প্রধানমন্ত্রীকে ‘হত্যায় উসকানি’: ইরাদের বিরুদ্ধে আরও মামলা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফেইসবুকে হত্যার উসকানি দেওয়ার অভিযোগে সাবেক বিএনপি নেতা চৌধুরী তানভীর আহম্মদ সিদ্দিকীর ছেলে চৌধুরী ইরাদ আহম্মদ সিদ্দিকীর বিরুদ্ধে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বেশ কয়েকটি মামলা হয়েছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 06:15 PM
Updated : 29 Sept 2016, 06:15 PM

বৃহস্পতিবার ঢাকা দুটিসহ গাজীপুর, সিলেট, টাঙ্গাইল, ঠাকুরগাঁও, কুড়িগ্রাম ও দিনাজপুর জেলায় একটি করে মোটি আটটি মামলা হয়।

এসব মামলায় অভিযোগ করা হয়, গত ২৫ সেপ্টেম্বর রাতে ইরাদ আহম্মদ সিদ্দিকী তার নিজের ফেইসবুক পাতায় এক পোস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যায় উসকানি দিয়েছেন।

ইরাদ সিদ্দিকী নামের ওই ফেইসবুক অ্যাকাউন্টের পোস্টে লেখা হয়, “শেখ হাসিনাকে গুপ্তহত্যা সম্ভব নয়। কারণ শেখ হাসিনার চারিদিকে ভারতের বিশেষ নিরাপত্তার চাদর রয়েছে।

“ভারতীয়রা সরাসরি শেখ হাসিনার নিরাপত্তার বিধান করছে। কারণ শেখ হাসিনা বাংলাদেশে ভারতের স্বার্থেরই প্রতিনিধিত্ব করছেন। শেখ হাসিনাকে গুপ্তহত্যা ছাড়া বাংলাদেশে ভারসাম্য ও গণতন্ত্র ফেরানো সম্ভব নয়।”

ওই পোস্টের পর থেকে বৃহস্পতিবারের আগ পর্যন্ত গাজীপুর ও চট্টগ্রামেও ইরাদ সিদ্দিকীর বিরুদ্ধে দুটি মামলায় হয়।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে নিয়ে ইরাদের বিতর্কিত মন্তব্যের জের ধরে ২০০৯ সালের ১৭ মার্চ দলটির স্থায়ী কমিটির সদস্য চৌধুরী তানভীরকে দল থেকে বের করে দেওয়া হয়।

ঢাকায় দুটি মামলার মধ্যে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে একটি অভিযোগ দায়েরের আবেদন করেন যুক্তরাষ্ট্রপ্রবাসী আওয়ামী লীগ নেতা ইসমাইল মো. গোলাম রসুল।

তিনি একটি পোস্টে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যায় উসকানির অভিযোগ আনার পাশাপাশি ইরাদ সিদ্দিকীর নামের ফেইসবুক অ্যাকাউন্ট থেকে আরও দুটি পোস্টে বঙ্গবন্ধু ও তার বাবার প্রতি মানহানি ও আপত্তিকর পোস্ট দেওয়ার অভিযোগ আনেন।

তথ্য প্রযুক্তি আইনে মামলা ইরাদে বিরুদ্ধে ঢাকায় দ্বিতীয় মামলাটি বৃহস্পতিবার রাতে কোতয়ালি থানায় করা হয়।

জগন্মাথ বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক তরিকুল ইসলাম এই মামলার বাদী বলে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান মহানগর পুলিশের গণমাধ্যম শাখার উপ কমিশনার মো.মাসুদুর রহমান।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের জেলা প্রতিনিধিদের পাঠানো মামলার খবর-

গাজীপুর

বৃহস্পতিবার সকালে গাজীপুরে জ্যেষ্ঠ বিচারিক হাকিম- ২ এর আদালতে ইরাদ সিদ্দিকীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন জেলা আইনজীবী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক মো. শাহজাহান।

শুনানি শেষে বিচারক শহিদুল ইসলাম মামলাটির তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য জয়দেবপুর থানার ওসিকে নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন বাদী।

সিলেট

দুপুরে সিলেটের কোতোয়ালি থানায় একটি মামলা দায়ের করেন মহানগর আওয়ামী লীগের শিক্ষাবিষয়ক সম্পাদক ও সিটি কাউন্সিলরর আজাদুর রহমান আজাদ।

কোতোয়ালি থানার ওসি সোহেল আহমদ জানান, বাদী আজাদুর রহমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের ৫৭ ধারায় চৌধুরী ইরাদ আহম্মদ সিদ্দিকীর বিরুদ্ধে মামলাটি দায়ের করেছেন। 

টাঙ্গাইল

সকালে টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জোয়াহেরুল ইসলাম জোয়াহের বাদী হয়ে টাঙ্গাইল জ্যেষ্ঠ বিচারিক হাকিম আদালতে চৌধুরী ইরাদ আহম্মদ সিদ্দিকীর বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন।

শুনানি শেষে বিচারক মামলাটির তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য টাঙ্গাইল মডেল থানার ওসি নাজমুল হাসান ভূইয়াকে নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

ঠাকুরগাঁও

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যায় উসকানি দেওয়ার অভিযোগে দুপুরে ইন্দ্রনাথ রায় নামে এক আইনজীবী চৌধুরী ইরাদ আহম্মদ সিদ্দিকীর বিরুদ্ধে ঠাকুরগাঁও সদর থানায় একটি মামলা করেন।

সদর থানার ওসি মশিউর রহমান জানান, তথ্য ও প্রযুক্তি আইনের ৫৭ ধারায় দায়ের করা মামলাটি তদন্তের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

কুড়িগ্রাম

মো. খোরশেদ আলম নামে কুড়িগ্রামের আরেক আইনজীবী মুখ্য বিচারিক হাকিম অম্লান কুমার জিষ্ণুর আদালতে বিকালে একটি মামলা করেছেন।

দিনাজপুর

ইরাদ সিদ্দিকীর নামের ফেইসবুক অ্যাকাউন্টের পোস্ট থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার হুমকিসহ বঙ্গবন্ধু ও জাতীয় পতাকার অবমাননা করা হয়েছে অভিযোগে তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় দিনাজপুরের মামলাটি হয়েছে কোতয়ালি থানায়।

বৃহস্পতিবার সন্ধ্যায় দিনাজপুর জজ কোর্টের আইনজীবী সামসুর রহমান পারভেজ বাদী এ মামলা দায়ের করেন বলে জানিয়েছেন কোতয়ালি থানার ওসি রেদয়ানুর রহিম।

মামলায় অভিযোগ করা হয়, চৌধুরী ইরাদ আহমেদ গত ১০ সেপ্টেম্বর থেকে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত বিভিন্ন সময়ে তার ফেইসবুক পেইজ থেকে কয়েকটি পোস্টে প্রধানমন্ত্রীকে হত্যার হুমকিসহ বঙ্গবন্ধু ও জাতীয় পতাকার অবমাননা করেন।

কোতয়ালির ওসি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, তদন্ত শেষে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।