নির্যাতিত নারী-শিশুদের জন্য ভিকটিম সাপোর্ট সেন্টার বাড়ানোর আহ্বান

নারী ও কন্যা শিশুদের প্রতি সহিংসতা প্রতিরোধে করণীয় বিষয়ে প্রশাসন ও নাগরিক সমাজের সঙ্গে এক মতবিনময় সভায় নির্যাতিতদের জন্য ভিকটিম সাপোর্ট সেন্টার বাড়ানোর প্রয়োজন বলে মত এসেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2016, 05:44 PM
Updated : 7 Dec 2016, 05:44 PM

আন্তর্জাতিক নারী নির্যাতন পক্ষ ২০১৬ ও বিশ্ব মানবাধিকার দিবস উপলক্ষে এই মতবিনময় সভার আয়োজন করে বাংলাদেশ মহিলা পরিষদ।

বুধবার বিকালে মহিলা পরিষদের সুফিয়া কামাল ভবনের আনোয়ারা বেগম-মুনিরা খান মিলনায়তনে এই সভা হয়, যাতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মহিলা পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি আয়শা খানম।

নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, “নারী ও কন্যা শিশুর উন্নয়নে সরকার, নারী ও মানবাধিকার সংগঠনগুলো অনেক ইতিবাচক পদক্ষেপ নিলেও, নানা ইতিবাচক অর্জন থাকলেও নারী ও কন্যা শিশুর প্রতি সহিংসতার মাত্রা আমাদের দেশে বেড়েই চলেছে। কেন বেড়ে চলছে তা নিয়ে গবেষণার প্রয়োজন।”

মতবিনিময়ে অতিথি হিসেবে উপস্থিত ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার জামিল আহমেদ বলেন, “বর্তমানে আমাদের দেশের নারী ও কন্যাশিশুদের জন্য ভিকটিম সাপোর্ট সেন্টার বাড়ানো প্রয়োজন। নির্যাতনকারী কেন অপরাধ করে তাও আমাদের দেখতে হবে।”

সহিংসতা প্রতিরোধে থাকা আইনগুলো সবার জানা প্রয়োজন বলে মন্তব্য করে তিনি বলেন, “নারী এখন সাইবার ক্রাইমের শিকার হচ্ছে। তাদের সতর্কতা ও সাবধানতারও অভাব রয়েছে।”

ঢাকা মহানগর পুলিশের উইমেন সাপোর্ট অ্যান্ড ইনভেস্টিগেশন ডিভিশনের উপ-পুলিশ কমিশনার ফরিদা ইয়াসমিন বলেন, “শুধুমাত্র ল এনফোর্স এজেন্সি নয়, পরিবার থেকে শুরু করে সমাজের সকল স্তরের মানুষকে নারী ও কন্যাশিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে এগিয়ে আসতে হবে।”

অনুষ্ঠানে আলোচক হিসেবে আরও উপস্থিত ছিলেন জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মালিক আবদুল্লাহ আল আমিন সাদী এবং ঢাকা বাংলা চ্যানেলের নিউজ এডিটর প্রণব সাহা। এছাড়াও বিভিন্ন সংগঠনের নেত্রী, সংগঠক, সাংবাদিক ও আইনজীবীসহ প্রায় ৭০ জন উপস্থিত ছিলেন।