ভোট দিচ্ছে নারায়ণগঞ্জ

প্রথমবারের মত দলীয় মার্কায় সিল দিয়ে সিটি করপোরেশনের নতুন নেতৃত্ব বেছে নিচ্ছেন নারায়ণগঞ্জের পৌনে পাঁচ লাখ ভোটার।

জ‌্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Dec 2016, 02:00 AM
Updated : 22 Dec 2016, 03:49 AM

রাজধানীর কাছের এই সিটি করপোরেশনে কি সেলিনা হায়াৎ আইভীই থাকবেন মেয়রের চেয়ারে; নাকি সেই ধারায় ছ্দে টেনে নগর ভবনে যাবেন সাখাওয়াত হোসেন খান- ভোটের ব‌্যালটে নগরবাসী সেই রায় দিচ্ছে।

বৃহস্পতিবার সকাল ৮টা থেকে এ সিটি করপোরেশনের ১৭৪টি কেন্দ্রে একযোগে ভোট শুরু হয়েছে ব্যাপক নিরাপত্তার মধ্যে।

১৩ নম্বর ওয়ার্ডের আদর্শ হাই স্কুল অ্যান্ড কলেজ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার আবু সাদাত মো. মোজবেহ উদ্দিন জানান, নির্ধারিত সময়ে ১১টি বুথে ভোটগ্রহণ শুরু করেছেন তারা। এই কেন্দ্রে ভোট রয়েছে তিন হাজার ৭৫৮টি।

শীতের কুয়াশা পেরিয়ে সকাল থেকেই কেন্দ্রে কেন্দ্রে লাইনে দাঁড়াতে শুরু করেন ভোটাররা। শুরুতে ভোটের লাইনে উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা বাড়বে বলে নির্বাচনী কর্মকর্তাদের প্রত‌্যাশা।

নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, শঙ্কা দূর করে সুষ্ঠুভাবে ভোট করার সব ব্যবস্থাই তারা নিয়েছেন। কোথাও অনিয়ম হলে কঠোর ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

শহরে বাইরে থেকে কোনো যানবাহন নারায়ণগঞ্জে ঢুকতে দেওয়া হচ্ছে না। র‌্যাব-পুলিশের তল্লাশি চলছে বিভিন্ন পয়েন্টে; টহলে আছেন বিজিবি সদস‌্যরাও।

রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার বলেন, “নিরাপত্তার ক্ষেত্রে ১৭৪টি ভোটকেন্দ্রের মধ্যে ১৩৭টিকে বেশি নজর দেওয়া হচ্ছে। কোনো ধরনের বিশৃঙ্খলা হলে তা কঠোরভাবে দমন করা হবে। ব্যালটে ‘অবৈধ’ হাত পড়লে গুলি চালানোর নির্দেশনাও আছে।”

মেয়র পদে সাতটি দলের প্রার্থীরা ভোটের লড়াইয়ের থাকলেও স্বাভাবিকভাবেই আলোচনার কেন্দ্রে রয়েছে প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি।

এতদিন নির্দলীয় প্রার্থী হয়ে চেয়ারম‌্যান এবং তারপর মেয়রের দায়িত্ব চালিয়ে আসা আইভী এবার দলের নৌকায় উঠে তার উন্নয়ন কাজ এগিয়ে নিতে ফের ভোট চেয়েছেন।

অন‌্যদিকে জনপ্রতিনিধি হতে প্রথম ভোটে নেমে শিল্প নগরীটিতে ১৩ বছরের মুখ বদলের আহ্বান জানিয়ে আসছেন সাত খুনের আইনজীবী হয়ে পরিচিতি পাওয়া সাখাওয়াত, তার প্রতীক ধানের শীষ।

সকাল সোয়া ৮টার পর আদর্শ উচ্চ বিদ‌্যালয় কেন্দ্রে ভোট দিয়ে বিএনপির প্রার্থী সাখাওয়াত বলেছেন, সুষ্ঠু নির্বাচন হলে জনগণ যে রায় দেবে তা তিনি মেনে নেবন।

“সে আশা নিয়ে নির্বাচনে এসেছি, নির্ভয়ে কেন্দ্রে আসতে পারবে; নিরপেক্ষ থেকে ভোট গ্রহণ করবেন। অবাধ, সুষ্ঠু ভোট হলে বিপুল ভোটে জয়ী হব।”

আওয়ামী লীগের প্রার্থী আইভী সকাল সাড়ে ৯টায় ১৬ নম্বর ওয়ার্ডে পশ্চিম দেওভোগ এলাকার শিশুবাগ বিদ্যালয় ভোটকেন্দ্রে ভোট দেবেন বলে তার নির্বাচনী মিডিয়া সেল থেকে জানানো হয়েছে।

আইভী ও সাখাওয়াত ছাড়াও মেয়র পদে ভোটের লড়াইয়ে রয়েছেন কোদাল প্রতীকে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির মাহবুবুর রহমান ইসমাইল, মিনার প্রতীকে ইসলামী ঐক্যজোটের মুফতি এজহারুল হক ও ইসলামী আন্দোলন বাংলাদেশের মুফতি মাছুম বিল্লাহ।

ব‌্যালটে নাম থাকলেও বিএনপির প্রার্থীকে সমর্থনের জানিয়েছেন এলডিপির কামাল প্রধান এবং কল্যাণ পার্টির রাশেদ ফেরদৌস।

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন ২০১৬

>> ভোট চলবে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

>> ভোটার রয়েছেন ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন। তাদের মধ‌্যে ২ লাখ ৩৯ হাজার ৬৬২ জন পুরুষ লাখ৩৫ হাজার ২৬৯ জন নারী।

>> একজন মেয়র, ৯ জন সংরক্ষিত নারী কাউন্সিলর এবং ২৭টি ওয়ার্ডের জন‌্য একজন করে কাউন্সিলর বেছে নেবেন তারা।

>> ১৭৪ কেন্দ্রের ১৩০৪টি কক্ষে ভোট দিয়ে নগরীর জনপ্রতিনিধি বেছে নেবেন ভোটাররা।

স্থানীয় ভোটে জাতীয় নির্বাচনের আমেজ

দশম সংসদ নির্বাচন বর্জনের পর উপজেলা, পৌরসভা ও ইউপি নির্বাচনে অংশ নিয়ে ব‌্যাপক কারচুপির অভিযোগ তুলেছিল বিএনপি। দখল-অভিযোগের মধ্যে ব্যাপক সমলোচিতও হয় নির্বাচন ব্যবস্থাপনাও।

স্থানীয় সরকার আইন সংশোধনের পর নারায়ণগঞ্জ দিয়েই প্রথম মুখোমুখি হল প্রধান দুই দল আওয়ামী লীগ ও বিএনপি। ফলে এ নির্বাচন এরই মধ‌্যে দুই প্রধান দলের মর্যাদার লড়াইয়ের রূপ নিয়েছে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, নারায়ণগঞ্জে আইভীর জয় হলে তা সরকারের কাজের প্রতি জনগণের সমর্থনের প্রকাশ ঘটবে। অন‌্যদিকে নারায়ণগঞ্জের ভোটে সরকারের বিরুদ্ধে জনরায়ের আশায় আছে বিএনপি।

গতবারের শেষ মুহূর্তে বর্জনের কারণে এবার শেষ পর্যন্ত ধানের শীষের প্রার্থী থাকবে কি না, তা নিয়ে নৌকা সমর্থকরা সংশয়ী হলেও বিএনপি ঘোষণা দিয়ে বলেছে, ভোটের শেষ দেখে ছাড়বে তারা।

গত ৫ ডিসেম্বর প্রচার শুরুর পর ভোটের মাঠে উত্তেজনা ছড়ালেও সে পর্ব শেষ হয়েছে কোনো ধরনের গোলযোগ ছাড়াই। পুলিশের ঢাকা রেঞ্জের ডিআইজি এস এম মাহফুজুল হক নুরুজ্জামান ভোটের আগের দিন সবাইকে আশ্বস্ত করে বলেছেন, নারায়ণগঞ্জে কোনো ধরনের বিশৃঙ্খলার আশঙ্কা তারা দেখছে না।

অবশ‌্য‌ সেনা মোতায়েনের দাবি প্রত‌্যাখ‌্যাত হওয়ার পর বিএনপি শঙ্কা প্রকাশ করছে, ‘আজ্ঞাবহ’ ইসির সহায়তায় কারচুপির মাধ‌্যমে জনরায় ছিনিয়ে নিতে পারে সরকারি দল।

সে বিষয়ে ইসি সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলছেন, নিজেদের মেয়াদের শেষ নির্বাচনটি সুষ্ঠু ও গ্রহণযোগ‌্য করতে বর্তমান কমিশন বদ্ধপরিকর।

ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ভোটে প্রভাব বিস্তারের আশঙ্কাকে বিএনপির কথার কথা বলে উড়িয়ে দিয়েছেন।

পর্যবেক্ষকরা বলছেন, নির্বাচন কমিশন যেমন ইমেজ রক্ষায় সুষ্ঠু নির্বাচনের বিষয়ে দৃঢ় অবস্থানে রয়েছে; তেমনি প্রার্থীদের সৌহার্দ্যপূর্ণ নির্বাচনী পরিবেশে সুন্দর নির্বাচনের আভাস মিলছে।

নির্বাচন পর্যবেক্ষণে ১৬টি সংস্থার ৩২০ জনকে অনুমোদন দিয়েছে নির্বাচন কমিশন। এর মধ্যে ৩১৮ জন দেশি, দুইজন বিদেশি।

নয়টি সংস্থার ১৮৫ জন স্থানীয়ভাবে পর্যবেক্ষণ করছেন; কেন্দ্রীয়ভাবে থাকছেন ছয়টি সংস্থার ১৩৩ জন। এছাড়া বিভিন্ন সংবাদমাধ‌্যমের ১১২২ জন সংবাদকর্মী নারায়ণগঞ্জের বাইরে থেকে আসছেন সংবাদ সংগ্রহের জন‌্য। তাদের সঙ্গে স্থানীয় সাংবাদিকরাও রয়েছেন।  

নির্বাচন পর্যবেক্ষক সংগঠনের মোর্চা ইলেকশন ওয়ার্কিং গ্রুপের (ইডব্লিউজি) পরিচালক আবদুল আলীম বলেন, “নারায়ণগঞ্জের ভোটে আমরা জাতীয় নির্বাচনের আবহ দেখতে পাচ্ছি। বড় দুই দলের জাতীয় নেতারা মাঠে গিয়েছেন, অথচ কোনো বাধা-হামলা ঘটেনি। প্রচারে এ পর্যন্ত নেতিবাচক তেমন কিছুও দেখিনি। সব মিলিয়ে বছর শেষে ভালো নির্বাচন হতে যাচ্ছে বলা যায়।”