শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা বিদেশি প্রতিনিধিদের

আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে যোগ দিতে আসা বিদেশি প্রতিনিধিরা দারিদ্র্য বিমোচন, নারীর ক্ষমতায়ন ও সন্ত্রাস-জঙ্গিবাদ দমনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Oct 2016, 06:57 PM
Updated : 22 Oct 2016, 06:57 PM

শনিবার সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের সম্মেলনে অংশ নেওয়ার পর রাতে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন বিদেশি অতিথিরা।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম এ বিষয়ে সাংবাদিকদের জানান।

শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ ‘চমৎকারভাবে সন্ত্রাস ও জঙ্গিবাদ দমন করছে’ বলে মন্তব্য করেন বিদেশি প্রতিনিধিরা।

সন্ত্রাসবাদ, জঙ্গি তৎপরতা, দারিদ্র্য বিমোচন ও নারীর ক্ষমতায়ন ছাড়াও বাংলাদেশের সামাজিক নিরাপত্তা কর্মসূচি, খাদ্য নিরাপত্তা, পাশের দেশগুলোর সঙ্গে যোগাযোগ বৃদ্ধি, পরিবেশ বিশেষ করে রামপাল বিদ্যুৎ কেন্দ্র, সাম্প্রদায়িক সম্প্রীতিসহ বিভিন্ন বিষয়ে তারা প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন।

ঢাকায় ‘পাঁচ তারকা মানের’ আতিথেয়তার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান তারা।

সার্কভুক্ত দেশগুলোর মধ্যে ভারতের শিক্ষামন্ত্রী ও তৃণমূল কংগ্রেসের নেতা পার্থ চ্যাটার্জি, বিজেপির ভাইস প্রেসিডেন্ট বিনয় প্রভাকর, রূপা গাঙ্গুলি, ভারতের কমিউনিস্ট পার্টির (মার্ক্সবাদী) নেতা বিমান বসু, নেপালের ড. রাম শর্মা মাহাত, শ্রীলঙ্কার ধর্মমন্ত্রী এএইচ মোহাম্মদ হাশিম, ভুটানের তথ্য ও যোগাযোগমন্ত্রী দিন নাথ দুঙ্গিয়েল আওয়ামী লীগের সম্মেলনে অংশ নিয়েছেন।

এদের বাইরে চীন, রাশিয়া, ইতালি, অস্ট্রেলিয়া, অস্ট্রিয়া ও কানাডা থেকেও রাজনৈতিক নেতারা এই সম্মেলনে যোগ দিয়েছেন।

বিদেশি প্রতিনিধিদের সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাতের সময় জনপ্রশাসনমন্ত্রী ও আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলাম, পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম শাহরিয়ার আলম, পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ডা. দীপু মনি, আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পাদক ফারুক খান, ডা. হাবিবে মিল্লাত, কাজী নাবিল আহমেদ ও মাহজাবিন খালেদ উপস্থিত ছিলেন।

এর আগে বিনয় প্রভাকরের নেতৃত্বে বিজেপির একটি প্রতিনিধি দল গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম জানান, বিজেপির প্রতিনিধি দল আওয়ামী লীগের গবেষণা উইং ‘সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন’- সিআরআই’র কার্যক্রম সম্পর্কে আগ্রহ প্রকাশ করেছে। সিআরআই ও বিজেপির গবেষণা সেলের মধ্যে সহযোগিতার কথা বলেছেন তারা।