শুক্রবার দিল্লিতে বিজিবি-বিএসফ সীমান্ত সম্মেলন শুরু

নয়াদিল্লিতে শুক্রবার শুরু হচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) এবং ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্সের (বিএসএফ) মহাপরিচালক পর্যায়ের সীমান্ত সম্মেলন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 02:24 PM
Updated : 29 Sept 2016, 02:24 PM

সম্মেলনে যোগ দিতে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল আজিজ আহমেদের নেতৃত্বে ২২ সদস‌্যের শুক্রবার সকালে দিল্লি রওনা হবে বলে সীমান্তরক্ষী বাহিনীর সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

আগামী ৫ অক্টোবর পর্যন্ত চলা সম্মেলনে ভারতের ২৫ সদস‌্যের দলের নেতৃত্ব দেবেন বিএসএফ মহাপরিচালক শ্রী কে কে শর্মা, আইপিএস।

বাংলাদেশ প্রতিনিধি দলে বিজিবির রংপুর, সরাইল, চট্টগ্রাম ও যশোর অঞ্চলের অধিনায়ক, সদর দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তা, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের মহাপরিচালক, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, বাংলাদেশ-ভারত যৌথ নদী কমিশন এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট কর্মকর্তারাও রয়েছেন।

৩ অক্টোবর সকালে নয়াদিল্লীতে বিএসএফ সদর দপ্তরে মূল বৈঠক অনুষ্ঠিত হবে। একই দিন বিজিবি মহাপরিচালক ভারতের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন।

সীমান্তে নিরস্ত্র বাংলাদেশি নাগরিকদের গুলি, হত্যা, আহত করা, নিরীহ বাংলাদেশি নাগরিকদের গ্রেপ্তার বা আটক, সীমান্ত লঙ্ঘন, অবৈধভাবে আন্তর্জাতিক সীমান্ত অতিক্রম, বাংলাদেশে অনুপ্রবেশ ও মানব পাচার, আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ, বিস্ফোরক দ্রব্য চোরাচালান, ফেনসিডিলসহ অন্যান্য মাদক ও নেশাজাতীয় দ্রব্য পাচার, সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক ও নির্মাণ কাজ, উভয় দেশের সীমান্ত নদীসমূহের তীর সংরক্ষণ, পারস্পরিক আস্থা বৃদ্ধির লক্ষ্যে গৃহীত বিভিন্ন কার্যক্রমসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে এবারের সম্মেলনে।

৪ অক্টোবর সম্মেলনের যৌথ আলোচনার দলিল (জেআরডি) স্বাক্ষরিত হবে।

এছাড়া সীমান্ত সম্মেলন উপলক্ষে আগামী ৩ অক্টোবর নয়াদিল্লীতে দুই বাহিনীর মধ্যে প্রীতি ভলিবল ম্যাচ হবে বলে বিজিবির বিজ্ঞপ্তিতে জানানো হয়।