রামপালবিরোধী সাইকেল র‍্যালিতে হামলার অভিযোগ

রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণ প্রকল্প বাতিলের দাবিতে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে আয়োজিত একটি সাইকেল র‍্যালিতে হামলার অভিযোগ এসেছে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Sept 2016, 02:30 PM
Updated : 30 Sept 2016, 03:31 PM

ক্ষমতাসীন আওয়ামী লীগের ছাত্র সংগঠন ছাত্রলীগ ও পুলিশ দুই দফায় হামলা চালায় বলে অভিযোগ করেছেন আয়োজকরা।

তবে এই অভিযোগকে ‘ভিত্তিহীন’ বলছে ছাত্রলীগ ও শাহবাগ থানা পুলিশ।

শুক্রবার সকাল ১০টায় শহীদ মিনার এলাকা থেকে ওই সাইকেল র‍্যালির আয়োজন করে ‘সুন্দরবনের জন্য স্বতঃস্ফূর্ত মানুষ’ নামের একটি গ্রুপ।

এর মুখপাত্র সামান্থা শারমিন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী আমাদের সাইক্লিস্টদের সকাল ৯টায় শহীদ মিনারে জড়ো হয়ে ১০টা থেকে সাইকেল র‍্যালি শুরু করার কথা ছিল।

“কিন্তু ১০টার কিছু আগে থেকেই ছাত্রলীগের একদল ছেলে শহীদ মিনার চত্বর ঘিরে রেখে মানববন্ধন শুরু করে।”

শহীদ মিনার থেকে আজিমপুর, নিউমার্কেট, সিটি কলেজ, ধানমন্ডি, মোহাম্মদপুর, সংসদ ভবন ও ফার্মগেইট হয়ে প্রেসক্লাব পর্যন্ত র‍্যালির রুট ছিল জানিয়ে শারমিন বলেন, “আমরা যখন শহীদ মিনার থেকে বের হতে চাই, তখন ছাত্রলীগের সঙ্গে আমাদের এক দফা ধস্তাধস্তি হয়।

“এরমধ্যে কিছু সাইক্লিস্ট বেরিয়ে পড়লে দোয়েল চত্বরের কাছে পুলিশ তাদের ওপর হামলা চালায়।”

তার এ অভিযোগ অস্বীকার করে ছাত্রলীগের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক মোতাহার হোসেন প্রিন্স বলেন, “এই অভিযোগ ভিত্তিহীন। মাননীয় প্রধানমন্ত্রীর দেশে ফিরে আসা উপলক্ষে তার সংবর্ধনা অনুষ্ঠানে উপস্থিতির বিষয়ে আজ সকাল থেকেই আমরা সবাই ব্যস্ত আছি।”

শাহবাগ থানার ওসি আবু বকর সিদ্দিক বলছেন, সাইক্লিস্টরা দোয়েল চত্বর দিয়ে যাওয়ার সময় পুলিশ কারও ওপর কোনো হামলা করেনি।

“সেখানে কোনো গণ্ডগোল হয়নি, পুলিশ কারও ওপর হামলাও করেনি। ১০ থেকে ১৫টি টিভি চ্যানেল সেখানে উপস্থিত ছিল। আমার কথা বিশ্বাস না হলে সেগুলোর ফুটেজ দেখতে পারেন।”