কেন্দ্রে যাচ্ছে বাক্স-ব্যালট

নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের শেষ মুহূর্তের প্রস্তুতিতে কেন্দ্রে কেন্দ্রে ভোটের সরঞ্জাম পাঠাচ্ছে নির্বাচন কমিশন।

নারায়ণগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Dec 2016, 09:32 AM
Updated : 21 Dec 2016, 05:37 PM

নিয়ম অনুযায়ী, মঙ্গলবার রাত ১২টায় রাজধানীর লাগোয়া এই সিটিতে সব ধরনের প্রচার শেষ হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত নতুন মেয়র ও কাউন্সিলর নির্বাচনে ভোট দেবেন পৌনে পাঁচ লাখ ভোটার।

নির্বাচন কমিশনের কর্মকর্তারা জানান, বুধবার বেলা ১১টায় শহরের আদালতপাড়ায় রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচনী সরঞ্জাম কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত প্রিজাইডিং কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হচ্ছে। 

স্বচ্ছ ব্যালট বাক্স, ব্যালট পেপার, প্যাড, সিল, অমোচনীয় কালিসহ অন্যান্য উপকরণ পুলিশি পাহারায় পাঠানো হচ্ছে ১৭৪টি ভোটকেন্দ্রে।

এসব সরঞ্জামের মধ্যে সুঁই, সুতা, সুপার গ্লু, স্ট্যাপলার,ভোটার তালিকা, কার্বন পেপার, মোমবাতি, স্কেল, কলমসহ ৬০টির বেশি উপকরণ রয়েছে বলে কর্মকর্তারা জানান। 

রিটার্নিং কর্মকর্তা নুরুজ্জামান তালুকদার বলেন, “আমরা যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করেছি। নিরাপত্তার ক্ষেত্রে ১৭৪টি ভোটকেন্দ্রের মধ্যে ১৩৭টিকে বেশি নজর দেওয়া হচ্ছে। কোনো ধরনের বিশৃঙ্খলা হলে তা কঠোরভাবে দমন করা হবে।”

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন ২০১৬

>> ভোটার ৪ লাখ ৭৪ হাজার ৯৩১ জন।  

>> ভোট চলবে বৃহস্পতিবার সকাল ৮ টা থেকে বিকাল ৪টা পর্যন্ত।

>> মেয়র পদে সাতজন, ৯টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ৩৮ জন এবং ২৭টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১৫৬ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন।

>> তিন পদের জন্য ব্যালট ছাপানো হয়েছে ১৪ লাখ ২৪ হাজার ৭৯৩টি।

>>১৭৪ কেন্দ্রের ১৩০৪টি কক্ষে এসব ব্যালটে রায় জানাবেন ভোটাররা।

>> ভোটের দায়িত্বে রয়েছেন প্রায় ৪ হাজার কর্মকর্তা।

>> আইনশৃঙ্খলা বাহিনীর সাড়ে ৯ হাজার সদস্য রয়েছেন ভোটের নিরাপত্তায়।

ভোটের নিরাপত্তা নিশ্চিত করতে বুধবার সকাল থেকে মাঠে দেখা গেছে র‌্যাবের ডগ স্কোয়ার্ড ও বোমা নিস্ক্রিয়করণ ইউনিট। বিভিন্ন স্থানে চেকপোস্ট বসিয়ে যানবাহনে চলছে তল্লাশি।

পুলিশ, বিজিবির পাশাপাশি র‌্যাবের ৬০০ সদস্য এ নির্বাচনে স্ট্রাইকিং ফোর্স হিসেবে দায়িত্ব পালন করছেন বলে অতিরিক্ত পুলিশ সুপার নরেশ চাকমা জানিয়েছেন।