খবর > বাংলাদেশ

২০১৬: যা যা দেখেছে বাংলাদেশ

রাজনীতির মাঠ নিরুত্তাপ থাকলেও বাংলাদেশের জন‌্য ঘটনাবহুল বছর ছিল ২০১৬; এতদিন টেলিভিশনে বিদেশের ঘটনা দেখলেও এবার দেশেই সে ধরনের জঙ্গি হামলা চাক্ষুস করেছে দেশবাসী; ঘটেছে রিজার্ভ চুরির মতো ঘটনা, দেখেছে গভর্নরের বিদায়; হয়েছে আঙুলের ছাপে মোবাইল সিম নিবন্ধন-স্মার্ট এনআইডি। নির্বাচিত ছবিতে বছরের আলোচিত ঘটনার গল্প।
  • বছরের প্রথম দিনটি স্কুলের শিক্ষার্থীদের জন্য একটি আনন্দের দিন। প্রতি বছরের মতো ২০১৬ সালের প্রথম দিনটিতে শিক্ষার্থীরা হাতে পায় নতুন বই। প্রথম থেকে নবম শ্রেণির ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হয় ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২টি নতুন বই।

    বছরের প্রথম দিনটি স্কুলের শিক্ষার্থীদের জন্য একটি আনন্দের দিন। প্রতি বছরের মতো ২০১৬ সালের প্রথম দিনটিতে শিক্ষার্থীরা হাতে পায় নতুন বই। প্রথম থেকে নবম শ্রেণির ৪ কোটি ৪৪ লাখ ১৬ হাজার ৭২৮ জন শিক্ষার্থীর হাতে তুলে দেওয়া হয় ৩৩ কোটি ৩৭ লাখ ৬২ হাজার ৭৭২টি নতুন বই।

  • একাত্তরের যুদ্ধাপরাধের বিচারকে কেন্দ্র করে ঢাকার সঙ্গে বছরজুড়েই কূটনৈতিক টানাপড়েন চলে ইসলামাবাদের। এর এক পর্যায়ে পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের দাবি তোলে গণজাগরণ মঞ্চ; ২০ জানুয়ারি ঢাকায় পাকিস্তানের হাই কমিশন ঘেরাও করতে যায় যুদ্ধাপরাধের সর্বোচ্চ শাস্তি দাবির আন্দোলনকারীরা।

    একাত্তরের যুদ্ধাপরাধের বিচারকে কেন্দ্র করে ঢাকার সঙ্গে বছরজুড়েই কূটনৈতিক টানাপড়েন চলে ইসলামাবাদের। এর এক পর্যায়ে পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্নের দাবি তোলে গণজাগরণ মঞ্চ; ২০ জানুয়ারি ঢাকায় পাকিস্তানের হাই কমিশন ঘেরাও করতে যায় যুদ্ধাপরাধের সর্বোচ্চ শাস্তি দাবির আন্দোলনকারীরা।

  • পুলিশের সঙ্গে সংঘর্ষে এক সহপাঠী নিহত হওয়ার পর ১২ জানুয়ারি দিনভর তাণ্ডবের ব্রাহ্মণবাড়িয়া শহরে ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গন ভাংচুর এবং সুর সম্রাটের স্মৃতি বিজড়িত বিভিন্ন বাদ্যযন্ত্রও পুড়িয়ে দেয় মাদ্রাসা ছাত্ররা।

    পুলিশের সঙ্গে সংঘর্ষে এক সহপাঠী নিহত হওয়ার পর ১২ জানুয়ারি দিনভর তাণ্ডবের ব্রাহ্মণবাড়িয়া শহরে ওস্তাদ আলাউদ্দিন খাঁ সংগীতাঙ্গন ভাংচুর এবং সুর সম্রাটের স্মৃতি বিজড়িত বিভিন্ন বাদ্যযন্ত্রও পুড়িয়ে দেয় মাদ্রাসা ছাত্ররা।

  • ছাত্রদলের কমিটি নিয়ে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে ৮ ফেব্রুয়ারি অগ্নিসংযোগ করা হয় ঢাকার নয়া পল্টনের বিএনপি কার্যালয়; এতে ক্ষতিগ্রস্ত হয় কয়েকটি কক্ষ।

    ছাত্রদলের কমিটি নিয়ে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে ৮ ফেব্রুয়ারি অগ্নিসংযোগ করা হয় ঢাকার নয়া পল্টনের বিএনপি কার্যালয়; এতে ক্ষতিগ্রস্ত হয় কয়েকটি কক্ষ।

  • ‘জিয়ার সৈনিকদের’ হাতে বিক্ষত জিয়াউর রহমানের এই ম্যুরাল। ছাত্রদলের কমিটি নিয়ে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে ৮ ফেব্রুয়ারি ভাংচুর হয় ঢাকার নয়া পল্টনের বিএনপি কার্যালয়; তখন দলের প্রতিষ্ঠাতার ম্যুরালটিও রক্ষা পায়নি।

    ‘জিয়ার সৈনিকদের’ হাতে বিক্ষত জিয়াউর রহমানের এই ম্যুরাল। ছাত্রদলের কমিটি নিয়ে ক্ষোভ-বিক্ষোভের মধ্যে ৮ ফেব্রুয়ারি ভাংচুর হয় ঢাকার নয়া পল্টনের বিএনপি কার্যালয়; তখন দলের প্রতিষ্ঠাতার ম্যুরালটিও রক্ষা পায়নি।

  • বাংলাদেশে অপরাধে জড়িয়ে গ্রেপ্তার বিদেশি পিওতর সেজেফান মাজুরেক। গত ফেব্রুয়ারি মাসে এটিএম বুথে জালিয়াতি করে গ্রাহকদের অর্থ হাতিয়ে নেওয়ার পর সিসি ক্যামেরায় পাওয়া ছবি দেখে তাকে আটক করে পুলিশ।

    বাংলাদেশে অপরাধে জড়িয়ে গ্রেপ্তার বিদেশি পিওতর সেজেফান মাজুরেক। গত ফেব্রুয়ারি মাসে এটিএম বুথে জালিয়াতি করে গ্রাহকদের অর্থ হাতিয়ে নেওয়ার পর সিসি ক্যামেরায় পাওয়া ছবি দেখে তাকে আটক করে পুলিশ।

  • গাড়ির কাগজপত্র ঠিক আছে কি না, তা দেখছেন ট্রাফিক পুলিশের নারী সার্জেন্ট রোজী আখতার। গত ফেব্রুয়ারিতে রাজধানীর সড়কে নারী ট্রাফিক পুলিশ সদস্যদের দায়িত্ব পালন শুরু হয়।

    গাড়ির কাগজপত্র ঠিক আছে কি না, তা দেখছেন ট্রাফিক পুলিশের নারী সার্জেন্ট রোজী আখতার। গত ফেব্রুয়ারিতে রাজধানীর সড়কে নারী ট্রাফিক পুলিশ সদস্যদের দায়িত্ব পালন শুরু হয়।

  • শ্রীলঙ্কার ব্যাটসম্যানকে আউট করে উড়ছেন মোস্তাফিজুর রহমান; এশিয়া কাপে ২৮ ফেব্রুয়ারি হয়েছিল এই ম্যাচ। ‘কাটার মাস্টারের’ এই ওড়া চলেছে বছরজুড়ে; শেষে বছর সেরা উদীয়মান খেলোয়াড়ের স্বীকৃতিও তাকে দেয় আইসিসি।

    শ্রীলঙ্কার ব্যাটসম্যানকে আউট করে উড়ছেন মোস্তাফিজুর রহমান; এশিয়া কাপে ২৮ ফেব্রুয়ারি হয়েছিল এই ম্যাচ। ‘কাটার মাস্টারের’ এই ওড়া চলেছে বছরজুড়ে; শেষে বছর সেরা উদীয়মান খেলোয়াড়ের স্বীকৃতিও তাকে দেয় আইসিসি।

  • শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীরাই নয়, সোহাগী জাহান তনুর জন্য সারা বাংলাদেশেই মানুষ নেমেছিল রাজপথে। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের এই ছাত্রীর লাশ ২০ মার্চ কুমিল্লা সেনানিবাস এলাকায় তার বাসার কাছে পাওয়া যায়। ময়নাতদন্ত নিয়ে নানা নাটকীয়তার পর বছর গড়ালেও এখনও জানা যায়নি কারা খুনি।

    শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের এই শিক্ষার্থীরাই নয়, সোহাগী জাহান তনুর জন্য সারা বাংলাদেশেই মানুষ নেমেছিল রাজপথে। কুমিল্লা ভিক্টোরিয়া কলেজের এই ছাত্রীর লাশ ২০ মার্চ কুমিল্লা সেনানিবাস এলাকায় তার বাসার কাছে পাওয়া যায়। ময়নাতদন্ত নিয়ে নানা নাটকীয়তার পর বছর গড়ালেও এখনও জানা যায়নি কারা খুনি।

  • সাগর থেকে তোলা হচ্ছে ‘ট্র এভিয়েশনের’ কার্গো বিমানের ধ্বংসাবশেষ। কক্সবাজার ও যশোরের মধ্যে চিংড়ি পোনা পরিবহনের কাজে ব্যবহৃত বেসরকারি বিমান সংস্থার এএন-২৬ উড়োজাহাজটি বঙ্গোপসাগরে বিধ্বস্ত হয়ে তিন বিদেশি ক্রুর মৃত্যু হয়।

    সাগর থেকে তোলা হচ্ছে ‘ট্র এভিয়েশনের’ কার্গো বিমানের ধ্বংসাবশেষ। কক্সবাজার ও যশোরের মধ্যে চিংড়ি পোনা পরিবহনের কাজে ব্যবহৃত বেসরকারি বিমান সংস্থার এএন-২৬ উড়োজাহাজটি বঙ্গোপসাগরে বিধ্বস্ত হয়ে তিন বিদেশি ক্রুর মৃত্যু হয়।

  • শাহবাগে বিক্ষোভের মুখে আটকে সেনাবাহিনীর এক কর্মকর্তার স্ত্রী। কুমিল্লা সেনানিবাসে কলেজছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের প্রতিবাদে ধারাবাহিক কর্মসূচি ছিল শিক্ষার্থীদের; তারই মধ্যে ২৯ মার্চ শাহবাগে ঘটে এই ঘটনা।

    শাহবাগে বিক্ষোভের মুখে আটকে সেনাবাহিনীর এক কর্মকর্তার স্ত্রী। কুমিল্লা সেনানিবাসে কলেজছাত্রী সোহাগী জাহান তনু হত্যাকাণ্ডের প্রতিবাদে ধারাবাহিক কর্মসূচি ছিল শিক্ষার্থীদের; তারই মধ্যে ২৯ মার্চ শাহবাগে ঘটে এই ঘটনা।

  • ছয় বছর পর অনুষ্ঠিত বিএনপির কাউন্সিলে দলের প্রধান খালেদা জিয়া। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এই কাউন্সিলে চেয়ারপারসন পদে খালেদা জিয়া পুনর্নির্বাচিত হন, মহাসচিব হন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

    ছয় বছর পর অনুষ্ঠিত বিএনপির কাউন্সিলে দলের প্রধান খালেদা জিয়া। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এই কাউন্সিলে চেয়ারপারসন পদে খালেদা জিয়া পুনর্নির্বাচিত হন, মহাসচিব হন মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

  • সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদের আমলে কার্যত বিরোধী দলবিহীন চতুর্থ জাতীয় সংসদে অষ্টম সংশোধনীতে ইসলামকে রাষ্ট্রধর্ম করা হয়। সংবিধানে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামের অন্তর্ভুক্তির বিধান চ্যালেঞ্জ করে ২৯ বছর আগের এক আবেদন করা হয়। রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার পক্ষে উচ্চ আদালতের রায় না এলে দেশ অচলের হুমকি দিয়েছিল কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম।

    সামরিক শাসক হুসেইন মুহম্মদ এরশাদের আমলে কার্যত বিরোধী দলবিহীন চতুর্থ জাতীয় সংসদে অষ্টম সংশোধনীতে ইসলামকে রাষ্ট্রধর্ম করা হয়। সংবিধানে রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামের অন্তর্ভুক্তির বিধান চ্যালেঞ্জ করে ২৯ বছর আগের এক আবেদন করা হয়। রাষ্ট্রধর্ম ইসলাম বহাল রাখার পক্ষে উচ্চ আদালতের রায় না এলে দেশ অচলের হুমকি দিয়েছিল কওমি মাদ্রাসাভিত্তিক সংগঠন হেফাজতে ইসলাম।

  • দীর্ঘ প্রতীক্ষার পর মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একটি অংশ উদ্বোধনের পর ৩০ মার্চ যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

    দীর্ঘ প্রতীক্ষার পর মগবাজার-মৌচাক ফ্লাইওভারের একটি অংশ উদ্বোধনের পর ৩০ মার্চ যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হয়।

  • এই মারামারি বরিশালের একটি ইউনিয়নে নির্বাচনকে কেন্দ্র করে। সংঘাত এবং প্রাণহানির মধ্যে দিয়ে এ বছর হয়ে গেল ইউনিয়ন পরিষদ নির্বাচন, যা নিয়ে সমালোচনায় পড়তে হয় নির্বাচন কমিশনকে।

    এই মারামারি বরিশালের একটি ইউনিয়নে নির্বাচনকে কেন্দ্র করে। সংঘাত এবং প্রাণহানির মধ্যে দিয়ে এ বছর হয়ে গেল ইউনিয়ন পরিষদ নির্বাচন, যা নিয়ে সমালোচনায় পড়তে হয় নির্বাচন কমিশনকে।

  • মাবিয়া আক্তার বাংলাদেশের সবার মুখেই হাসি ফোটালেন। ৭ ফেব্রুয়ারি ভারতে এসএ গেমসে বাংলাদেশকে প্রথম সোনা এনে দেন মাবিয়া। ভারোত্তোলনে মেয়েদের ৬৩ কেজি ওজন শ্রেণিতে শ্রীলঙ্কা ও নেপালের প্রতিযোগীকে পেছনে ফেলেন তিনি।

    মাবিয়া আক্তার বাংলাদেশের সবার মুখেই হাসি ফোটালেন। ৭ ফেব্রুয়ারি ভারতে এসএ গেমসে বাংলাদেশকে প্রথম সোনা এনে দেন মাবিয়া। ভারোত্তোলনে মেয়েদের ৬৩ কেজি ওজন শ্রেণিতে শ্রীলঙ্কা ও নেপালের প্রতিযোগীকে পেছনে ফেলেন তিনি।

  • বিদায় রফিক আজাদ। একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারজয়ী এ কবিকে শেষ শ্রদ্ধা জানাচ্ছে সবাই। ১২ মার্চ মারা যান ষাটের দশকের 'উজ্জ্বলতম কবি' রফিক আজাদ।

    বিদায় রফিক আজাদ। একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারজয়ী এ কবিকে শেষ শ্রদ্ধা জানাচ্ছে সবাই। ১২ মার্চ মারা যান ষাটের দশকের 'উজ্জ্বলতম কবি' রফিক আজাদ।

  • গভর্নর হিসেবে শেষ বার সাংবাদিকদের সামনে আতিউর রহমান, রিজার্ভ চুরি নিয়ে সমালোচনার মুখে আত্মপক্ষ সমর্থন করছেন তিনি। যুক্তরাষ্ট্রের ব্যাংক থেকে হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভের অর্থ লোপাটের পর তা অর্থ মন্ত্রণালয়ের কাছে গোপন রাখায় চাপের মধ্যে ১৫ মার্চ গভর্নরের পদ ছাড়তে হয় আতিউর রহমানকে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো গভর্নরকে এভাবে বিদায় নিতে হয়।

    গভর্নর হিসেবে শেষ বার সাংবাদিকদের সামনে আতিউর রহমান, রিজার্ভ চুরি নিয়ে সমালোচনার মুখে আত্মপক্ষ সমর্থন করছেন তিনি। যুক্তরাষ্ট্রের ব্যাংক থেকে হ্যাকিংয়ের মাধ্যমে রিজার্ভের অর্থ লোপাটের পর তা অর্থ মন্ত্রণালয়ের কাছে গোপন রাখায় চাপের মধ্যে ১৫ মার্চ গভর্নরের পদ ছাড়তে হয় আতিউর রহমানকে। বাংলাদেশের ইতিহাসে এই প্রথম কোনো গভর্নরকে এভাবে বিদায় নিতে হয়।

  • ২০১৬ সালের শুরুতে নতুন ধরনের ডাস্টবিন দেখল ঢাকাবাসী। রাজধানীতে পরিচ্ছন্ন রাখার প্রয়াসে এপ্রিলে ফুটপাতগুলোতে এই ডাস্টবিনগুলো স্থাপন করা হলেও কয়েক মাসের মধ্যে এর অনেকগুলোই চুরি হয়ে যায়।

    ২০১৬ সালের শুরুতে নতুন ধরনের ডাস্টবিন দেখল ঢাকাবাসী। রাজধানীতে পরিচ্ছন্ন রাখার প্রয়াসে এপ্রিলে ফুটপাতগুলোতে এই ডাস্টবিনগুলো স্থাপন করা হলেও কয়েক মাসের মধ্যে এর অনেকগুলোই চুরি হয়ে যায়।

  • রক্তের দাগই বলে দেয় পুরান ঢাকার সূত্রাপুরের এই সড়কের পাশে খুন করা হয়েছিল অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিমুদ্দিন সামাদকে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রকে প্রকাশ্য সড়কে খুনের পরদিন ৭ এপ্রিল সেখানে তদন্তে পুলিশ কর্মকর্তারা।

    রক্তের দাগই বলে দেয় পুরান ঢাকার সূত্রাপুরের এই সড়কের পাশে খুন করা হয়েছিল অনলাইন অ্যাক্টিভিস্ট নাজিমুদ্দিন সামাদকে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এই ছাত্রকে প্রকাশ্য সড়কে খুনের পরদিন ৭ এপ্রিল সেখানে তদন্তে পুলিশ কর্মকর্তারা।

  • একের পর এক ব্লগার-অনলাইন অ্যাক্টিভিস্ট হত্যার পর সহপাঠী নাজিমুদ্দিন সামাদ খুন হওয়ার পর ফুঁসে উঠেছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। লাগাতার আন্দোলনের ডাক দিয়ে ৭ এপ্রিল ক্যাম্পাসের সামনে মানববন্ধনে শিক্ষার্থীরা।

    একের পর এক ব্লগার-অনলাইন অ্যাক্টিভিস্ট হত্যার পর সহপাঠী নাজিমুদ্দিন সামাদ খুন হওয়ার পর ফুঁসে উঠেছিল জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। লাগাতার আন্দোলনের ডাক দিয়ে ৭ এপ্রিল ক্যাম্পাসের সামনে মানববন্ধনে শিক্ষার্থীরা।

  • বাংলাদেশে বাংলা বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ হয়ে ওঠা মঙ্গল শোভাযাত্রা। পহেলা বৈশাখের এই আয়োজন জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান পাওয়ার ঘোষণাটি আসে বছরের শেষ দিকে। এর মধ্য দিয়ে বাংলাদেশের চার দশকের এই ঐতিহ্যের আন্তর্জাতিক স্বীকৃতি মিলল।

    বাংলাদেশে বাংলা বর্ষবরণের অন্যতম অনুষঙ্গ হয়ে ওঠা মঙ্গল শোভাযাত্রা। পহেলা বৈশাখের এই আয়োজন জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় স্থান পাওয়ার ঘোষণাটি আসে বছরের শেষ দিকে। এর মধ্য দিয়ে বাংলাদেশের চার দশকের এই ঐতিহ্যের আন্তর্জাতিক স্বীকৃতি মিলল।

  • রাজধানীর হাজারীবাগের ট্যানারির এই দূষণ চলছে বহুকাল ধরে; ২০১৪ সালের মধ্যে সব ট্যানারি সাভারের চামড়া শিল্প নগরীতে স্থানান্তরের কথা থাকলেও বেশিরভাগই সরেনি, ফলে দূষণও থেমে নেই।

    রাজধানীর হাজারীবাগের ট্যানারির এই দূষণ চলছে বহুকাল ধরে; ২০১৪ সালের মধ্যে সব ট্যানারি সাভারের চামড়া শিল্প নগরীতে স্থানান্তরের কথা থাকলেও বেশিরভাগই সরেনি, ফলে দূষণও থেমে নেই।

  • ‘মোসাদ ষড়যন্ত্র’ নিয়ে বেশ কয়েকদিন আলোচনার পর ১৫ মে গ্রেপ্তার করা হয় বিএনপি নেতা আসলাম চৌধুরীকে। বাংলাদেশের সরকার উৎখাতে ইসরায়েলের সঙ্গে ‘ষড়যন্ত্রে’ জড়িত থাকার অভিযোগে মামলা হয় তার বিরুদ্ধে।

    ‘মোসাদ ষড়যন্ত্র’ নিয়ে বেশ কয়েকদিন আলোচনার পর ১৫ মে গ্রেপ্তার করা হয় বিএনপি নেতা আসলাম চৌধুরীকে। বাংলাদেশের সরকার উৎখাতে ইসরায়েলের সঙ্গে ‘ষড়যন্ত্রে’ জড়িত থাকার অভিযোগে মামলা হয় তার বিরুদ্ধে।

  • জাপানের নাগোয়ায় বিশ্ব অর্থনীতির সাত পরাশক্তির জোট জি-সেভেনের সম্মেলনের পরদিন ২৭ মে আউটরিচ মিটিংয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বৈঠকে বিশ্ব নেতৃবৃন্দের কাছে বাংলাদেশের গুরুত্ব স্পষ্টভাবে প্রকাশ পায়। ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং এবারের সম্মেলনের আয়োজক জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে সেখানে উপস্থিত ছিলেন।

    জাপানের নাগোয়ায় বিশ্ব অর্থনীতির সাত পরাশক্তির জোট জি-সেভেনের সম্মেলনের পরদিন ২৭ মে আউটরিচ মিটিংয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই বৈঠকে বিশ্ব নেতৃবৃন্দের কাছে বাংলাদেশের গুরুত্ব স্পষ্টভাবে প্রকাশ পায়। ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজি, ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া অলন্দ, জার্মানির চ্যান্সেলর আঙ্গেলা মেরকেল, যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এবং এবারের সম্মেলনের আয়োজক জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে সেখানে উপস্থিত ছিলেন।

  • সাবেক সামরিক শাসক জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে তার স্ত্রী বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের অম্লমধুর সম্পর্ক পুরো বছর জুড়েই ছিল আলোচনায়।

    সাবেক সামরিক শাসক জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের সঙ্গে তার স্ত্রী বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের অম্লমধুর সম্পর্ক পুরো বছর জুড়েই ছিল আলোচনায়।

  • বছরজুড়েই সুন্দরবনের বেশ কয়েকটি ‘জলদস্যুদল’ আত্মসমর্পণ করে। মে মাসে মংলায় ‘মাস্টার বাহিনী’র ১০ সদস্য র্যাবের কাছে বিপুল সংখ্যক গোলাবারুদসহ আত্মসমর্পণ করেন।

    বছরজুড়েই সুন্দরবনের বেশ কয়েকটি ‘জলদস্যুদল’ আত্মসমর্পণ করে। মে মাসে মংলায় ‘মাস্টার বাহিনী’র ১০ সদস্য র্যাবের কাছে বিপুল সংখ্যক গোলাবারুদসহ আত্মসমর্পণ করেন।

  • ১১ মে রাত, ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়ে আসা এই অ্যাম্বুলেন্সের ভেতরেই মতিউর রহমান নিজামীর লাশ। অ্যাম্বুলেন্স বেরিয়ে আসার কয়েক ঘণ্টা আগেই কার্যকর হয় একাত্তরের এই যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড। বাংলাদেশের বিরোধিতা করে যুদ্ধাপরাধ সংঘটনকারী এই জামায়াত নেতা স্বাধীন দেশে মন্ত্রী হয়ে গাড়িতে বাংলাদেশের পতাকা তুলেছিলেন।

    ১১ মে রাত, ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বেরিয়ে আসা এই অ্যাম্বুলেন্সের ভেতরেই মতিউর রহমান নিজামীর লাশ। অ্যাম্বুলেন্স বেরিয়ে আসার কয়েক ঘণ্টা আগেই কার্যকর হয় একাত্তরের এই যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড। বাংলাদেশের বিরোধিতা করে যুদ্ধাপরাধ সংঘটনকারী এই জামায়াত নেতা স্বাধীন দেশে মন্ত্রী হয়ে গাড়িতে বাংলাদেশের পতাকা তুলেছিলেন।

  • বাংলাদেশে প্রথমবারের মতো আঙুলের ছাপ নিয়ে অর্থাৎ বায়োমেট্রিক পদ্ধতিতে ছয় মোবাইল ফোন অপারেটরের সাড়ে ১১ কোটির বেশি সিম ও রিম পুনঃনিবন্ধন হয় এই বছর। জঙ্গিসহ অপরাধীদের মোবাইল ফোন ব্যবহার ঠেকাতে এই পদক্ষেপ নেওয়া হয়।

    বাংলাদেশে প্রথমবারের মতো আঙুলের ছাপ নিয়ে অর্থাৎ বায়োমেট্রিক পদ্ধতিতে ছয় মোবাইল ফোন অপারেটরের সাড়ে ১১ কোটির বেশি সিম ও রিম পুনঃনিবন্ধন হয় এই বছর। জঙ্গিসহ অপরাধীদের মোবাইল ফোন ব্যবহার ঠেকাতে এই পদক্ষেপ নেওয়া হয়।

  • আলোচনায় বছরজুড়েই ছিলেন মোস্তাফিজুর রহমান। সানরাইজার্স হায়দ্রাবাদকে প্রথমবারের মতো আইপিএল শিরোপা জেতানোর পর দেশে ফিরে উষ্ণ অভ্যর্থনায়।

    আলোচনায় বছরজুড়েই ছিলেন মোস্তাফিজুর রহমান। সানরাইজার্স হায়দ্রাবাদকে প্রথমবারের মতো আইপিএল শিরোপা জেতানোর পর দেশে ফিরে উষ্ণ অভ্যর্থনায়।

  • নতুন বাজেট দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংসদ অধিবেশন কক্ষে ঢুকছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত ২ জুন সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন তিনি। অর্থমন্ত্রী হিসাবে মুহিত দশমবারের মতো বাংলাদেশের বাজেট ঘোষণা করেন।

    নতুন বাজেট দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংসদ অধিবেশন কক্ষে ঢুকছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গত ২ জুন সংসদে ২০১৬-১৭ অর্থবছরের জন্য ৩ লাখ ৪০ হাজার ৫০৬ কোটি টাকার বাজেট উপস্থাপন করেন তিনি। অর্থমন্ত্রী হিসাবে মুহিত দশমবারের মতো বাংলাদেশের বাজেট ঘোষণা করেন।

  • চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের আলোচিত অতিরিক্ত উপ-কমিশনার বাবুল আক্তার ঢাকায় বদলি হওয়ার কয়েক দিনের মধ‌্যে ৫ জুন ভোরে বন্দরনগরীর ওআর নিজাম রোডে সন্তানের সামনে তার স্ত্রী মিতুকে গুলি চালিয়ে ও কুপিয়ে হত‌্যা করা হয়।

    চট্টগ্রাম নগর গোয়েন্দা পুলিশের আলোচিত অতিরিক্ত উপ-কমিশনার বাবুল আক্তার ঢাকায় বদলি হওয়ার কয়েক দিনের মধ‌্যে ৫ জুন ভোরে বন্দরনগরীর ওআর নিজাম রোডে সন্তানের সামনে তার স্ত্রী মিতুকে গুলি চালিয়ে ও কুপিয়ে হত‌্যা করা হয়।

  • ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চার লেইনে চলছে গাড়ি; বাংলাদেশের ব্যস্ততম এই সড়ক চার লেইনে উন্নীত করার কাজ শেষ হল এই বছর।

    ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চার লেইনে চলছে গাড়ি; বাংলাদেশের ব্যস্ততম এই সড়ক চার লেইনে উন্নীত করার কাজ শেষ হল এই বছর।

  • বছরের মাঝামাঝিতে উত্তরাঞ্চলে দেখা দিয়েছিল বন্যা। কুড়িগ্রামের চিলমারীর এই পরিবারের মতো অনেককেই তখন এরকম দুর্ভোগে পড়তে হয়েছিল।

    বছরের মাঝামাঝিতে উত্তরাঞ্চলে দেখা দিয়েছিল বন্যা। কুড়িগ্রামের চিলমারীর এই পরিবারের মতো অনেককেই তখন এরকম দুর্ভোগে পড়তে হয়েছিল।

  • জুলাই মাসের ১ তারিখ রাত; গুলশানে হলি আর্টিজান বেকারিতে মাত্র হানা দিয়েছে জঙ্গিরা; খবর শুনে গিয়ে জঙ্গিদের বোমায় আহত এক সহকর্মীকে বের করে আনছেন পুলিশ সদস্যরা। দুজন পুলিশ সদস্য মারা যান জঙ্গি হামলায়। ভোরে কমান্ডো অভিযানের আগে ওই বেকারিতে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা।

    জুলাই মাসের ১ তারিখ রাত; গুলশানে হলি আর্টিজান বেকারিতে মাত্র হানা দিয়েছে জঙ্গিরা; খবর শুনে গিয়ে জঙ্গিদের বোমায় আহত এক সহকর্মীকে বের করে আনছেন পুলিশ সদস্যরা। দুজন পুলিশ সদস্য মারা যান জঙ্গি হামলায়। ভোরে কমান্ডো অভিযানের আগে ওই বেকারিতে ১৭ বিদেশিসহ ২০ জনকে হত্যা করে জঙ্গিরা।

  • হলি আর্টিজান বেকারিতে ১ জুলাই রাতে জঙ্গি হানার পর সকালে কমান্ডো অভিযানের প্রস্তুতি সেনাসদস্যদের; অভিযানে সব জঙ্গি মারা পড়ার আগে রাতেই তারা হত্যা করে ১৭ বিদেশিসহ ২০ জনকে। জঙ্গিদের ঠেকাতে গিয়ে শুরুতেই নিহত হন দুই পুলিশ কর্মকর্তা।

    হলি আর্টিজান বেকারিতে ১ জুলাই রাতে জঙ্গি হানার পর সকালে কমান্ডো অভিযানের প্রস্তুতি সেনাসদস্যদের; অভিযানে সব জঙ্গি মারা পড়ার আগে রাতেই তারা হত্যা করে ১৭ বিদেশিসহ ২০ জনকে। জঙ্গিদের ঠেকাতে গিয়ে শুরুতেই নিহত হন দুই পুলিশ কর্মকর্তা।

  • গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহতদের প্রতি শোক জানাতে অর্ধনমিত জাতীয় পতাকা। নজিরবিহীন এই হামলায় নয় ইতালীয়, সাত জাপানি, এক ভারতীয় এবং দুই পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন বাংলাদেশি নিহত হন।

    গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় নিহতদের প্রতি শোক জানাতে অর্ধনমিত জাতীয় পতাকা। নজিরবিহীন এই হামলায় নয় ইতালীয়, সাত জাপানি, এক ভারতীয় এবং দুই পুলিশ কর্মকর্তাসহ পাঁচজন বাংলাদেশি নিহত হন।

  • সান্ত্বনার ভাষাও হারিয়ে গেছে। গুলশান হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ৪ জুলাই ঢাকার আর্মি স্টেডিয়ামের অনুষ্ঠানে ইতালির রাষ্ট্রদূতকে সান্ত্বনা জানাতে গিয়ে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই হামলায় নয়জন ইতালীয় প্রাণ হারান।

    সান্ত্বনার ভাষাও হারিয়ে গেছে। গুলশান হামলায় নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে ৪ জুলাই ঢাকার আর্মি স্টেডিয়ামের অনুষ্ঠানে ইতালির রাষ্ট্রদূতকে সান্ত্বনা জানাতে গিয়ে আবেগাপ্লুত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই হামলায় নয়জন ইতালীয় প্রাণ হারান।

  • দুইশ বছর পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বন্দিদের নেওয়া হচ্ছে কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে নতুন কারাগারে। জুলাই মাসে খালি করা হয় ১৭৮৮ সালে স্থাপিত নাজিম উদ্দিন রোডের এই কারাগার।

    দুইশ বছর পুরনো ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে বন্দিদের নেওয়া হচ্ছে কেরানীগঞ্জের রাজেন্দ্রপুরে নতুন কারাগারে। জুলাই মাসে খালি করা হয় ১৭৮৮ সালে স্থাপিত নাজিম উদ্দিন রোডের এই কারাগার।

  • গুলশান হামলার পর রাজধানীর কল্যাণপুরে এই তাজ মঞ্জিলে জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ; ২৬ জুলাই আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে সেখানে নিহত হয় নয়জন জঙ্গি।

    গুলশান হামলার পর রাজধানীর কল্যাণপুরে এই তাজ মঞ্জিলে জঙ্গি আস্তানার সন্ধান পায় পুলিশ; ২৬ জুলাই আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে সেখানে নিহত হয় নয়জন জঙ্গি।

  • সুন্দরবনের কাছে রামপালে কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ বন্ধের দাবিতে বছরজুড়েই সরব ছিল তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। ২৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে নাগরিক সংগঠনটির মিছিল ঢাকার শাহবাগে আটকে দেয় পুলিশ।

    সুন্দরবনের কাছে রামপালে কয়লা বিদ্যুৎকেন্দ্র নির্মাণের উদ্যোগ বন্ধের দাবিতে বছরজুড়েই সরব ছিল তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। ২৮ জুলাই প্রধানমন্ত্রীর কার্যালয় অভিমুখে নাগরিক সংগঠনটির মিছিল ঢাকার শাহবাগে আটকে দেয় পুলিশ।

  • রাসায়নিক দূষণে মরে ভেসে উঠেছে মাছ। চট্টগ্রামের আনোয়ারায় ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) কারখানায় ২৩ অগাস্ট ট্যাংক বিস্ফোরণের পর কাছের জলাশয়ে ছড়িয়ে পড়ে অ্যামোনিয়া গ্যাস। এতে মাছের পাশাপাশি জলাশয়ের ব্যাঙ ও সাপও মারা যায়।

    রাসায়নিক দূষণে মরে ভেসে উঠেছে মাছ। চট্টগ্রামের আনোয়ারায় ডাই অ্যামোনিয়াম ফসফেট (ডিএপি) কারখানায় ২৩ অগাস্ট ট্যাংক বিস্ফোরণের পর কাছের জলাশয়ে ছড়িয়ে পড়ে অ্যামোনিয়া গ্যাস। এতে মাছের পাশাপাশি জলাশয়ের ব্যাঙ ও সাপও মারা যায়।

  • বাঁচানো গেল না বঙ্গবাহাদুরকে, মৃত হাতিটি ঘিরে জামালপুরের মানুষ। ভারতের আসাম থেকে বানের জলে ভেসে এসে চার জেলায় বিচরণ করে আসা বুনো হাতিটিকে প্রায় এক মাসের চেষ্টায় ১১ অগাস্ট অচেতন করে আটকানো হয়েছিল, তার পাঁচ দিনের মধ্যে মারা যায় এটি।

    বাঁচানো গেল না বঙ্গবাহাদুরকে, মৃত হাতিটি ঘিরে জামালপুরের মানুষ। ভারতের আসাম থেকে বানের জলে ভেসে এসে চার জেলায় বিচরণ করে আসা বুনো হাতিটিকে প্রায় এক মাসের চেষ্টায় ১১ অগাস্ট অচেতন করে আটকানো হয়েছিল, তার পাঁচ দিনের মধ্যে মারা যায় এটি।

  • এই সিঁড়িতে হত্যা করা হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, সেই স্থানটি দেখছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ২৯ অগাস্ট বাংলাদেশ সফরে আসা কেরিকে নানার স্মৃতিবিজড়িত স্থান দেখাচ্ছেন বঙ্গবন্ধুর নাতি রাদওয়ান মুজিব সিদ্দিক।

    এই সিঁড়িতে হত্যা করা হয়েছিল জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে, সেই স্থানটি দেখছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি। ২৯ অগাস্ট বাংলাদেশ সফরে আসা কেরিকে নানার স্মৃতিবিজড়িত স্থান দেখাচ্ছেন বঙ্গবন্ধুর নাতি রাদওয়ান মুজিব সিদ্দিক।

  • অভিযান শেষ, নিহত তিনজন; ট্রাকে থাকা এই তিনটি লাশের একটি তামিম আহমেদ চৌধুরীর। বলা হচ্ছিল, তিনি বাংলাদেশে নব্য জেএমবির শীর্ষ নেতা। গুলশান হামলার পর ২৭ অগাস্ট নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ার একটি বাড়িতে পুলিশের অভিযানে নিহত হন তামিমসহ তিনজন।

    অভিযান শেষ, নিহত তিনজন; ট্রাকে থাকা এই তিনটি লাশের একটি তামিম আহমেদ চৌধুরীর। বলা হচ্ছিল, তিনি বাংলাদেশে নব্য জেএমবির শীর্ষ নেতা। গুলশান হামলার পর ২৭ অগাস্ট নারায়ণগঞ্জ শহরের পাইকপাড়ার একটি বাড়িতে পুলিশের অভিযানে নিহত হন তামিমসহ তিনজন।

  • সুন্দরবনের কাছে নির্মাণাধীন রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাতিলের দাবিতে সারা বছরই সরব ছিল তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। ২০ অগাস্ট শহীদ মিনারে দিনব্যাপী অবস্থান কর্মসূচিতে সংগঠনটির কর্মীরা।

    সুন্দরবনের কাছে নির্মাণাধীন রামপাল বিদ্যুৎ কেন্দ্র বাতিলের দাবিতে সারা বছরই সরব ছিল তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটি। ২০ অগাস্ট শহীদ মিনারে দিনব্যাপী অবস্থান কর্মসূচিতে সংগঠনটির কর্মীরা।

  • পুরুষদের পাশাপাশি দেশে নারী জঙ্গিরাও তৎপর, যারা কর্মী ও অর্থ সংগ্রহে ভূমিকা রাখছে। গত ১৬ অগাস্ট ঢাকার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ‘জেএমবি’র চার নারী সদস্যকে আটক করে র্যা্ব। এদের তিনজন ঢাকা মেডিকেল কলেজ আর একজন মানারাত ইন্টারন্যালশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী।

    পুরুষদের পাশাপাশি দেশে নারী জঙ্গিরাও তৎপর, যারা কর্মী ও অর্থ সংগ্রহে ভূমিকা রাখছে। গত ১৬ অগাস্ট ঢাকার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে ‘জেএমবি’র চার নারী সদস্যকে আটক করে র্যা্ব। এদের তিনজন ঢাকা মেডিকেল কলেজ আর একজন মানারাত ইন্টারন্যালশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী।

  • ‘বৃক্ষমানব’ আবুল বাজনদারের এই হাসি ভারমুক্তির। বিরল ‘এপিডারমোডাইসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগে আক্রান্ত হয়ে হাতে পায়ে ১০ কেজি ওজনের আঁচিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন তিনি। গত ফেব্রুয়ারি থেকে কয়েকটি অস্ত্রোপচারে ২৫ বছর বয়সী এই যুবকের হাতে গাছের শাখা-প্রশাখার মতো গজিয়ে ওঠা আঁচিল অপসারণ করেন চিকিৎসকরা।

    ‘বৃক্ষমানব’ আবুল বাজনদারের এই হাসি ভারমুক্তির। বিরল ‘এপিডারমোডাইসপ্লাসিয়া ভেরাসিফরমিস’ রোগে আক্রান্ত হয়ে হাতে পায়ে ১০ কেজি ওজনের আঁচিল ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন তিনি। গত ফেব্রুয়ারি থেকে কয়েকটি অস্ত্রোপচারে ২৫ বছর বয়সী এই যুবকের হাতে গাছের শাখা-প্রশাখার মতো গজিয়ে ওঠা আঁচিল অপসারণ করেন চিকিৎসকরা।

  • এই আগুন বসুন্ধরা সিটিতে; গত ২৩ অগাস্ট ঢাকার অন্যরতম বড় এই শপিং মলে আগুন লাগে; ১০ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনলেও পুরোপুরি নেভাতে লাগে অনেক সময়। অগ্নিকাণ্ডের কারণে কয়েকদিন বন্ধ রাখতে হয় শপিং মলটি।

    এই আগুন বসুন্ধরা সিটিতে; গত ২৩ অগাস্ট ঢাকার অন্যরতম বড় এই শপিং মলে আগুন লাগে; ১০ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনলেও পুরোপুরি নেভাতে লাগে অনেক সময়। অগ্নিকাণ্ডের কারণে কয়েকদিন বন্ধ রাখতে হয় শপিং মলটি।

  • এ বছরই বিদায় নিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। কেন্দ্রীয় শহীদ মিনারে তার প্রতি শেষ শ্রদ্ধা জানাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

    এ বছরই বিদায় নিলেন সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। কেন্দ্রীয় শহীদ মিনারে তার প্রতি শেষ শ্রদ্ধা জানাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

  • শহীদ মিনারে সৈয়দ শামসুল হকের শেষ শ্রদ্ধায় মানুষের ঢল।

    শহীদ মিনারে সৈয়দ শামসুল হকের শেষ শ্রদ্ধায় মানুষের ঢল।

  • রাজধানীর আজিমপুরে জঙ্গি আস্তানায় অভিযানে পুলিশ; ৯ সেপ্টেম্বরের এই অভিযানে টিকতে না পেরে জঙ্গিনেতা তানভীর কাদেরী আত্মহত্যাআ করেন বলে পুলিশ জানায়। তার স্ত্রীসহ তিনজনকে আহত অবস্থায় গ্রেপ্তার করে পুলিশ।

    রাজধানীর আজিমপুরে জঙ্গি আস্তানায় অভিযানে পুলিশ; ৯ সেপ্টেম্বরের এই অভিযানে টিকতে না পেরে জঙ্গিনেতা তানভীর কাদেরী আত্মহত্যাআ করেন বলে পুলিশ জানায়। তার স্ত্রীসহ তিনজনকে আহত অবস্থায় গ্রেপ্তার করে পুলিশ।

  • ক্রিকেটার সাকিব আল হাসানকে ইনানীতে নামিয়ে ঢাকা ফেরার পথে কক্সবাজারের উখিয়ায় বেসরকারি বিমান পরিবহন সংস্থা মেঘনা এভিয়েশনের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একজন নিহত হয়।

    ক্রিকেটার সাকিব আল হাসানকে ইনানীতে নামিয়ে ঢাকা ফেরার পথে কক্সবাজারের উখিয়ায় বেসরকারি বিমান পরিবহন সংস্থা মেঘনা এভিয়েশনের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে একজন নিহত হয়।

  • আগুনে ধসে পড়ল গাজীপুরের টঙ্গীর ট্যাম্পাকো ফয়েলস কারখানা। এই অগ্নিকাণ্ডে ৩৪ জনের মৃত্যু ঘটে।

    আগুনে ধসে পড়ল গাজীপুরের টঙ্গীর ট্যাম্পাকো ফয়েলস কারখানা। এই অগ্নিকাণ্ডে ৩৪ জনের মৃত্যু ঘটে।

  • বাংলাদেশ আফগানিস্থান সিরিজে নিষেধাজ্ঞা থেকে ফেরেন বাংলাদেশ দলের পেসার তাসকিন আহমেদ।

    বাংলাদেশ আফগানিস্থান সিরিজে নিষেধাজ্ঞা থেকে ফেরেন বাংলাদেশ দলের পেসার তাসকিন আহমেদ।

  • ফাঁসি হয়েছে একাত্তরে ডালিম হোটেলের ত্রাস মীর কাসেম আলীর; ৩ সেপ্টেম্বর এই যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকরের পর গাজীপুরের কাশিমপুর কারাগারের বাইরে মুক্তিযোদ্ধাদের উল্লাস।

    ফাঁসি হয়েছে একাত্তরে ডালিম হোটেলের ত্রাস মীর কাসেম আলীর; ৩ সেপ্টেম্বর এই যুদ্ধাপরাধীর মৃত্যুদণ্ড কার্যকরের পর গাজীপুরের কাশিমপুর কারাগারের বাইরে মুক্তিযোদ্ধাদের উল্লাস।

  • গাজীপুরের কাশিমপুর কারাগারে মৃত্যুরদণ্ড কার্যকরের পর অ্যাপম্বুলেন্সে বেরিয়ে আসছে যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর লাশ। একাত্তরে ডালিম হোটেলের ত্রাস কাসেম কালে জামায়াতে ইসলামীর আর্থিক মেরুদণ্ডে পরিণত হয়েছিলেন। ৯ সেপ্টেম্বর ফাঁসিতে ঝুলিয়ে তার একাত্তরের যুদ্ধাপরাধের সাজা কার্যকর করা হয়।

    গাজীপুরের কাশিমপুর কারাগারে মৃত্যুরদণ্ড কার্যকরের পর অ্যাপম্বুলেন্সে বেরিয়ে আসছে যুদ্ধাপরাধী মীর কাসেম আলীর লাশ। একাত্তরে ডালিম হোটেলের ত্রাস কাসেম কালে জামায়াতে ইসলামীর আর্থিক মেরুদণ্ডে পরিণত হয়েছিলেন। ৯ সেপ্টেম্বর ফাঁসিতে ঝুলিয়ে তার একাত্তরের যুদ্ধাপরাধের সাজা কার্যকর করা হয়।

  • আটকে থাকা জলে কোরবানির পশুর রক্ত মিশে এই অবস্থা হয়েছিল রাজধানী ঢাকার শান্তিনগরে। ছবিটি তুলেছেন ওই এলাকার বাসিন্দা রাফিউদ্দিন সিফাত

    আটকে থাকা জলে কোরবানির পশুর রক্ত মিশে এই অবস্থা হয়েছিল রাজধানী ঢাকার শান্তিনগরে। ছবিটি তুলেছেন ওই এলাকার বাসিন্দা রাফিউদ্দিন সিফাত

  • ঢাকা সফরে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য দেখতে এসেছিলেন তিনি। পদ্মা সেতুর অর্থায়নে দুর্নীতির অভিযোগ নিয়ে বিশ্ব ব্যাংকের সঙ্গে টানাপড়েনের পর তার এই সফর ছিল বেশ গুরুত্বপূর্ণ।

    ঢাকা সফরে বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। দারিদ্র্য বিমোচনে বাংলাদেশের সাফল্য দেখতে এসেছিলেন তিনি। পদ্মা সেতুর অর্থায়নে দুর্নীতির অভিযোগ নিয়ে বিশ্ব ব্যাংকের সঙ্গে টানাপড়েনের পর তার এই সফর ছিল বেশ গুরুত্বপূর্ণ।

  • পারস্পরিক রাজনৈতিক আস্থার সম্পর্ককে আরও মজবুত করতে বাংলাদেশ সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। অক্টোবরে ঢাকায় আসেন তিনি।

    পারস্পরিক রাজনৈতিক আস্থার সম্পর্ককে আরও মজবুত করতে বাংলাদেশ সফরে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। অক্টোবরে ঢাকায় আসেন তিনি।

  • গাজীপুরে একটি জঙ্গি আস্তানায় অভিযানে র‌্যাব সদস্যরা; ৮ অক্টোবর একদিনে তিনটি স্থানে র‌্যাব-পুলিশের অভিযানে মারা যান ১২ জঙ্গি।

    গাজীপুরে একটি জঙ্গি আস্তানায় অভিযানে র‌্যাব সদস্যরা; ৮ অক্টোবর একদিনে তিনটি স্থানে র‌্যাব-পুলিশের অভিযানে মারা যান ১২ জঙ্গি।

  • দেশের মাটিতে ইংল্যান্ডকে প্রথমবারের মতো টেস্টে হারানো, সেই সঙ্গে ব্রিটিশদের দর্পচূর্ণের পর বাংলাদেশ ক্রিকেট দলের উচ্ছ্বাস।

    দেশের মাটিতে ইংল্যান্ডকে প্রথমবারের মতো টেস্টে হারানো, সেই সঙ্গে ব্রিটিশদের দর্পচূর্ণের পর বাংলাদেশ ক্রিকেট দলের উচ্ছ্বাস।

  • ইংলান্ডের বিপক্ষে টেস্টে টাইগারদের সমর্থন জোগাতে বাঘ সেজে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে; খেলায় হারিয়ে ব্রিটিশদের দর্পচূর্ণ করে ব্যারপক আলোড়ন তুলেছিল বাংলাদেশের ক্রিকেটাররা।

    ইংলান্ডের বিপক্ষে টেস্টে টাইগারদের সমর্থন জোগাতে বাঘ সেজে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে; খেলায় হারিয়ে ব্রিটিশদের দর্পচূর্ণ করে ব্যারপক আলোড়ন তুলেছিল বাংলাদেশের ক্রিকেটাররা।

  • সিরিজসেরা হয়ে নজরকাড়েন মিরাজ।

    সিরিজসেরা হয়ে নজরকাড়েন মিরাজ।

  • পাগল ভক্তের পাল্লায় মাশরাফি বিন মর্তুজা; শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ১ অক্টোবর আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের খেলার দিন মাঠে ঢুকে পড়েন এই যুবক।

    পাগল ভক্তের পাল্লায় মাশরাফি বিন মর্তুজা; শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে ১ অক্টোবর আফগানিস্তানের সঙ্গে বাংলাদেশের খেলার দিন মাঠে ঢুকে পড়েন এই যুবক।

  • ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ সংগ্রহ করে দেশের নয় কোটি নাগরিকের হাতে ‘স্মার্ট’ জাতীয় পরিচয়পত্র দেওয়ার কাজ এই বছরই শুরু হয়।

    ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ সংগ্রহ করে দেশের নয় কোটি নাগরিকের হাতে ‘স্মার্ট’ জাতীয় পরিচয়পত্র দেওয়ার কাজ এই বছরই শুরু হয়।

  • আওয়ামী লীগের সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে দলীয় সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। পাশে ওবায়দুল কাদের, যিনি কাউন্সিলে সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

    আওয়ামী লীগের সম্মেলনের উদ্বোধন অনুষ্ঠানে দলীয় সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে বিদায়ী সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম। পাশে ওবায়দুল কাদের, যিনি কাউন্সিলে সাধারণ সম্পাদক নির্বাচিত হন।

  • মন্ত্রিসভার বৈঠকে কুশল বিনিময়ে আওয়ামী লীগের নতুন ও বিদায়ী সাধারণ সম্পাদক।

    মন্ত্রিসভার বৈঠকে কুশল বিনিময়ে আওয়ামী লীগের নতুন ও বিদায়ী সাধারণ সম্পাদক।

  • নতুন নির্বাচন কমিশন কীভাবে গঠিত হবে, সেই কমিশনের অধীনে কীভাবে আগামী নির্বাচন হবে- সে বিষয়ে বিএনপির ১৩ দফা প্রস্তাব তুলে ধরে ১৮ নভেম্বর সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া; যদিও তার প্রস্তাবে নতুন কিছু পায়নি ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা।

    নতুন নির্বাচন কমিশন কীভাবে গঠিত হবে, সেই কমিশনের অধীনে কীভাবে আগামী নির্বাচন হবে- সে বিষয়ে বিএনপির ১৩ দফা প্রস্তাব তুলে ধরে ১৮ নভেম্বর সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া; যদিও তার প্রস্তাবে নতুন কিছু পায়নি ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা।

  • ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের উপর ধারাবাহিক হামলার প্রতিবাদে রাজধানীর ব্যস্ততম সড়ক শাহবাগ আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ।

    ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরসহ দেশের বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের উপর ধারাবাহিক হামলার প্রতিবাদে রাজধানীর ব্যস্ততম সড়ক শাহবাগ আটকে শিক্ষার্থীদের বিক্ষোভ।

  • পুলিশের এই গুলি সাঁওতালদের উপর; তাদের বসত ঘরে পুলিশের আগুন দেওয়ার প্রমাণও পরে প্রকাশ পেয়েছে। গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমি থেকে ৫ নভেম্বর সাঁওতালদের উচ্ছেদের এই তৎপরতা ছিল ব‌্যাপক সমালোচিত।

    পুলিশের এই গুলি সাঁওতালদের উপর; তাদের বসত ঘরে পুলিশের আগুন দেওয়ার প্রমাণও পরে প্রকাশ পেয়েছে। গাইবান্ধার গোবিন্দগঞ্জে রংপুর চিনিকলের জমি থেকে ৫ নভেম্বর সাঁওতালদের উচ্ছেদের এই তৎপরতা ছিল ব‌্যাপক সমালোচিত।

  • সামবেরিন যুগে এই বছরই প্রবেশ করল বাংলাদেশ। নৌবাহিনীর জন্যা দুটি সাবমেরিন আনা হল চীনের কাছ থেকে। ১৪ নভেম্বর দালিয়ান প্রদেশের লিয়াওনান শিপইয়ার্ডে বাংলাদেশের নৌবাহিনীর ভারপ্রাপ্ত প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের কাছে চীনের রিয়ার অ্যাডমিরাল লিউ জি ঝু সাবমেরিন দুটি হস্তান্তর করেন। বানৌজা ‘নবযাত্রা’ ও বানৌজা ‘জয়যাত্রা’ নামে এগুলো নৌবহরে যুক্ত হওয়ার অপেক্ষায়।

    সামবেরিন যুগে এই বছরই প্রবেশ করল বাংলাদেশ। নৌবাহিনীর জন্যা দুটি সাবমেরিন আনা হল চীনের কাছ থেকে। ১৪ নভেম্বর দালিয়ান প্রদেশের লিয়াওনান শিপইয়ার্ডে বাংলাদেশের নৌবাহিনীর ভারপ্রাপ্ত প্রধান অ্যাডমিরাল নিজামউদ্দিন আহমেদের কাছে চীনের রিয়ার অ্যাডমিরাল লিউ জি ঝু সাবমেরিন দুটি হস্তান্তর করেন। বানৌজা ‘নবযাত্রা’ ও বানৌজা ‘জয়যাত্রা’ নামে এগুলো নৌবহরে যুক্ত হওয়ার অপেক্ষায়।

  • ছাত্রলীগ নেতার ধারালো অস্ত্রের আঘাত থেকে প্রায় সুস্থ হয়ে ওঠা সিলেটের কলেজছাত্রী খাদিজা বেগম নার্গিস প্রথমবারের মতো গণমাধ্যমের সামনে আসেন ২৬ নভেম্বর।

    ছাত্রলীগ নেতার ধারালো অস্ত্রের আঘাত থেকে প্রায় সুস্থ হয়ে ওঠা সিলেটের কলেজছাত্রী খাদিজা বেগম নার্গিস প্রথমবারের মতো গণমাধ্যমের সামনে আসেন ২৬ নভেম্বর।

  • নয় মাসের ব্যবধানে রাজধানীর মহাখালীর কড়াইল বস্তিতে আবারও বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটে ৪ ডিসেম্বর; পুড়ে যায় কয়েকশ ঘর।

    নয় মাসের ব্যবধানে রাজধানীর মহাখালীর কড়াইল বস্তিতে আবারও বড় ধরনের অগ্নিকাণ্ড ঘটে ৪ ডিসেম্বর; পুড়ে যায় কয়েকশ ঘর।

  • প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলকে রাজধানীর গুলশানের একটি রেস্তোরাঁ থেকে ৬ ডিসেম্বর মৃত অবস্থায় উদ্ধার করা হয়। সাবেক এই ছাত্রলীগ নেতার মৃত্যুর খবর পেয়ে গুলশানের ওই রেস্তোরাঁয় ছুটে যান সরকারের মন্ত্রী, আওয়ামী লীগের নেতা ও শাকিলের বন্ধু-সহকর্মীরা। ময়নাতদন্তের পরও তার মৃত্যুকর কারণ সম্পর্কে চিকিৎসকরা নিশ্চিত হতে পারেননি।

    প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী মাহবুবুল হক শাকিলকে রাজধানীর গুলশানের একটি রেস্তোরাঁ থেকে ৬ ডিসেম্বর মৃত অবস্থায় উদ্ধার করা হয়। সাবেক এই ছাত্রলীগ নেতার মৃত্যুর খবর পেয়ে গুলশানের ওই রেস্তোরাঁয় ছুটে যান সরকারের মন্ত্রী, আওয়ামী লীগের নেতা ও শাকিলের বন্ধু-সহকর্মীরা। ময়নাতদন্তের পরও তার মৃত্যুকর কারণ সম্পর্কে চিকিৎসকরা নিশ্চিত হতে পারেননি।

  • দেশে বিদ্যুত উৎপাদন ক্ষমতা উন্নীত হয়েছে ১৫ হাজার মেগাওয়াটে। ৯ ডিসেম্বর ঢাকার হাতিরঝিলে তারই উদযাপন হয় আতশবাজির উৎসবে।

    দেশে বিদ্যুত উৎপাদন ক্ষমতা উন্নীত হয়েছে ১৫ হাজার মেগাওয়াটে। ৯ ডিসেম্বর ঢাকার হাতিরঝিলে তারই উদযাপন হয় আতশবাজির উৎসবে।

  • চট্টগ্রাম চিড়িয়াখানা দীর্ঘদিন ছিল বাঘশূন্য। দক্ষিণ আফ্রিকা থেকে সংগ্রহ করা একটি বাঘ ও বাঘিনী চট্টগ্রামে পৌঁছালে ১০ ডিসেম্বর দর্শনার্থীদের ভিড় জমে।

    চট্টগ্রাম চিড়িয়াখানা দীর্ঘদিন ছিল বাঘশূন্য। দক্ষিণ আফ্রিকা থেকে সংগ্রহ করা একটি বাঘ ও বাঘিনী চট্টগ্রামে পৌঁছালে ১০ ডিসেম্বর দর্শনার্থীদের ভিড় জমে।

  • চট্টগ্রাম কোতোয়ালি থানা থেকে কয়েকশ মিটার দূরে ১১ ডিসেম্বর দুপুর বেলায় স্বেচ্ছাসেবক লীগের কর্মী মো. ইব্রাহিম মানিককে গুলি করে হত্যা করা হয়। ব্যক্তিগত বিরোধের জেরে তাকে হত্যা করা হয় বলে পুলিশের ভাষ্যু।

    চট্টগ্রাম কোতোয়ালি থানা থেকে কয়েকশ মিটার দূরে ১১ ডিসেম্বর দুপুর বেলায় স্বেচ্ছাসেবক লীগের কর্মী মো. ইব্রাহিম মানিককে গুলি করে হত্যা করা হয়। ব্যক্তিগত বিরোধের জেরে তাকে হত্যা করা হয় বলে পুলিশের ভাষ্যু।

  • বিজয় দিবসে হাতিরঝিলে চালু হয়েছে ওয়াটার ট্যাক্সি। এর মধ্য দিয়ে নগরবাসীর জন্যআ পরিবহন ব্যবস্থায় যুক্ত হয়েছে আরেকটি নতুন বাহন।

    বিজয় দিবসে হাতিরঝিলে চালু হয়েছে ওয়াটার ট্যাক্সি। এর মধ্য দিয়ে নগরবাসীর জন্যআ পরিবহন ব্যবস্থায় যুক্ত হয়েছে আরেকটি নতুন বাহন।

  • বছরের শুরু থেকে স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনে নজিরবিহীন সংঘাত-সহিংসতার পর ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ একটি ভোট দেখেছে বাংলাদেশ। আর তাতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে পৌনে ১ লাখ ভোটে হারিয়ে আবারও মেয়র হয়েছেন আওয়ামী লীগ নেতা সেলিনা হায়াৎ আইভী।

    বছরের শুরু থেকে স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনে নজিরবিহীন সংঘাত-সহিংসতার পর ২২ ডিসেম্বর নারায়ণগঞ্জ সিটি করপোরেশনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ একটি ভোট দেখেছে বাংলাদেশ। আর তাতে প্রতিদ্বন্দ্বী প্রার্থীকে পৌনে ১ লাখ ভোটে হারিয়ে আবারও মেয়র হয়েছেন আওয়ামী লীগ নেতা সেলিনা হায়াৎ আইভী।

  • বছরের শেষভাগে এসে ২৪ ডিসেম্বর ঢাকার আশকোনায় আরও একটি জঙ্গি আস্তারায় পুলিশের অভিযান আলোড়ন তোলে। ওই ঘটনায় দুই জঙ্গির স্ত্রী তাদের সন্তানদের নিয়ে আত্মসমর্পণ করলেও আরেক নারী এক শিশুকে নিয়ে বেরিয়ে আসার পর গ্রেনেড ফাটিয়ে আত্মঘাতী হন। আর ঘরের ভেতরে পাওয়া যায় আজিমপুরে নিহত এক জঙ্গির কিশোর ছেলের গুলিবিদ্ধ লাশ।

    বছরের শেষভাগে এসে ২৪ ডিসেম্বর ঢাকার আশকোনায় আরও একটি জঙ্গি আস্তারায় পুলিশের অভিযান আলোড়ন তোলে। ওই ঘটনায় দুই জঙ্গির স্ত্রী তাদের সন্তানদের নিয়ে আত্মসমর্পণ করলেও আরেক নারী এক শিশুকে নিয়ে বেরিয়ে আসার পর গ্রেনেড ফাটিয়ে আত্মঘাতী হন। আর ঘরের ভেতরে পাওয়া যায় আজিমপুরে নিহত এক জঙ্গির কিশোর ছেলের গুলিবিদ্ধ লাশ।

  • ডিসেম্বরের ২৮ তারিখ অন্যররকম এক নির্বাচন দেখেছে বাংলাদেশ। এবারই প্রথম জেলা পরিষদ নির্বাচন হয়েছে পরোক্ষভোটে। ফলে ভোটকেন্দ্রে ভোটারের চেয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যে সংখ্যাই ছিল বেশি।

    ডিসেম্বরের ২৮ তারিখ অন্যররকম এক নির্বাচন দেখেছে বাংলাদেশ। এবারই প্রথম জেলা পরিষদ নির্বাচন হয়েছে পরোক্ষভোটে। ফলে ভোটকেন্দ্রে ভোটারের চেয়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যে সংখ্যাই ছিল বেশি।

  • অস্তাচলে ২০১৬ সালের শেষ সূর্য; চট্টগ্রামে কর্ণফুলি তীরের ছবি

    অস্তাচলে ২০১৬ সালের শেষ সূর্য; চট্টগ্রামে কর্ণফুলি তীরের ছবি

বিজ্ঞাপন

আরও পড়ুন

 
Comments powered by Disqus

WARNING:

Any unauthorised use or reproduction of bdnews24.com content for commercial purposes is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action.