নারী ভিকটিমদের সঙ্গে পুলিশের আচরণবিধি প্রকাশ

ধর্ষণসহ বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার নারীরা থানায় সাহায্যের জন্য এলে তাদের সঙ্গে কেমন ব্যবহার করতে হবে সেবিষয়ে নির্দেশনা দিয়ে পুলিশ সদস্যদের জন্য একটি আচরণবিধি প্রকাশ করা করেছে পুলিশ সদর দপ্তর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2016, 07:06 PM
Updated : 7 Dec 2016, 07:06 PM

বুধবার পুলিশ সদর দপ্তরের এক অনুষ্ঠানে বাহিনীর মহাপরিদর্শক এ কে এম শহীদুর হক এ আচরণবিধিটি প্রকাশ করেন বলে এক বিবৃতিতে বলা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই আচরণবিধিটি প্রণয়ন প্রকল্পে সহযোগিতা দেয় জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)।

আচরণবিধিটি আগামী এক মাসের মধ্যে বাংলাদেশের সবগুলো থানা, পুলিশ ফাঁড়ি ও বেসরকারি সংস্থার (এনজিও) কাছে পৌঁছে দেওয়া হবে বলে জানান বিধিটি তৈরিতে কাজ করা অতিরিক্ত এসপি মুহাম্মদ আইয়ুব।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ধর্ষণ বা অন্য কোনো ধরনের সহিংসতার শিকার নারীদের সঙ্গে কেমন ব্যবহার করতে হবে এবং তাদের সমস্যায় সমাধানে কিভাবে এগুতে হবে সেবিষয়ে আচরণবিধিটি পুলিশ সদস্যদের নির্দেশনা দেবে।

পুলিশ কর্মকর্তা মুহাম্মদ আইয়ুব বলেন, “তাদের (নির্যাতিত নারীদের) বিষয়গুলো সামলাতে প্রথমে একজন নারী পুলিশকে অগ্রাধিকার দিতে হবে। যদি থানায় কোনো নারী পুলিশ না থাকে, তাহলে কোনো ধর্ষণ ভিকটিমকে তার জন্য অস্বস্তিকর প্রশ্নগুলো করার আগে একজন নারীর উপস্থিতি নিশ্চিত করতে হবে বা উপযোগী পরিবেশ তৈরি করতে হবে।

“আমাদের উদ্দেশ্য এমন একটা পরিবেশ তৈরি করা যেখানে নারী ভিকটিমরা তাদের অভিযোগগুলো দিতে আত্মবিশ্বাস খুঁজে পান।”

নতুন আচরণবিধিটি কোথাও মানা হচ্ছে না বলে কোনো অভিযোগ পেলে সেটি নিয়ে পুলিশ সদর দপ্তরের একটি মনিটরিং টিম কাজ করবে বলে জানিয়ে এই অতিরিক্ত এসপি বলেন, পুলিশের প্রশিক্ষণ কারিকুলামেও আচরণবিধিটি যুক্ত করা হবে।