ইসি নিয়োগের আইন রয়ে সয়ে করার পক্ষে আইনমন্ত্রী

নির্বাচন কমিশনার নিয়োগে ঝুলে থাকা আইন এখনই প্রণয়নে রাজি বলে রাষ্ট্রপতির কাছে বলে এলেও ওই বিধান করার ক্ষেত্রে আরও চিন্তা-ভাবনার পক্ষপাতি আইনমন্ত্রী আনিসুল হক।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Jan 2017, 10:46 AM
Updated : 12 Jan 2017, 11:18 AM

তিনি বৃহস্পতিবার সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেছেন, “আমার মনে হয়, এই আইনটা কিন্তু ঝটপট তৈরি করা যায় না। এটার একটা সুদূর প্রসারী ইফেক্ট আছে। সে কারণে এই আইনটা চিন্তা-ভাবনা করে করা উচিৎ। সেক্ষেত্রে আমি মহামান্য রাষ্ট্রপতির নির্দেশনার অপেক্ষা করছি।”

নতুন নির্বাচন কমিশন গঠনে বুধবার রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে বলা হয়, এখনই আইনটি করা যেতে পারে। আওয়ামী লীগের ওই প্রতিনিধি দলে আনিসুল হকও ছিলেন।

বৃহস্পতিবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে অধস্তন আদালতের বিচারকদের ‘ই-প্রকিউরমেন্ট’ বিষয়ক কর্মশালা উদ্বোধনের পর এনিয়ে সাংবাদিকরা প্রশ্ন করেন আইনমন্ত্রীকে।

আনিসুল হক (ফাইল ছবি)

সংবিধান রাষ্ট্রপতিকে নির্বাচন কমিশন গঠনের এখতিয়ার দিলেও একটি আইনের অধীনে তা করবেন বলে বলা হয়েছে। কিন্তু এখনও সেই আইন হয়নি।

রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে বিভিন্ন দলের পক্ষ থেকে আইনটি দ্রুত প্রণয়নের তাগিদ দেওয়া হয়।

আইনমন্ত্রী এখন রয়েসয়ে করার পক্ষপাতি হলেও গত ৪ জানুয়ারি এক অনুষ্ঠানের পর বলেছিলেন, ত্বরিত এই আইন করার মত সামর্থ‌্য তার মন্ত্রণালয়ের রয়েছে।