চারুকলায় প্রাচ্যকলার বার্ষিক প্রদর্শনী শুরু

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের প্রাচ্যকলা বিভাগের বার্ষিক শিল্পকর্ম প্রদর্শনী শুরু হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Dec 2016, 03:58 PM
Updated : 4 Dec 2016, 03:58 PM

জয়নুল গ্যালারিতে রোববার সকাল ১১টায় প্রদর্শনীর উদ্বোধন হয়।

বিভাগের অনারারি অধ্যাপক মো. আব্দুস সাত্তার উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, “এই প্রদর্শনী আমাদের বিভাগের সারা বছরের কাজের প্রতিফলন। এই আয়োজন আরও ভালো শিল্পকর্ম তৈরিতে শিক্ষার্থীদের উৎসাহিত করবে।”

সাত দিনব্যাপী এই প্রদর্শনীতে শিক্ষকদের পাশাপাশি ৩৪ জন শিক্ষার্থীর ৪৪টি শিল্পকর্ম স্থান পেয়েছে। উদ্বোধনের আগে এদের মধ্য থেকে ছয় ক্যাটাগরিতে ছয়জন শিক্ষার্থীকে পুরস্কার দেওয়া হয়।

প্রাচ্যকলার শিক্ষার্থীরা ড্রয়িং, বেসিক ডিজাইন, স্কেচ, ক্যালিগ্রাফি, মিনিয়েচার, ঐতিহ্যবাহী শিল্পকর্মের অনুশীলন, জলরং, জলরং ধোওয়া পদ্ধতি, জড়জীবন, ভূ-দৃশ্যচিত্র অঙ্কন ইত্যাদি চিত্রশৈলী, মাধ্যম ও পদ্ধতি ব্যবহার করে শিল্পকর্ম তৈরি করেন।

মাস্টার্স ইন ফাইন আর্টস প্রোগ্রামের শিক্ষার্থীদের মধ্য থেকে একজনকে নিরীক্ষাধর্মী পুরস্কার, ব্যাচেলর ইন ফাইন আর্টস এর একজনকে শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার এবং সব কাজ থেকে চারটি স্মৃতি পুরস্কার দেওয়া হয়।

নিরীক্ষাধর্মী ও শ্রেষ্ঠ মাধ্যম পুরস্কার পেয়েছেন চন্দন কুমার সরকার ও শাহানাজ আক্তার। এছাড়া স্মৃতি পুরস্কার পেয়েছেন সামিনা জামান, মো. আল আমিন, হাসিবা ইয়াসমিন ও মো. জাহিদুল আলম জামিল।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক নিসার হোসেনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমীর চারুকলা বিভাগের পরিচালক শিল্পী মনিরুজ্জামান, প্রকৌশলী ময়নুল আবেদিন এবং লেখক ও সমালোচক শাখাওয়াত টিপু।

আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত থাকবে।