২০১৬: সাড়া ফেলা যত ঘটনা

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 06:04 PM
Updated : 1 Jan 2017, 07:12 AM

মধ্যপ্রাচ্যে মাথাচাড়া দিয়ে ওঠা জঙ্গি গোষ্ঠী আইএসের চোখ রাঙানিতে বিশ্বব্যাপী যে আতঙ্ক ছড়িয়েছিল, ২০১৬ সালে তার আঁচ টের পেয়েছে বাংলাদেশও। এ বছরই সাইবার হামলায় রিজার্ভের কয়েকশ কোটি টাকা হারানোর খবরে হতবাক হয়েছে দেশবাসী। মাঝে সেনানিবাসের মধ্যে কলেজছাত্রী খুনের প্রতিবাদ হয়েছে দেশজুড়ে, প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যানে আরেক ছাত্রীকে কুপিয়ে আহত এবং দুই জায়গায় সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে সোচ্চার হয়েছে মানুষ। গাজীপুরে প্যাকেজিং কারখানা টাম্পাকো ফয়েলস দুর্ঘটনায় ২৯ শ্রমিকের মৃত্যুও নাড়া দেয় অনেককে। এসব ঘটনার মধ্যে দেশের মানুষকে আনন্দ জুগিয়েছে ক্রিকেটারদের সাফল্য। 

২০১৬ সালে যে সব ঘটনা সাড়া জাগিয়েছিল সেগুলো তুলে ধরা হলো-

জঙ্গিবাদ

২০১৫ সালের ফেব্রুয়ারিতে বইমেলার পাশে লেখক অভিজিৎ রায়কে হত্যার মধ্য দিয়ে জঙ্গি হামলা নিয়ে যে উৎকণ্ঠার সূচনা,তা অব্যাহত ছিল এ বছরও। এরই এক পর্যায়ে গুলশানে ক্যাফেতে হামলায় ১৭ বিদেশি নিহত হওয়ার পর ঘুরে দাঁড়ায় আইনশৃঙ্খলা বাহিনী। একের পর অভিযানে নিহত হয়েছেন প্রায় অর্ধশত সন্দেহভাজন জঙ্গি, যাদের মধ্যে কথিত নব্য জেএমবির শীর্ষ নেতারাও রয়েছেন। সে জায়গা থেকে ২০১৬ সালকে জঙ্গি দমন ও নিয়ন্ত্রণের বছর বলছেন আইনশৃঙ্খলা বাহিনীর কর্তারা।

জিম্মি উদ্ধার অভিযান শেষে গুলশানের হলি আর্টিজান বেকারির বাইরে রাখা মরদেহ।

বছরের শুরুতেই ঝিনাইদহে ধর্মান্তরিত হোমিওপ্যাথ চিকিৎসক সমির আলিকে হত্যা করা হয়। এরপর একে একে ইসলামী ঐক্য আন্দোলনের একাংশের ঝিনাইদহ জেলা শাখার সেক্রেটারি আব্দুর রাজ্জাক, গণজাগরণ মঞ্চের কর্মী ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ছাত্র নাজিমুদ্দিন সামাদ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেজাউল করীম সিদ্দিকী,ইউএসএআইডি’র কমকর্তা সমকামী অধিকার কর্মী জুলহাজ মান্নান এবং তার বন্ধু নাট্যকর্মী মাহবুব রাব্বী তনয়,টাঙ্গাইলে দর্জি নিখিল চন্দ্র জোয়ারদার,বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে বৌদ্ধ ভিক্ষু মং শৈ উ, কুষ্টিয়ায় হোমিওপ্যাথ চিকিৎসক মীর সানোয়ার হোসেন,নাটোরে খ্রিস্টান মুদি দোকানি সুনীল গোমেজ,

ঝিনাইদহে পুরোহিত অনন্ত গোপাল গাঙ্গুলী ও সেবায়েত শ্যামানন্দ দাসকে হত্যা করা হয়।

এসব হত্যাকাণ্ডের ধরনে সেগুলো জঙ্গিদের কাজ বলে সন্দেহের কথা জানায় পুলিশ।

বিক্ষিপ্তভাবে এসব হামলার পর ১ জুলাই নজিরবিহীন হামলা হয় গুলশানের হলি আর্টিজান বেকারিতে। সন্ধ্যায় অস্ত্রধারীরা ঢুকে দেশি-বিদেশি অতিথিদের জিম্মি করে। তাদের রুখতে গিয়ে বোমায় নিহত হন গোয়েন্দা পুলিশের সহকারী কমিশনার রবিউল ইসলাম এবং বানানী থানার ওসি মো. সালাউদ্দিন।রাতভর আতঙ্ক-উত্তেজনার পর সকালে সেখানে কমান্ডো অভিযান হয়, যাতে নিহত হন পাঁচ জঙ্গি ও রেস্তোরাঁর এক কর্মী। সেখান থেকে উদ্ধার করা হয় ১৭ বিদেশিসহ ২০ জনের লাশ। নিহত বিদেশিদের মধ্যে ইতালির নাগরিক নয়জন, জাপানের সাতজন ও ভারতের একজন ছিলেন।

মধ্যরাতে ওই রেস্তোরাঁ থেকে রক্তাক্ত অবস্থায় বেরিয়ে এক যুবক গ্রেপ্তার হন, পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় তার।

বিশ্বব্যাপী আলোচিত এই হামলার রেশ না কাটতেই ৭ জুলাই ঈদের সকালে কিশোরগঞ্জের শোলাকিয়ায় দেশের সবচেয়ে বড় ঈদ জামাতের মাঠের কাছে নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশ সদস্যদের ওপর বোমা হামলা এবং গোলাগুলিতে দুই কনস্টেবলসহ চারজন নিহত হন।

গুলশানে হলি আর্টিজানে জঙ্গি হামলায় নিহতদের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন।

এরপর দেশজুড়ে জঙ্গিবিরোধী অভিযান শুরু করে আইনশৃঙ্খলা বাহিনী। পুলিশে সদর দপ্তরের তথ্য অনুযায়ী এসব অভিযানে ৩৫ জন জঙ্গি নিহত হন। প্রথম অভিযান হয় ঢাকার কল্যাণপুরে জুলাইয়ের শেষ দিকে; ‘তাজ মঞ্জিল’ নামের একটি ভবনে ওই অভিযানে নিহত হন নয়জন। এরপর ২৭ অগাস্ট নারায়ণগঞ্জে পুলিশের অভিযানে ‘নব্য জেএমবি’র শীর্ষনেতা তামিম আহমেদ চৌধুরীসহ তিনজন নিহত হয়েছেন।

এরপর মিরপুরে রুপনগরে এক বাসায় পুলিশের গুলিতে নিহত হন ‘নব্য জেএমবি’র সামরিক শাখার প্রশিক্ষক জাহিদুল ইসলাম ওরফে মেজর জাহিদ। পরে আজিমপুরে অভিযানে এই জঙ্গি গোষ্ঠীর শীর্ষ পর্যায়ের নেতা তানভীর কাদেরি; গাজীপুর, টাঙ্গাইল ও আশুলিয়ায় র্যাব ও পুলিশের অভিযানে সন্দেহভাজন ১২ জঙ্গি নিহত হন।

সবশেষ ২৪ ডিসেম্বর ঢাকার আশকোনায় এক বাড়িতে অভিযানে এক নারী জঙ্গি আত্মঘাতী হওয়ার পাশাপাশি তানভীর কাদেরির কিশোর ছেলে আফিফ কাদেরী নিহত হন।

রিজার্ভ চুরি

গত ফেব্রুয়ারির শুরুতে সুইফট মেসেজিং সিস্টেমের মাধ্যমে ৩৫টি ভুয়া বার্তা পাঠিয়ে ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের এক বিলিয়ন ডলার সরিয়ে ফেলার চেষ্টা হয়। এর মধ্যে পাঁচটি মেসেজে ৮ কোটি ১০ লাখ ডলার যায় ফিলিপিন্সের কমার্শিয়াল ব্যাংকে। আর আরেক আদেশে শ্রীলঙ্কায় পাঠানো হয় ২০ লাখ ডলার।

শ্রীলঙ্কায় পাঠানো অর্থ ওই অ্যাকাউন্টে জমা হওয়া শেষ পর্যন্ত আটকানো গেলেও ফিলিপিন্সের ব্যাংকে যাওয়া অর্থের বেশিরভাগটাই স্থানীয় মুদ্রায় বদলে জুয়ার টেবিল ঘুরে চলে যায় নাগালের বাইরে।

গভর্নর হিসেবে শেষ বার সাংবাদিকদের সামনে আতিউর রহমান, রিজার্ভ চুরি নিয়ে সমালোচনার মুখে বাংলাদেশের ইতিহাসে প্রথম কোনো গভর্নরকে এভাবে বিদায় নিতে হয়।

বিশ্বের অন্যতম বৃহৎ সাইবার চুরির এই ঘটনা বাংলাদেশের মানুষ জানতে পারে ঘটনার এক মাস পর,ফিলিপিন্সের একটি পত্রিকার খবরের মাধ্যমে। বিষয়টি চেপে রাখায় সমালোচনার মুখে গভর্নরের পদ ছাড়তে বাধ্য হন আতিউর রহমান; কেন্দ্রীয় ব্যাংকের শীর্ষ পর্যায়ে আনা হয় বড় ধরনের রদবদল।

ওই ঘটনার তদন্ত করে সরকারের গঠিত তিন সদস্যের কমিটি অর্থমন্ত্রীর হাতে প্রতিবেদন দিলেও তা প্রকাশ করা হয়নি। তবে রিজার্ভ চুরিতে জড়িত সন্দেহে বাংলাদেশ ব্যাংকের কয়েকজনের ওপর নজর রাখার কথা বলেছেন পুলিশের গঠিত তদন্ত কমিটির প্রধান ডিআইজি (সিআইডি) শাহ আলম।

এদিকে রিজার্ভ চুরির বিষয়ে ফিলিপিন্সের সিনেট কমিটির তদন্তের মধ্যেয় কিম অং নামের এক ক্যাসিনো ব্যবসায়ী দেড় কোটি ডলার সে দেশের সরকারের হাতে ফেরত দেন। আদালতের প্রক্রিয়া শেষে ওই অর্থ বাংলাদেশের হাতে আসে।

এরপর আইনমন্ত্রী আনিসুল হকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ফিলিপিন্স সফর করে এলেও বাকি প্রায় সাড়ে ৬ কোটি ডলার ফেরত পাওয়ার বিষয়ে কোনো নিশ্চয়তা পাওয়া যায়নি।

যুদ্ধাপরাধের বিচার

মৃত্যুদণ্ড কার্যকরের পর মতিউর রহমান নিজামীর লাশ নিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়ে আসছে অ্যাম্বুলেন্স।

২০১৩ সালের ডিসেম্বরে আব্দুল কাদের মোল্লার মৃত্যুদণ্ড কার্যকরের পর তিন বছরে ফাঁসিতে ঝুলেছেন শীর্ষ পর্যায়ের ছয় যুদ্ধাপরাধী। এদের মধ্যে একাত্তরের আল-বদর কমান্ডার মতিউর রহমান নিজামী এবং চট্টগ্রামে এই বাহিনীর নেতৃত্বে থাকা মীর কাসেম আলীর ফাঁসি হয়েছে এ বছর।

মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতে ইসলামীর আমির নিজামীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয় ১০ মে। আর মুক্তিযুদ্ধকালে চট্টগ্রামে আল-বদর বাহিনীর নির্যাতন কেন্দ্র ডালিম হোটেলের হোতা মীর কাসেমের সাজা কার্যকর করা হয় ৩ সেপ্টেম্বর।

একাত্তরের যুদ্ধাপরাধের বিচারকে কেন্দ্র করে ঢাকার সঙ্গে বছরজুড়েই কূটনৈতিক টানাপড়েন চলে ইসলামাবাদের।

এদের বাইরে একাত্তরের মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হয়েছে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ, সহকারী সেক্রেটারি জেনারেল মুহাম্মদ কামারুজ্জামান এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরীর।

জামায়াতের আর্থিক মেরুদণ্ড হিসেবে পরিচিত মীর কাসেমের ফাঁসি কার্যকরে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানায় পাকিস্তান। জবাবে ঢাকায় দেশটির রাষ্ট্রদূতকে ডেকে কড়া বার্তা দেয় বাংলাদেশ।

নাসিরনগর ও গোবিন্দগঞ্জে হামলা

ধর্ম অবমাননার ধোঁয়া তুলে গত ৩০ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে হিন্দুদের বাড়ি-মন্দিরে হামলা চালা একদল লোক। এ সময় ১৫টি মন্দির এবং  শতাধিক ঘরে ভাংচুর ও লুটপাট চালানো হয়। রসরাজ দাস নামের এক যুবকের বিরুদ্ধে ফেইসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে ওই হামলা হয়।

নাসিরনগরে সাম্প্রদায়িকতার আগুনে পুড়েছে হিন্দুদের ঘর

এর পাঁচদিনের মাথায় ৪ নভেম্বর ভোররাতে হিন্দু পল্লীর কয়েকটি বাড়িতে আগুন দেওয়া হয়।

দায়িত্বে অবহেলার দায়ে নাসিরনগর থানার ওসি আব্দুল কাদের এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) চৌধুরী মোয়াজ্জাম আহমদকে দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হয়। এ ঘটনায় দায়ের হওয়া মামলায় অর্ধশতাধিক ব্যক্তিকে আটক করা হয়, যার মধ্যে স্থানীয় একজন আওয়ামী লীগ নেতাও আছেন।

এই হামলার আগে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক সহপাঠী নিহত হওয়ার পর ১২ জানুয়ারি দিনভর তাণ্ডবে ব্রাহ্মণবাড়িয়া শহরে ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গন ভাংচুর এবং সুর সম্রাটের স্মৃতি বিজড়িত বিভিন্ন বাদ্যযন্ত্রও পুড়িয়ে দেয় মাদ্রাসা ছাত্ররা।

ইউটিউবে আসা ভিডিওর স্ক্রিনশট

নাসিরনগরে হিন্দুদের ওপর হামলার প্রতিবাদ চলার মধ্যেই ৬ নভেম্বর গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতাল পল্লীতে পুলিশের উচ্ছেদ অভিযান সমালোচনার জন্ম দেয়।

সাহেবগঞ্জ বাগদা ফার্মে চিনিকলের জন্যঅ অধিগ্রহণ করা বিরোধপূর্ণ জমি থেকে কয়েকশ ঘর সাঁওতালকে উচ্ছেদে ওই অভিযান হয়। সে সময় সংঘর্ষ বাঁধে এবং সাঁওতালদের বাড়িঘরে লুটপাট, ভাংচুরের পর অগ্নিসংযোগ করা হয়।

প্রায় এক মাস পর সামাজিক যোগাযোগের মাধ্যমে আসা একটি ভিডিওতে দেখা যায়, সাঁওতাল পল্লীর ভেতরে পুলিশ সদস্যরা গুলি ছুড়ছেন। কয়েকজন পুলিশ সদস্য একটি ঘরে লাথি মারেন এবং পরে এক পুলিশ সদস্য ওই ঘরে আগুন দেন।

তনু হত্যার বিচার দাবি

কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের ছাত্রী সোহাগী জাহান তনু হত্যার বিচার দাবিতে দেশজুড়ে বিক্ষোভ হলেও এ ঘটনায় কেউ গ্রেপ্তার হয়নি এখনও।

কুমিল্লার ময়নামতি সেনানিবাসের ভেতরের একটি ঝোপ থেকে ২০ মার্চ রাতে নাট্যকর্মী তনুর লাশ উদ্ধার হয়। তাকে ধর্ষণের পর হত্যা করা হয়েছে বলে পরিবারের অভিযোগ। তনুর পোশাক থেকে সংগ্রহ করা আলামতের ডিএনএ পরীক্ষায় তিন ব্যক্তির শুক্রাণু পাওয়ার কথা জানিয়েছে তদন্তকারী সংস্থা সিআইডি। তবে সেগুলো সন্দেহভাজন কারও ডিএনএর সঙ্গে মেলানো হয়নি এখনও।

শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীরাই নয়, সোহাগী জাহান তনুর জন্য সারা বাংলাদেশেই মানুষ নেমেছিল রাজপথে।

আলোচিত হয় সাবেক পুলিশ সুপার বাবুল আক্তারের স্ত্রী মাহমুদা আক্তার মিতু হত্যাকাণ্ডও। পদোন্নতি পেয়ে এসপি হয়ে বাবুল চট্টগ্রাম থেকে ঢাকায় পুলিশ সদর দপ্তরে বদলি হয়ে আসার কয়েক দিনের মধ্যে খুন হন মিতু। ৫ জুন সকালে বন্দর নগরীর ও আর নিজাম রোডে সন্তানের সামনে গুলি চালিয়ে ও কুপিয়ে হত্যা করা হয় তাকে।

প্রথমে একে জঙ্গিদের কাজ বলে পুলিশ সন্দেহ করলেও এক অস্ত্র ব্যবসায়ীকে গ্রেপ্তার করার পর সুর পাল্টান তদন্ত কর্মকর্তারা। এক পর্যায়ে পুলিশের চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয় বাবুল আক্তারকে।

হামলার পর সংজ্ঞাহীন খাদিজা

কয়েক মাসের চিকিৎসার পর সুস্থ হয়ে সংবাদ মাধ্যমের সামনে আসেন তিনি।

সিলেটের কলেজ ছাত্রী খাদিজা আক্তার নার্গিসকে নৃশংসভাবে কুপিয়ে আহত করার বিষয়টিও দেশবাসীকে নাড়া দেয়। ৩ অক্টোবর সিলেটের এমসি কলেজ কেন্দ্রে স্নাতক পরীক্ষা দিয়ে বের হয়ে হামলার শিকার হন সিলেট সরকারি মহিলা কলেজের স্নাতক (পাস কোর্স) দ্বিতীয় বর্ষের ছাত্রী খাদিজা। ধারালো অস্ত্রের আঘাতে তার মাথার খুলি ভেদ করে মস্তিষ্ক জখম হয়। প্রেমের প্রস্তাবে প্রত্যাখ্যাত হয়ে খাদিজার ওপর হামলা করে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শেষ বর্ষের ছাত্র ও বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সহ-সম্পাদক বদরুল আলম। ঘটনাস্থল থেকে ধরে তখনই তাকে পুলিশে দেয় জনতা।

বছরের শেষদিকে এসে আলোচিত হয়েছে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সহ-সম্পাদক দিয়াজ ইরফান চৌধুরীর মৃত্যু রহস্য।গত ২০ নভেম্বর রাতে বিশ্ববিদ্যালয় এলাকায় নিজের বাসায় ঝুলন্ত অবস্থায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক এই নেতার লাশ উদ্ধার হয়। বিশ্ববিদ্যালয়ে ৯৫ কোটি টাকার টেন্ডার নিয়ে ছাত্রলীগের আরেক পক্ষ তাকে হত্যা করেছে বলে অভিযোগ পরিবারের।

ভারমুক্ত আবুল বাজনদার

দুই হাতে গাছের শাখা-প্রশাখার মতো আঁচিলের ভার থেকে পুরোপুরি মুক্ত হয়ে স্বাভাবিক জীবনের অপেক্ষায় খুলনার আবুল বাজনদার।

দুই হাতে গাছের শাখা-প্রশাখার মতো আঁচিল নিয়ে জানুয়ারিতে ভর্তি হয়েছিলেন আবুল বাজনদার । অস্ত্রোপচারের পর অগাস্টে আঁচিলমুক্ত।

বিরল ‘এপিডারমোডাইসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগে  আক্রান্ত হয়ে ১০ কেজি ওজনের আঁচিল নিয়ে গত ৩০ জানুয়ারি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে ভর্তি হন  ‘বৃক্ষমানব’ হিসেবে পরিচিতি পাওয়া ২৫ বছর বয়সী এই যুবক। এরপর থেকে সরকারি খরচে চলে তার চিকিৎসা। প্রায় এক বছরের চিকিৎসায় আঁচিলমুক্ত হয়েছে তার হাত-পা। এখন হাত দিয়ে জিনিসপত্র ধরতে পারেন আবুল। আর কয়েক দফা ছোট ছোট অস্ত্রোপচারে হাত পুরোপুরি সুস্থ হওয়ার আশা দিচ্ছেন চিকিৎসকরা।

আদালত

বছর জুড়ে বিভিন্ন বিষয় নিয়ে সরব ছিলেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা।

অবসরের পর বিচারকদের রায় লেখা ‘সংবিধানবিরোধী’ বলে প্রধান বিচারপতি এস কে সিনহার বক্তব্য আসার পর তা নিয়ে আলোচনায় রাজনৈতিক মহলেও বিতর্কের তৈরি হয়।

প্রধান বিচারপতি ‘রাজনৈতিক উদ্দেশ্য’ নিয়ে কাজ করছেন মন্তব্য করে তার পদত্যাগ দাবি করেন আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী।

প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা

এরপর সুপ্রিম কোর্টের পক্ষ থেকে বলা হয়, শামসুদ্দিন চৌধুরী আর গণমাধ্যমে কথা না বলে অনিষ্পন্ন সব রায়ের ফাইল ফেরত দেবেন বলে প্রত্যাশা করেন প্রধান বিচারপতি।

পরবর্তীতে জ্যেষ্ঠ বিচারপতির কাছে নিজের লেখা ৬৫ টি রায় ও আদেশ পৌঁছে দেন বিচারপতি শামসুদ্দিন।

সম্প্রতি বিচারকদের এক সভায় প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্রের সব সংস্থা ও বিভাগ অন্যের ওপর প্রভাব বিস্তারে ব্যস্ত রয়েছে। তবে বিচার বিভাগ এর ব্যতিক্রম। তিনি বলেন, প্রশাসনের বিভিন্ন বিভাগে দায়িত্বপ্রাপ্তরা নিজেদের প্রয়োজন ও পছন্দমত দায়িত্ব প্রদান ও দপ্তর বণ্টন, এমনকি ক্ষমতা প্রয়োগ করে প্রাধান্য বিস্তার করতে ব্যস্ত। এ কারণে অনেক মামলার উৎপত্তি হয়।

বেশ কয়েকটি মামলার রায়ের দিকেও নজর ছিল মানুষের-

অবমাননার দায়ে মন্ত্রী কামরুল ইসলাম ও আ ক ম মোজাম্মেল হককে অর্থদণ্ড করে আদালত। সর্বোচ্চ আদালতের বিচারে ‘সংবিধান রক্ষার শপথ ভঙ্গকারী’ মন্ত্রীদের পদত্যাগের দাবি উঠলেও তার কোনো প্রয়োজন নেই বলে মন্তব্য করেন আইনমন্ত্রী।

দেড় যুগ আগে ট্রান্সকম গ্রুপের কর্ণধার লতিফুর রহমানের মেয়ে শাজনীন তাসনিম রহমানকে হত্যার দায়ে হাই কোর্টে মৃত্যুদণ্ডের আদেশ হওয়া পাঁচ আসামির মধ্যে একজনের সাজা বহাল রেখে চারজনকে খালাস দেয় আপিল বিভাগ।

দেশের প্রধান রপ্তানি পণ্যের শিল্পোদ্যোক্তাদের সমিতি বিজিএমইএকে ঢাকার হাতিরঝিল প্রকল্প এলাকায় পরিবেশের ক্ষতি করে বেআইনিভাবে গড়ে তোলা তাদের ১৬ তলা ভবন অবিলম্বে নিজেদের খরচে ভেঙে ফেলার নির্দেশ দেয় সর্বোচ্চ আদালত।

ঢাকার মালিবাগে ১৬ বছর আগের বুশরা হত্যা মামলার চূড়ান্ত রায়ে নিম্ন আদালতে দণ্ডিত চার আসামির সবাইকে খালাস দেয় আপিল বিভাগ।

সিলেটে সাবেক ব্রিটিশ হাই কমিশনার আনোয়ার চৌধুরীর ওপর গ্রেনেড হামলার ঘটনায় হরকাতুল জিহাদ নেতা মুফতি হান্নানসহ তিন জঙ্গির ফাঁসির রায় বহাল রেখেছে সর্বোচ্চ আদালত।

এক যুগ আগে খুলনায় সাংবাদিক মানিক চন্দ্র সাহাকে হত্যার ঘটনায় নয় আসামির যাবজ্জীবন সাজার রায় দিয়েছে আদালত, খালাস পেয়েছেন দুজন।

মুদ্রাপাচার মামলায় দণ্ডিত তারেক রহমান গত আট বছর ধরে স্ত্রী-সন্তান নিয়ে লন্ডনে আছেন

এক যুগ আগে গাজীপুরে আওয়ামী লীগের সংসদ সদস্য আহসান উল্লাহ মাস্টার হত্যার ঘটনায় হাই কোর্টের পূর্ণাঙ্গ রায় প্রকাশ হয়। এই রায়ে বিএনপি নেতা নুরুল ইসলাম সরকারসহ ছয়জনের মৃত্যুদণ্ড বহাল রাখা হলেও বিচারিক আদালতে মৃত্যুদণ্ড অথবা যাবজ্জীবন কারাদণ্ড পাওয়া ১১ আসামিকে খালাস দিয়েছে হাই কোর্ট।

মুদ্রা পাচার মামলায় নিম্ন আদালতের খালাসের রায় বাতিল করে বিএনপি নেতা তারেক রহমানকে সাত বছরের কারাদণ্ড ও ২০ কোটি টাকার অর্থদণ্ড দেয় হাই কোর্ট। সেই সঙ্গে তারেকের বন্ধু ও ব্যবসায়িক অংশীদার গিয়াসউদ্দিন আল মামুনের সাত বছরের কারাদণ্ডও বহাল রাখা হয়েছে। হাই কোর্টের পূর্ণাঙ্গ রায়ও প্রকাশ করা হয়।

ক্রিকেট

এ বছর বাংলাদেশের ক্রীড়াঙ্গনের সবচেয়ে বড় সাফল্য ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট জয়। ওই সিরিজেই অভিষেক হওয়া মেহেদী হাসানের মিরাজের ঘূর্ণিতে শক্তিশালী ইংল্যান্ডের বিপক্ষে তিন দিনেই ১০৮ রানের জয় পায় বাংলাদেশ। জয়ের নায়ক মিরাজ ওই ম্যাচে ১২ উইকেট নেন।

দেশের মাটিতে ইংল্যান্ডকে প্রথমবারের মতো টেস্টে হারানো, সেই সঙ্গে ব্রিটিশদের দর্পচূর্ণের পর বাংলাদেশ ক্রিকেট দলের উচ্ছ্বাস।

সিরিজসেরা হয়ে নজরকাড়েন মিরাজ।

মিরাজের ক্রিকেটার হয়ে ওঠার পিছনে দারিদ্র্যের সঙ্গে তার লড়াইয়ের গল্প সংবাদমাধ্যমে উঠে আসার পর তার পরিবারের জন্য খুলনায় বাড়ি বানিয়ে দিতে বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মিরাজের বাবা জালাল হোসেন রেন্ট-এ কারের মাইক্রোবাস চালক।

বাংলাদেশ ক্রিকেটের আরেকটি বড় সাফল্য মুস্তাফিজুর রহমানের ব্যক্তিগত অর্জন। ২০১৬ সালে আইসিসির বর্ষসেরা উদীয়মান ক্রিকেটার হন এই বাঁ হাতি পেসার। বছরের শুরুতে ক্রিকেট বিষয়ক ওযেবসাইট ইএসপিএনক্রিকইনফোর বর্ষসেরা অভিষিক্ত ক্রিকেটারের পুরস্কার জেতেন বাংলাদেশের এই পেসার। টি-টোয়েন্টি, ওয়ানডে আর টেস্ট-গেল বছর আন্তর্জাতিক ক্রিকেটের সব ঘরানায়ই আলো ছড়িয়ে আবির্ভাব মুস্তাফিজুর রহমানের।

দেশের মাটিতে এশিয়া কাপ টি-টোয়েন্টিতে পাকিস্তান ও শ্রীলঙ্কাকে হারিয়ে ফাইনালে ওঠাও বাংলাদেশের অন্যতম বড় সাফল্য। বছরের শেষ দিকে আফগানিস্তানকে হারিয়ে টানা ষষ্ট ওয়ানডে সিরিজ জেতে মাশরাফি বাহিনী। তবে ডিসেম্বরে নিউ জিল্যান্ড সফরে জয়ের এই ধারা ধরে রাখতে পারেনি তারা।

ক্রিকেটের বাইরে মেয়েদের ফুটবলে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে চ্যাম্পিয়ন হওয়া দেশের ক্রীড়াঙ্গনের আরেক বড় অর্জন। গত সেপ্টেম্বরে দেশের মাটিতে প্রতিযোগিতায় পাঁচ ম্যাচ খেলে সবকটিতেই জেতে কৃষ্ণা-সানজিদা-তহুরা-মার্জিয়া।

এর বাইরে ছিল দক্ষিণ এশিয়ান গেমসে ভারোত্তলনে ৭ ফেব্রুয়ারি মাবিয়া আক্তার সীমান্ত, সাঁতারে মাহফুজা খাতুন শিলার স্বর্ণ জয়। ৮ ফেব্রুয়ারি এসএ গেমসের শিলার দ্বিতীয় স্বর্ণ জয়। ১০০ মিটারের পর এবার ৫০ মিটার ব্রেষ্টস্ট্রোকেও তিনি স্বর্ণ পদক পান।

রাজনীতি

দশম সংসদ নির্বাচনের রেশে পরের বছর ২০১৫ সালও বাংলাদেশে রাজনীতির মাঠ ছিল উত্তপ্ত; সেই অবস্থা কাটিয়ে ২০১৬ সালের শুরু থেকে শেষ পর্যন্ত নিরুত্তাপই কেটেছে রাজনৈতিক অঙ্গন।

এ বছর রাজনীতিতে আলোচনায় ছিল প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপিসহ কয়েকটি দলের কাউন্সিল। সেই সঙ্গে জাতীয় পার্টির কো-চেয়ারম্যান দ্বন্দ্ব এবং জাসদের মশাল প্রতীক।

সাবেক সামরিক শাসক জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে তার স্ত্রী বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের অম্লমধুর সম্পর্ক পুরো বছর জুড়েই ছিল আলোচনায়।

এরশাদ ছোট ভাই জিএম কাদেরকে দলের কো-চেয়ারম্যান ও উত্তরসূরি ঘোষণা করায় জাতীয় পার্টিতে নতুন করে দ্বন্দ্ব দেখা দেয়। সাবেক সামরিক শাসক এরশাদের গড়া দল জাতীয় পার্টির গঠনতন্ত্রে কো-চেয়ারম্যানের কোনো পদ না থাকলেও রংপুরে এক সংবাদ সম্মেলনে এরশাদ বলেন, এখন থেকে জি এম কাদের কো-চেয়ারম্যানের দায়িত্ব পালন করবেন।

পরদিন রাতে ঢাকায় রওশন এরশাদের বাসায় পার্টির সরকার সমর্থক সাংসদ ও সভাপতিমণ্ডলীর নেতাদের একাংশের 'যৌথসভা' থেকে এরশাদের সিদ্ধান্তকে ‘গঠনতন্ত্র বহির্ভূত’ ঘোষণা করা হয়।

সেই সঙ্গে এরশাদের স্ত্রী বিরোধী দলীয় নেতা রওশনকে দলের ‘ভারপ্রাপ্ত চেয়ারপারসন’ করা হয় বলে সেদিন জানিয়েছিলেন দলের সে সময়ের মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু।

এর জের ধরে পরদিন বাবলুকে সরিয়ে রুহুল আমিন হাওলাদারকে দলের মহাসচিবের পদে ফিরিয়ে আনেন এরশাদ।

এম এ লতিফের ছবির উপর বঙ্গবন্ধুর ছবির মুখ বসিয়ে বানানো হয় এই বিলবোর্ড, যার দায় অস্বীকার করেন সাংসদ চট্টগ্রামের এই সাংসদ।

জাসদের সম্মেলনে সাধারণ সম্পাদক কে হবেন তা নিয়ে বিরোধে জড়িয়ে দলের কাউন্সিল থেকে বেরিয়ে যায় একাংশ। শরীফ নুরুল আম্বিয়াকে সভাপতি ও নাজমুল হক প্রধানকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করেন তারা। অপরদিকে হাসানুল হক ইনুকে সভাপতি ও শিরিন আখতারকে সাধারণ সম্পাদক করে কাউন্সিলে হয় নতুন কমিটি। দলীয় প্রতীক মশাল কার হাতে উঠবে তা নিয়ে শুরু হয় বচসা। শেষ পর্যন্ত তথ্যমন্ত্রী ইনু নেতৃত্বাধীন অংশকে মশাল দেয় নির্বাচন কমিশন। 

এছাড়া নানা কর্মকাণ্ডে ক্ষমতাসীন দলের সাংসদ এম এ লতিফ, সাংসদ রানা, খাদ্য মন্ত্রী ও মুক্তিযদ্ধ বিষয়ক মন্ত্রী, বাহ্মণবাড়িয়ার সাংসদ র আ ম উবায়দুর মোকতাদির ও মন্ত্রী ছায়েদুল হক, কক্সবাজারের সাংসদ আব্দুর রহমান বদি, জাতীয় পার্টির সাংসদ সেলিম ওসমান ছিলেন আলোচনায়।

প্রধানমন্ত্রীর বিমান

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী উড়োজাহাজে ত্রুটির ঘটনায় এখন কারাবন্দি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের নয় কর্মকর্তা। গত ২৭ নভেম্বর হাঙ্গেরি যাওয়ার পথে প্রধানমন্ত্রীকে বহনকারী বিমানের একটি বোয়িং যান্ত্রিক ত্রুটির কারণে তুর্কমেনিস্তানে জরুরি অবতরণে বাধ্য হয়। উড়োজাহাজের ইঞ্জিন অয়েলের ট্যাংকের একটি নাট ঢিলে থাকায় ওই বিপত্তি ঘটে।।

উড়োজাহাজের এই ‘বি’ নাটটি ঢিলা (লাল পাইপের) পাওয়া গিয়েছিল; পাশের অয়েল সেন্সর লাইনে (কালো পাইপ) কাজ হয়েছিল তার কয়েক দিন আগে

প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজে ত্রুটির ঘটনায় গ্রেপ্তার বিমান কর্মকর্তারা।

এ ঘটনা খতিয়ে দেখতে তিনটি কমিটি। তদন্তে ওই ত্রুটির পিছনে বিমান কর্মকর্তাদের ‘গাফিলতির’ প্রমাণ মেলায় নয় কর্মকর্তাকে চাকরি থেকে বরখাস্তের পাশাপাশি তাদের বিরুদ্ধে মামলা হয়।

এটা নাশকতা কি না তা খতিয়ে দেখতে কাজ চলছে বলে মামলার তদন্তকারীরা জানিয়েছেন।