংশটিকে র‌্যাব বলছে সারোয়ার-তামিম গ্রুপ।

র‌্যাবের ভাষ্য অনুযায়ী, সরোয়ার-তামিম গ্রুপে সরোয়ার জাহানই নব্য জেএমবির শীর্ষনেতা। গত ৮ অক্টোবর ঢাকার আশুলিয়ার এক বাড়িতে র‌্যাবের অভিযানের সময় পাঁচতলা থেকে পড়ে তার মৃত‌্যু হয়।

সদরঘাট থেকে গ্রেপ্তার মনির সরোয়ার-তামিম গ্রুপের এহসার সদস্য জানিয়ে এএসপি সোহরাব হোসাইন বলেন, “মনির বিভিন্ন জায়গায় বিভিন্ন নাম ব্যবহার করত।

“সে কখনও শরীফ, কখনও আবার আজমল, তুহিন, নাজমুল, শফিক নাম ধারণ করে কার্যক্রম পরিচালনা করত।”