ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বাংলাদেশি ১০০ তরুণ-তরুণীর সাক্ষাৎ

ভারত সফররত ১০০ সদস্যের যুব প্রতিনিধিদল নয়া দিল্লিতে দেশটির রাষ্ট্রপতি প্রণব মুখার্জির সঙ্গে সাক্ষাৎ করেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Dec 2016, 06:43 PM
Updated : 5 Dec 2016, 06:43 PM

সোমবার সফররত প্রতিনিধি দলটি ভারতের রাষ্ট্রপতির সরকারি বাসভবন ‘রাষ্ট্রপতি ভবনে’ গেলে এই সাক্ষাৎ হয়।

রাষ্ট্রপতি ভবনে এক অনুষ্ঠানে প্রণব মুখার্জি বাংলাদেশ প্রতিনিধি দলটিকে উষ্ণ অভ্যর্থনা জানান।

বাংলাদেশ ও ভারত একই ইতিহাস, সংস্কৃতি ও ব্রিটিশ সাম্রাজ্যবাদের বিরুদ্ধে একসঙ্গে লড়াই করেছে বলে মন্তব্য করেন ভারত রাষ্ট্রপতি।

তিনি বাংলাদেশি তরুণ-তরুণীদের নিয়ে এ ধরনের উদ্যোগ নেওয়ায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, ভারত সরকার, দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকায় ভারতীয় হাই কমিশনকে অভিনন্দন বলে জানিয়েছে ভারতীয় পিআইবি।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয় এবং বাংলাদেশ সরকারের সহযোগিতায় ঢাকার ভারতীয় হাই কমিশন ২০১২ সাল থেকে প্রতিবছর বাংলাদেশি যুব প্রতিনিধিদের ভারত সফরের এই ব্যবস্থা করে থাকে।

স্থানীয় যুব প্রতিনিধিদের সঙ্গে সংযোগ, বিভিন্ন পর্যটন এলাকা ও সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থান পরিদর্শনের পাশাপাশি অর্থনৈতিক ও সামাজিক কর্মকাণ্ডে পরিচিত হওয়া এই আন্তঃবিনিময় সফরসূচিত রয়েছে।

এবার বাংলাদেশের বিভিন্ন অংশ থেকে বিভিন্ন ক্ষেত্র ও শিক্ষা প্রতিষ্ঠানের ৫০ জন তরুণী ও ৫০ জন তরুণ নিয়ে প্রতিনিধি দল সাজানো হয়েছে বলে ইতোমধ্যে জানিয়েছে ভারতীয় হাই কমিশন।

প্রতিনিধি দলের মধ্যে চিকিৎসক, শিল্পী, ক্রীড়া ব্যক্তিত্ব, সাংবাদিক, প্রকৌশলী, মডেল, রেডিও জকি, বিজ্ঞানের ছাত্র ও সমাজকর্মী রয়েছে।

নয়া দিল্লির পর দলটি আগামী ১১ ডিসেম্বর পর্যন্ত সফরে আগ্রা, আহমেদাবাদ ও কোলকাতার খ্যাতনামা বিভিন্ন সাংস্কৃতিক ও ঐতিহাসিক স্থান এবং বাণিজ্য কেন্দ্র পরিদর্শনের কথা রয়েছে। প্রতিনিধি দলটি গত রোববার নয়া দিল্লি পৌঁছায়।