দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রদর্শনী

রাজধানীর দৃক গ্যালারিতে শুরু হয়েছে দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রদর্শনী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2016, 05:33 PM
Updated : 8 Dec 2016, 05:33 PM

৯ ডিসেম্বর আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস উপলক্ষে টিআইবি আয়োজিত দুর্নীতিবিরোধী কার্টুন ও আলোকচিত্র প্রতিযোগিতা থেকে কার্টুন ও আলোকচিত্র নিয়ে বৃহস্পতিবার বিকালে এই প্রদর্শনীর উদ্বোধন হয়।   

প্রদর্শনীতে ৬০টি কার্টুন ও ২৩টি আলোকচিত্র স্থান পেয়েছে। ১৫ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।

দৃক গ্যালারিতে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী পর্বে অতিথি ছিলেন বাংলাদেশে নিযুক্ত সুইডেনের রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল।

টিআইবির ট্রাস্টি বোর্ডের চেয়ারপারসন সুলতানা কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সংস্থার নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান।

রাষ্ট্রদূত জোহান ফ্রিসেল বলেন, “দুর্নীতি একটি বৈশ্বিক চ্যালেঞ্জ। দুর্নীতিবিরোধী আন্দোলন অধিকারের আন্দোলন। এটি একটি বৈশ্বিক সংকট। বাংলাদেশে দুর্নীতিবিরোধী কার্যক্রমে সুইডেন সরকার সাহায্য করছে।”

সুলতানা কামাল বলেন, “সবাই মিলে দুর্নীতির বিরুদ্ধে না দাঁড়ালে দুর্নীতি প্রতিরোধ সম্ভব হবে না। প্রতিটি ক্ষেত্রেই বাধা দুর্নীতি। এটি মানুষের নৈতিক বোধকে ধ্বংস করে দেয়। মানুষের মতো বাঁচতে হলে দুর্নীতির বিরুদ্ধে অবস্থান নিতে হবে।”

দুর্নীতিবিরোধী কার্টুন প্রতিযোগিতায় ‘ক’ বিভাগে (১৩ থেকে ১৮ বছর বয়সী) প্রথম হয়েছেন মাহতাব রশিদ, দ্বিতীয় মারজিয়া রহমান এবং তৃতীয় মিনহাজুর রহমান মিনহাজ।

‘খ’ বিভাগে (১৯ থেকে ২৫ বছর বয়সী) প্রথম হয়েছেন আরাফাত করিম, দ্বিতীয় দীপঙ্কর সিংহ এবং তৃতীয় মো. হাসান মাহমুদ। এছাড়া দুটি বিভাগ থেকে ৩১ জন কার্টুনিস্টকে বিশেষ পুরস্কার দেওয়া হয়েছে।

দুর্নীতিবিরোধী আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম হয়েছেন দৈনিক সকালের খবরের ফটোসাংবাদিক মোহাম্মদ আসাদ, দ্বিতীয় খালিদ রায়হান শাওন এবং তৃতীয় হয়েছেন প্রথম আলোর ফটোসাংবাদিক সাবিনা ইয়াসমিন।

এছাড়া ১৮ জন আলোকচিত্রীকে বিশেষ পুরস্কার দেওয়া হয়।

প্রতি গ্রুপের প্রথম স্থান অর্জনকারী পেয়েছেন ৫০ হাজার টাকার চেক, ক্রেস্ট ও সনদ।