বাংলা একাডেমিতে নজরুল মেলা শুরু

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের চেতনাকে সবার মধ্যে ছড়িয়ে দিতে বৃহস্পতিবার রাজধানীর বাংলা একাডেমিতে শুরু হয়েছে ‘নজরুল মেলা’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 04:54 PM
Updated : 27 Oct 2016, 04:54 PM

‘আমরা সৃজিব নতুন জগৎ, আমরা গাহিব নতুন গান’ প্রতিপাদ্যে তিনদিনব্যাপী এই মেলার আয়োজন করেছে নজরুল সঙ্গীত শিল্পী পরিষদ।

বৃহস্পতিবার সন্ধ্যায় বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে মেলার উদ্বোধন করেন শিল্পী ফেরদৌসী রহমান, কবি-নাতনি খিলখিল কাজী ও অনিন্দিতা কাজী এবং ব্র্যাক ব্যাংকের প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন।

‘দুর্গম গিরি কান্তার মরু’, ‘আমার আপনার চেয়ে আপন যে জন’, ‘সাকি দিল দোলা প্রাণে’, ‘মোরা ঝঞ্ঝার মত উদ্দাম’, ‘সখী মোর বনলতা’ - এমনি নজরুলের নানা মাত্রার গানে মুখর ছিল অনুষ্ঠানস্থল।  শিল্পীদের গানে, নানা আলোচনায় উঠে আসেন নজরুল।

মেলার উদ্বোধনী দিনে পরিষদের পক্ষ থেকে সম্মাননা জানানো হয় শিল্পী ফাতেমা তুজ জোহরা, সুজিত মোস্তফা ও নাশিদ কামালকে। সে সঙ্গে ছিল পরিষদের সাংগঠনিক অধিবেশন ও জেলা পর্যায়ের নজরুল সঙ্গীতশিল্পীদের গান।

এ আয়োজন উৎসর্গ করা হয়েছে শিল্পী আব্বাসউদ্দীন আহমেদ, ফিরোজা বেগম ও সোহরাব হোসেনকে।

উদ্বোধনী পর্বে অতিথি ছিলেন ইমেরিটাস অধ্যাপক রফিকুল ইসলাম, শিল্পী মোস্তফা জামান আব্বাসী, শিল্পী খালিদ হোসেন ও এম এ মান্নান।

অনুষ্ঠানে আব্বাস উদ্দীনের গাওয়া ৬৯টি গানের সিডি ‘ভুলিতে পারিনি তাই’ এবং পরিষদের শিল্পীদের গাওয়া গান নিয়ে আরেকটি সিডির মোড়ক উন্মোচন করা হয়। উদ্বোধনী পর্বে নজরুল গানে গানে দর্শকদের মুগ্ধ করেন নজরুল সঙ্গীত শিল্পী পরিষদের শিল্পীরা।

নজরুলের কবিতা আবৃত্তি করেন ব্র্যাক ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মাহমুদুর রশীদ। একক সঙ্গীত পরিবেশন করেন খিলখিল কাজী, অনিন্দিতা কাজী, শাহীন সামাদ, মোস্তফা জামান আব্বাসী, ফেরদৌস আরা, ইয়াকুব আলী খান, মুরশীদ জাহান, সালাউদ্দিন আহমেদ, নাশিদ কামাল এবং আরমিন মুসা ও তার ব্যান্ড দল। নৃত্যনাট্য ‘বাদল বরিষণে’ পরিবেশন করে লুবনা মারিয়াম ও তার দল।

এর আগে সকালে জাতীয় কবি ও ফিরোজা বেগমের সমাধিতে পরিষদের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য নিবেদনের মধ্য দিয়ে শুরু হয় মেলার আনুষ্ঠানিকতা।

এরপর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে বসে সাংগঠনিক অধিবেশন। এতে অংশ নেন পরিষদের ৬১ জেলা শাখার দুইজন করে প্রতিনিধি।

তৃণমূলে নজরুল চর্চা বেগবান করতে জেলা কমিটির করণীয় সম্পর্কে নিদের্শনা দেন শিল্পী শাহীন সামাদ, ফাতেমা তুজ জোহরা, পরিষদের সাধারন সম্পাদক সুজিত মোস্তফা ও এম এ মান্নান।

এর পর বিকালের পর্বে ছিল বিভিন্ন জেলার শিল্পীদের পরিবেশনা। অনুষ্ঠানের পাশাপাশি মেলাস্থলে ছিল বেঙ্গল ফাউন্ডেশন, নিমফিয়া, নজরুল ইনস্টিটিউট, এন এস এস পি ও লেজার ভিশনের স্টল।

 শুক্রবার মেলার দ্বার খুলে যাবে সকাল পৌনে ১০টায়। মেলার পৃষ্ঠপোষকতা করছে ব্র্যাক ব্যাংক।