ঢাকায় মিয়ানমার দূতাবাস ঘেরাওয়ের হুমকি

মিয়ানমারের রাখাইন রাজ‌্যে রোহিঙ্গাদের দমন-পীড়নের প্রতিবাদ জানাতে বাংলাদেশে দেশটির দূতাবাস ঘেরাওয়ের হুমকি দিয়েছে ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের একদল শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Nov 2016, 12:07 PM
Updated : 21 Nov 2016, 12:09 PM

সোমবার দুপুরে টিএসসির রাজু ভাস্কর্যের সামনে পাঁচ শতাধিক শিক্ষার্থীর ওই মানববন্ধন থেকে মিয়ানমারে ‘গণহত্যা’ বন্ধে আন্তর্জাতিক হস্তক্ষেপের দাবি জানানো হয়।

রোহিঙ্গাদের প্রতি ‘অমানবিক নির্যাতন বন্ধ না হলে’ ঢাকায় মিয়ানমার দূতাবাস ঘেরাওয়েরও হুঁশিয়ারি দেন মানববন্ধনকারীরা।

মিয়ানমারে জাতিগত নিপীড়নের শিকার রোহিঙ্গাদের উপর গত কিছু দিন ধরে দেশটির সেনাবাহিনী নিপীড়ন চলছে বলে আন্তর্জাতিক সংবাদ মাধ‌্যমের খবর।

এতে প্রায় একশ রোহিঙ্গা মুসলিম ইতোমধ‌্যে নিহত হয়েছে এবং রোহিঙ্গারা পালিয়ে বাংলাদেশে ঢুকতে চাইছে বলে খবর এলেও মিয়ানমার সরকার তা অস্বীকার করেছে।

জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর বাংলাদেশকে সীমান্ত খুলে দেওয়ার আহ্বান জানালেও তার প্রতিবাদও জানান ঢাকা বিশ্ববিদ‌্যালয়ের মানববন্ধনকারীরা।

কর্মসূচিতে সংহতি জানিয়ে বিশ্ববিদ‌্যালয়ের ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক মো. মোশাররফ হোসেন বলেন, মিয়ানমারে গণহত্যা চললেও আন্তর্জাতিক মহল নীরব ভূমিকা পালন করছে।

“জাতিসংঘ কোনো পদক্ষেপ না নিয়ে উল্টো বাংলাদেশকে সীমান্ত খুলে দিতে বলছে। এটা ন্যক্কারজনক।”

ঢাকা বিশ্ববিদ্যালয় পরিবার, স্লোগান ৭১, কালচারাল সোসাইটি ও মাইম অ্যাকশনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন মানববন্ধনে সংহতি জানায়।

মানববন্ধন থেকে মিয়ানমারে ‘গণহত্যা’ বন্ধে দেশটির সরকার ও জাতিসংঘের তৎপরতা বাড়ানো, রোহিঙ্গাদের নাগরিক অধিকার ফিরিয়ে দেওয়া, অং সান সু চির নোবেল পদক ফিরিয়ে নেওয়ার দাবি জানানো হয়।

হিন্দু-সাঁওতালদের উপর হামলার প্রতিবাদ

ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে এবং গাইবান্ধার গোবিন্দগঞ্জে সাঁওতালদের উপর হামলার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরেক দল শিক্ষার্থী।

সোমবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বাসভবনের পাশের স্মৃতি চিরন্তনের সামনে এ কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রভিত্তিক সাংস্কৃতিক সংগঠন ‘প্রভাতফেরী’।

কর্মসূচিতে সংহতি জানিয়ে উপাচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, “এদেশে সবার সমান অধিকার রয়েছে। তাই দোষীদের দ্রুত শাস্তি দিতে হবে এবং দোষীরা কোন দলের তা বিবেচনা না করে শাস্তি নিশ্চিত করতে হবে।”

উপ-উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক এ এস এম মাকসুদ কামালও সংহতি জানিয়ে বক্তব‌্য রাখেন।

মানববন্ধনে প্রভাতফেরীর সভাপতি আসাদুজ্জামান শিকদার ও সাধারণ সম্পাদক মনসুর হেলালসহ শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।