সমালোচনায় শুরু, স্বস্তিতে শেষ ইসির

নিন্দা-সমালোচনায় বিদ্ধ বেশ কয়েকটি নির্বাচনের পর নারায়ণগঞ্জে স্বস্তির ভোট দিয়ে ২০১৬ সাল শেষ করেছে নির্বাচন কমিশন; পাঁচ বছরের মেয়দ পূর্ণ করে বিদায় নিচ্ছে স্মার্টকার্ড বিতরণ আর ছিটমহলবাসীদের ভোটাধিকার উপহার দিতে পারার তৃপ্তি নিয়ে।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2016, 12:07 PM
Updated : 31 Dec 2016, 12:07 PM

২০১২ সালে দায়িত্ব নেওয়া কাজী রকিবউদ্দিন আহমদ নেতৃত্বাধীন বর্তমান ইসি বিদায় নিচ্ছে ফেব্রুয়ারির প্রথমার্ধে। নতুন কমিশন গঠনে একটি সার্চ কমিটি করতে এরই মধ‌্যে বিভিন্ন দলের সঙ্গে সংলাপ শুরু করেছেন রাষ্ট্রপতি। 

ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংঘাতের এমন চিত্র ছিল স্বাভাবিক

ইউনিয়ন পরিষদ নির্বাচনে সংঘাতের এমন চিত্র ছিল স্বাভাবিক

সমালোচনায় শুরু

দায়িত্ব নেওয়ার পর দশম জাতীয় সংসদ নির্বাচন থেকে স্থানীয় সরকারের সব নির্বাচন শেষ করেছে বর্তমান ইসি। তবে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় নতুন রেকর্ড, হামলা-সংঘর্ষ রোধে ব্যর্থতা ও বেপরোয়া আচরণবিধি লঙ্ঘন নিয়ে ব‌্যাপক সমালোচনায় পড়তে হয়েছে তাদের।

২০১৫ সালে আচরণবিধি লঙ্ঘন, হামলা-সংঘর্ষের মধ্যে প্রথমবারের মতো দলীয় প্রতীকে পৌরসভা ভোট শেষ করেই এ বছর ইউনিয়ন পরিষদ নির্বাচনের আয়োজন করে ইসি।

ফেব্রুয়ারিতে ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার পর ২২ মার্চ থেকে জুন পর্যন্ত চলে ছয় ধাপের ভোট। সব ধাপ মিলিয়ে শতাধিক মানুষের প্রাণহানির পাশাপাশি নির্বাচনী অনিয়ম রোধে ইসির ‘কার্যকর’ ভূমিকা না পেয়ে সব মহলেই ক্ষোভের প্রকাশ ঘটে। শতাধিক ইউপির সাড়ে ৩০০ কেন্দ্র স্থগিত করা হয়।

কেন্দ্র দখল, ব‌্যালট পেপারে প্রকাশ‌্যে সিল মারাসহ নানা অনিয়ম দেখে ক্ষমতাসীন দল ছাড়া অধিকাংশ দল ও পর্যবেক্ষকরা কমিশনের ‘সক্ষমতা’ নিয়েও প্রশ্ন তোলে। ‘অসহায়ত্ব’ ছিল কমিশনেরও। ভোট শেষে প্রতিক্রিয়া দেখাতে সিইসির সঙ্গে পাঁচ নির্বাচন কমিশনারের অন্তত দুইজনকে পাওয়া যায়নি সংবাদ সম্মেলনে।

ভোট শেষে কাজী রকিব বলেছিলেন, “ভোট নিয়ে সন্তুষ্টি-অসন্তুষ্টির ব্যাপার নেই। আমরা দায়িত্ব পালন করেছি। সুষ্ঠুভাবে তা করে আনতে চেষ্টা করেছি, সব থেকে ভালোটা করতে চেয়েছি আমরা।”

স্মার্টকার্ড এনে দিয়েছে ভিন্ন এক আমেজ

হালনাগাদ, ছিটমহলবাসীর ভোটাধিকার, স্মার্টকার্ড

এবছর হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করে ইসি। সব মিলিয়ে ভোটার দাঁড়ায় প্রায় ১০ কোটির মতো।

এরই মধ্যে বিলুপ্ত ছিটমহলের বাসিন্দাদের ভোটার করে জাতীয় পরিচয়পত্র দিতে তথ্য সংগ্রহ শুরু হয় জুলাইয়ে। তাদেরকে তালিকাভুক্ত করে স্মার্টকার্ড দেওয়ার ঘোষণা আসে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর হাতে স্মার্টকার্ড তুলে দিয়ে ৩ অক্টোর থেকে শুরু হয় এ কার্ড বিতরণ। এ নিয়ে সাধারণ ও বিলুপ্ত ছিটে ছিল উৎসবের আমেজ। তবে বিতরণ সঠিকভাবে না হওয়ায় অসন্তোষও প্রকাশ করেছেন অনেকে।

নতুন কমিশনের অধীনে আগামী বছরের ডিসেম্বরে স্মার্টকার্ড বিতরণ শেষ হওয়ার কথা রয়েছে।

এ বছর ইসির নিজস্ব ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কার্যকর করতে গঠিত হয়েছে বিশেষ কারিগরি টিম। এছাড়া মনোনয়নপত্র জমা দিতে এ বছরই চালু হয়েছে অনলাইন পদ্ধতি।

শান্তিপূর্ণ নারায়ণগঞ্জ সিটি ভোটে নির্বাচন কমিশনের শেষ মুহূর্তের স্বস্তি

নারায়ণগঞ্জ ভোটের প্রশংসা

ডিসেম্বরে এসে দলীয় প্রতীকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের শান্তিপূর্ণ ভোট করতে পেরে শেষ বেলায় প্রশংসা পেয়েছে ইসি। কাজী রকিব এই নির্বাচন সুষ্ঠু করতে সবার সহযোগিতা পাওয়ার কথা বলেছেন।

নভেম্বরে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি। প্রার্থী ও ভোটারের ইতিবাচক দৃষ্টিভঙ্গি, রাজনৈতিক দলগুলোর সহায়তা, সরকারের সদিচ্ছা ও রিটার্নিং কর্মকর্তার নেওয়া ব্যবস্থা- সব মিলিয়ে ইসির দৃঢ়তায় ২২ ডিসেম্বর সুষ্ঠু নির্বাচন হয় নারায়ণগঞ্জে। নানা শঙ্কা থাকলেও সব ছাপিয়ে ‘দৃষ্টান্তমূলক ভোট’ হয়েছে বলে মত দেন পর্যবেক্ষকরা।

জেলা পরিষদ নির্বাচন, ‘অন্য রকম ভোট’

জেলা পরিষদ ভোটে সমালোচনা

বছরের একেবারে শেষ পর্যায়ে প্রথমবারের মত পরোক্ষ ভোটে জেলা পরিষদ নির্বাচন হয়, যা নিয়ে ক্ষমতাসীন দল ছাড়া অন‌্য দলগুলোর তেমন আগ্রহ দেখা যায়নি।

২৮ ডিসেম্বর দেশের ৬১ জেলায় এ নির্বাচনের ভোটগ্রহণের আগেই ২১ জেলায় চেয়ারম‌্যান প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। দুটি জেলা স্থগিত হওয়ায় বাকি ৩৮টি জেলা পরিষদের চেয়ারম‌্যান পদে ভোটগ্রহণ হয়। এর মধ‌্যে ১৪টিতেই আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থীরা জয়ী হন।

এ নির্বাচনে আওয়ামী লীগের সাংসদদের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের বেশ কিছু অভিযোগ ওঠে। এ নিয়ে চিঠি চালাচালি হলেও কারও বিরুদ্ধে দৃশ্যমান কোনো ব্যবস্থা ইসি নেয়নি।

বিএনপি জেলা পরিষদ নির্বাচনকে ‘সরকারের রসিকতা’; ‘আইয়ুবি গণতন্ত্রের’ ভোট বলে সমালোচনা করলেও সন্তোষ প্রকাশ করেছে সরকার ও নির্বাচন কমিশন।

বিদায়ের আগে শেষ নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে পেরে প্রতিক্রিয়া জানাতে প্রথমবারের মতো চার কমিশনারকে সঙ্গে নিয়ে সংবাদ সম্মেলনে আসেন সিইসি কাজী রকিব।

সিইসি নারায়ণগঞ্জে সুষ্ঠু ভোটের জন্য কৃতিত্ব দেন ভোটার ও প্রার্থীদের। আর জেলা ভোটের বিষয়ে বলেন, প্রথমবার ‘আলাদা রকমের’ এই ভোট সার্বিকভাবে শান্তিপূর্ণ হয়েছে।

আলোচিত আরও

অনিয়মের কারণে পুলিশ সুপার পদমর্যাদার কর্মকর্তাকে প্রত্যাহার, ইসিতে ডেকে এনে শুনানি, জাসদের ভাঙনের মুখে মশাল প্রতীক নিয়ে সিদ্ধান্ত, জামায়াতের দাঁড়িপাল্লা প্রতীক বাদ দেওয়ার বিষয়ও এ বছর আলোচনায় ছিল।

স্থানীয় সরকারের নির্বাচন ও দুটি উপ-নির্বাচন করতে পারলেও আদালতের আদেশে আটকে থাকা টাঙ্গাইল-৪ আসনের উপ-নির্বাচন বর্তমান ইসির পক্ষে করা সম্ভব হয়নি।  

এ সবের মধ‌্যেই নিঃশর্ত ক্ষমা চেয়ে আদালত অবমাননার সাজা থেকে অব্যাহতি পেয়েছেন সিইসি ও চার নির্বাচন কমিশনার।

‘ভোট শুধু ইসির একার নয়’

বর্তমান কমিশনের কার্যক্রম সম্পর্কে জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদের চেয়ারম্যান অধ্যাপক নাজমুল আহসানের মূল‌্যায়ণ- শুধু ইসি নয়, ভোট সুষ্ঠু করতে সবার সহযোগিতা দরকার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “বর্তমান কমিশনের পাঁচ বছর মেয়াদের শেষ পর্যায়ে এসে এটা প্রমাণিত হয়েছে-ভোট ইসির শুধু একার নয়। সবার সহযোগিতা থাকলেই সুষ্ঠু ভোট সম্ভব। রাজনৈতিক দলগুলোকে এ মনোভাব নিয়ে এগোতে হবে।”

কোনো দল ভোট বর্জন করলে বা নৈরাজ্য করলে যেমন নির্বাচন ভালো করতে পারবে না ইসি; তেমনি অন্যদল নিজেদের খেয়ালখুশি মতো আচরণ করলেও তা সুষ্ঠু নির্বাচনের অন্তরায় হবে বলে মনে করেন তিনি।

“আগামীতে নতুন কমিশন হবে। নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে সবার প্রচেষ্টা আগামী কমিশনকেও উদ্বুদ্ধ করবে। এখন সবার দৃষ্টি নতুন ইসির দিকে; নিশ্চয়ই শক্তিশালী কমিশনকে সবার সহযোগিতা করার মনোভাব থাকবে নতুন বছরে।”