পাকিস্তানফেরত ছয় যাত্রীর কাছে ৩৭০ কেজি প্রসাধনী

ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পাকিস্তান থেকে আসা ছয় যাত্রীর কাছ থেকে ৩৭০ কেজি প্রসাধনী সামগ্রী আটক করেছে বিমানবন্দর শুল্ক গোয়েন্দা বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Oct 2016, 01:23 PM
Updated : 1 Oct 2016, 01:23 PM

আটকরা সবাই বাংলাদেশি। এরা হলেন- কুমিল্লার শাহীন আলম, ডালিম হোসাইন, বাবুল ও মিনার; মাদারীপুরের মো. মোশারফ ব্যাপারী এবং নারায়ণগঞ্জের শেখ খুরশিদ আলম।

শুল্ক গোয়েন্দা বিভাগের মহাপরিচালক মঈনুল খান জানান, ওই ছয়জন করাচি হয়ে কলম্বো থেকে মিহিন লঙ্কার একটি ফ্লাইটে শনিবার সকালে ঢাকায় নামেন।

“ব্যাগেজ বিধিমালা অনুসারে এসব বাণিজ্যিক পণ্য আনার কোনো ঘোষণা তারা দেননি । ফ্লাইট শাহজালালে আসার পর তাদের ২৩টি ব্যাগ শনাক্ত করা হয়। পরে গ্রিন চ্যানেল পার হওয়ার সময় তাদের জিজ্ঞাসাবাদ করা হয় এবং তল্লাশি করে অবৈধভাবে আনা কসমেটিক্স পাওয়া যায়।”

ছবি: শুল্ক গোয়েন্দা বিভাগ

ছবি: শুল্ক গোয়েন্দা বিভাগ

শুল্ক গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা জানান, পাকিস্তানের গোরি ও চাঁদনী ব্র্যান্ডের এসব প্রসাধনী ‘স্কিন কেয়ার ও বিউটিফিকেশনের’ কাজে ব্যবহার করা হয়। আমদানি নীতি অনুযায়ী বিএসটিআই এর অনুমোদন ছাড়া এসব প্রসাধনী ব্যাগেজে করে আমদানি করা যায় না।

তাছাড়া ব্যাগেজ বিধিমালা অনুযায়ী বাণিজ্যিক পরিমাণে পণ্য আনতে হলে আমদানি ও রপ্তানি নিয়ন্ত্রকের যে ছাড়পত্র লাগে, তাও এই যাত্রীরা দেখাতে পারেননি বলে জানান তিনি।

আটক প্রসাধনীর বাজার মূল্য প্রায় ২৫ লাখ টাকা বলে মঈনুল খান জানান।