বুয়েটে খাসির বলে গরুর তেহারি খাওয়ানোর অভিযোগ

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) একটি বিভাগের অনুষ্ঠানে হিন্দু শিক্ষার্থীদের খাসির বলে গরুর মাংসের তেহারি খাওয়ানোর অভিযোগ ওঠার পর বিক্ষোভ হয়েছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Nov 2016, 01:29 PM
Updated : 27 Nov 2016, 01:29 PM

বিষয়টি নিয়ে রোববার দুপুরে বুয়েটের শহীদ মিনারের সামনে বিক্ষোভ করেন অর্ধশতাধিক শিক্ষার্থী। সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের অনুষ্ঠানে ওই ঘটনায় ‘দোষীদের’ বিচারের দাবি সম্বলিত ব্যানার নিয়ে বসেন তারা।

নাম প্রকাশ না করার অনুরোধ জানিয়ে কয়েকজন শিক্ষার্থী জানান, শনিবার রাতে ‘সিভিল সামিট’ অনুষ্ঠান চলার পর রাতে খাওয়ার সময় আয়োজকরা তেহারি বিতরণ করেন। হিন্দু শিক্ষার্থীদের বলা হয় খাসির মাংস দিয়ে করা হয়েছে এই তেহারি।

“খাবার বিতরণের প্রায় ৪০ মিনিট পর হিন্দু শিক্ষার্থীরা বুঝতে পারেন তাদের খাসির নয়, গরুর তেহারি দেওয়া হয়েছে,” বলেন তাদের একজন।

এ ঘটনা তদন্তে বিশ্ববিদ্যালয় প্রশাসনের একটি কমিটি গঠনের কথা জানিয়ে সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান আবদুল মুকতাদীর বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিভাগের শিক্ষার্থীদের সংগঠন সিভিল ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস অ্যাসোসিয়েশন ‘সিভিল সামিট’ অনুষ্ঠানের আয়োজন করেছিল। তাদের সব ধরনের কর্মকাণ্ড বন্ধ ঘোষণা করা হয়েছে।

এদিন ক্লাস-পরীক্ষা বর্জন করে বিক্ষোভকারী শিক্ষার্থীরা সোমবার ক্লাসে ফিরতে রাজি হয়েছেন বলে জানান তিনি।

শিক্ষার্থীদের বিক্ষোভের সময় ওই এলাকায় পুলিশের উপস্থিতি দেখা যায়।

এ বিষয়ে চকবাজার থানার ওসি শিকদার মো. শামীমুর রশীদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যারা বিক্ষোভ করছে তারা যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটায়, আবার তাদের সঙ্গেও যেন কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেদিকে নজর রাখা হয়েছে।”