গুজরাটের মাঠে জয়া চাকমার চমক

বিশ্বমঞ্চে ফুটবল আর ক্রিকেটের মত খেলা ছেলে ও মেয়েদের আলাদাভাবে খেলতে দেখা গেলেও ভিন্ন দৃশ্য দেখা গেল গুজরাট টেকনোলোজিকাল ইউনিভার্সিটির মাঠে।

সুলাইমান নিলয় গুজরাট থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Dec 2016, 03:52 AM
Updated : 9 Dec 2016, 03:52 AM

সাংস্কৃতিক বিনিময় কর্মসূচির অংশ হিসেবে ভারত সফররত বাংলাদেশের শত যুবার প্রতিনিধি দল বৃহস্পতিবার গুজরাট টেকনোলোজিকাল ইউনিভার্সিটিতে গেলে সেখানে প্রীতি ফুটবল ম‌্যাচের আয়োজন করা হয়।

বাংলাদেশ প্রতিনিধি দলের সদস্যরা ‍বিপুল উৎসাহে প্যান্ট-জিন্স পরেই মাঠে নেমে পড়েন। এরই মাঝে রাঙামাটির মেয়ে জয়া চামমার উপস্থিতি মাঠে সবার নজর কাড়ে।

খেলায় বাংলাদেশ দল প্রথমে একটি গোল করে এগিয়ে থাকলেও শেষ পর্যন্ত ৩-১ এ হেরে যায়। বাংলাদেশ দলের পক্ষে অংশ নেন, শামীম, মহিউদ্দিন ফয়েজ, ইশতিয়াক হাসান, তারিক হাসান, সাদমান সাকিব, মো. সাদ উদ্দিন, তাহমিদ, আরিক আনাম খান, জয়া চাকমা ও জুয়েল শিল।

অন‌্যদিকে গুজরাট টেকনোলোজিকাল ইউনিভার্সিটি দলে ছিলেন ভিনেত শর্মা, লোকিশ দোদা, সদ্বীপ সৌরভকর, উর্মিত রাথোড়, শ্রীনাথ সিদ্ধার্থন, নোমান শেখ, নোমান মালিক, জেইল শুক্লা, নিরাজ কদম, দ্রুভিন ভামা ও সদ্বীপ সৌরভ।

ম‌্যাচ শেষে ব্যবস্থাপনার শিক্ষার্থী উর্মিত রাথোড় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “খেলা খুবই ভালো হয়েছে। বাংলাদেশ থেকে এভাবে কেউ আসবে, তাদের সঙ্গে খেলব, সেটা কখনও ভাবিনি। আবার আমাদের বিপক্ষে ছেলেদের সঙ্গে একটা মেয়েও খেলবে, সেটাও অপ্রত্যাশিত ছিল।”

মাঠে বেশ কয়েকবার বল নিয়ে আক্রমণে যাওয়া জয়া পেশাদার ফুটবল খেলেছেন। বর্তমানে তিনি রেফারিং করছেন।

ছেলেদের সঙ্গে খেলা প্রসঙ্গে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “নিজেকে একজন খেলোয়াড় মনে করেছি সবসময়। ছেলেদের সাথে মাঠে খেলাটা আলাদা কিছু মনে হয়নি কখনো। ভার্সিটির ছেলেদের সাথে খেলতাম, এখনো খেলি।”

রেফারিং প্রসঙ্গে তিনি বলেন, “এখন ফেডারেশনের জাতীয় রেফারি হিসেবে কাজ করছি। ছেলেদের ম্যাচও করতে হয়, গত বছর থার্ড ডিভিশনে ছেলেদের ম্যাচ করেছি। আর পাইওনিয়ার ফুটবল লিগেও করতে হয়। আমি এনজয় করি।”

জয়া জানান, ভারতে এসে দুইবার খেলে গেছেন তিনি। ২০১১ সালে একাদশ সাউথ এশিয়ান গেমসের অর্জন ছিল ব্রোঞ্জ পদক।

বাংলাদেশে মেয়েদের প্রথম ক্লাব কাপ এ দিপালী যুব সংঘের অধিনায়ক হিসেবে মাঠে নেমেছিলেন জয়া। খেলেছেন বিজেএমসির হয়েও। সে সময় দুবার ন্যাশনাল চ্যম্পিয়ন হয় বিজিএমসি। দেশের বাইরে রেফারিং করেছেন শ্রীলংকা, নেপাল, জার্মানি ও তাজিকিস্তানে।

বাংলাদেশের প্রতিনিধি দলের ১০০ সদস্য রোববার দুপুরে ভারতের রাজধানী নয়া দিল্লিতে পৌঁছান। দুদিন দিল্লি, আগ্রা ঘুরে বুধবার তারা যান আহমেদাবাদে। বৃহস্পতিবার সকালে অমরাবতি নদীর তীরে গান্ধী আশ্রম ঘুরে দেখেন। কলকাতা হয়ে আগামী রোববার তাদের দেশে ফেরার কথা রয়েছে।