কাস্টমস কর্মকর্তা সুশান্তের বিরুদ্ধে ৫৭ ধারায় মামলা

শিক্ষার্থীদের ‘র‌্যাগিং’ বিষয়ক এক ফেইসবুক পোস্টে ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে ‘‌‌‌‌‌‌‍‌‌‌‌‌‌‌‌মিথ্যা ও বিভ্রান্তিকর’ তথ্য প্রচার করা হয়েছে অভিযোগ এনে এক কাস্টমস কর্মকর্তার বিরুদ্ধে তথ্য-প্রযুক্তি আইনে মামলা করেছেন বিশ্ববিদ্যালয়টির এক শিক্ষার্থী।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Oct 2016, 02:56 PM
Updated : 27 Oct 2016, 02:56 PM

বৃহস্পতিবার দুপুরে সুশান্ত পাল নামের ওই সরকারি কর্মকর্তার বিরুদ্ধে শাহবাগ থানায় এ মামলা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের শিক্ষার্থী মোতাকাব্বির খান প্রবাস।

শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক মামলার বিষয়টি নিশ্চিত করে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী থানায় এসে সুশান্ত পালের বিরুদ্ধে তথ্য ও প্রযুক্তি (আইসিটি) আইনে ৫৭ ধারায় মামলা রেকর্ড করেছে।

মামলার বাদী প্রবাসের অভিযোগ, প্রজাতন্ত্রের একজন কর্মচারী হয়ে সুশান্ত পাল ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো দেশের শীর্ষ একটি শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে উদ্দেশ্যমূলকভাবে ‘মিথ্যা ও বানোয়াট’ তথ্য ছড়িয়েছেন। তার ব্যক্তিগত ফেইসবুক পাতার একটি ‘বিদ্বেষমূলক’ লেখায় হাজার হাজার শিক্ষার্থীকে হেয় করা হয়েছে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন, সাবেক ও বর্তমান শিক্ষার্থীদের সঙ্গে পরামর্শ করে এই মামলা করা হয়েছে বলে দাবি করেন তিনি।

মোতাকাব্বির খান প্রবাস বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা এর সুষ্ঠু বিচার চাই, যাতে ভবিষ্যতে কেউ এ ধরনের কাজ করার সাহস না পায়।”

পোস্টে বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের প্রতি অবমাননামূলক শব্দ ব্যবহার করা হয়েছে বলে দাবি করেন মামলার এই বাদী।

গত সপ্তাহে ফেইসবুক সেলিব্রেটি সুশান্ত পাল তার পেইজে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষার্থীদের ওপর পুরোনোদের মানসিক নির্যাতন ‘র‌্যাগিং’ বিষয়ে ওই পোস্ট দেন।

গল্পের আদলে দেওয়া পোস্টটিতে দেখানো হয়, বিশ্ববিদ্যালয়ের পুরনো শিক্ষার্থীরা নতুন শিক্ষার্থীদেরকে ‘র‌্যাগিং’ দিতে গিয়ে যৌন নির্যাতনের মতো ঘটনাতে জড়িয়ে পড়ছে।

তবে শিক্ষার্থীদের প্রতিবাদ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে সমালোচনার পর ওই পোস্টটি সরিয়ে নেন সুশান্ত। ঘটনার জন্য ক্ষমাও চান তিনি।

মামলার আগে পোস্টটির বিষয়ে গত রোববার প্রতিবাদ ও মানববন্ধন করেছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মানববন্ধন শেষে শিক্ষার্থীরা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টরের কার্যালয়ে লিখিত অভিযোগ করেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সুশান্ত পাল নামের এক ব্যক্তি ঢাকা বিশ্ববিদ্যালয় সম্পর্কে কুরুচিপূর্ণ মন্তব্য করায় তার বিরুদ্ধে শিক্ষার্থীরা ক্ষুব্ধ হয়ে উঠেছে। কয়েকজন সাবেক ও বর্তমান শিক্ষার্থী শাহবাগ থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলা দায়ের করেছে।”