ঢাকায় এশিয়ান পর্যটন মেলা শুরু

ঢাকায় তিন দিনব্যাপী এশিয়ান ট্যুরিজম ফেয়ারের উদ্বোধন করা হয়েছে, যাতে অংশ নিয়ে বিদেশি পর্যটকদের বাংলাদেশে আসার ক্ষেত্র তৈরির আহ্বান জানিয়েছেন সাবেক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী জিএম কাদের।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 01:00 PM
Updated : 29 Sept 2016, 01:00 PM

বৃহস্পতিবার বেলা ১১টায় রাজধানীর বসুন্ধরার ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারে পঞ্চম এশিয়ান ট্যুরিজম ফেয়ারের উদ্বোধনীতে তিনি বলেন, “বাংলাদেশের ডমেস্টিক ট্যুরিজম হাইলি ইনক্রিজ করছে।

“এখন আমাদের টার্গেট বিদেশি ট্যুরিস্টদের এদেশে আহ্বান করা জন্য টার্গেট করতে হবে। বিদেশিরা কতগুলো কারণে এদেশে যতটুকু আসার কথা বলে আশা করেছিলাম, হয়ত আসেনি। তবে বাংলাদেশের ট্যুরিজম কিন্তু থেমে নেই।”

মেলায় অংশ নেওয়া পর্যটন প্রতিষ্ঠানগুলোর উদ্দেশে জিএম কাদের বলেন, “আপনারা হয়ত ইনবাউন্ড ট্যুরিস্টদের চেয়ে আউটবাউন্ট ট্যুরিস্টদের দিকে বেশি খেয়াল করেন। কারণ টাকা পয়সাওয়ালা লোকেরা এদেশের চেয়ে বিদেশে যেতে বেশি পছন্দ করেন।

“কিন্তু আমাদের দেশেই অনেক কিছু দেখার আছে, বোঝার আছে, বিনোদেনের অনেক ব্যবস্থা আছে।”

আগামীতে দেশে ১২টা ফাইভ স্টার হোটেল হচ্ছে জানিয়ে এক সময়ের এই বাণিজ্যমন্ত্রী বলেন, ‍“যারা বিদেশে যেতে চান তাদের দেশের সঙ্গে কানেক্ট করুন, যারা বিদেশে থেকে এদেশে আসছে তাদের ব্যাপারে সঠিক ব্যবস্থা নিন।”

কক্সবাজার দিয়ে মিয়ানমার সীমান্ত খুলে দেওয়ার ব্যবস্থা হলে বিদেশি পর্যটকদের একটি অংশকে আকৃষ্ট করা যাবে বলে মনে করেন জাতীয় পার্টির নেতা কাদের।

“যারা থাইল্যান্ডে যাচ্ছে, তারা মিয়ানমার ঘুরে আসছে। ওখানে কক্সবাজারের কাছে মিয়ানমারের বর্ডারটা ওপেন করে দিতে পারলে বা প্রবেশ সহজ করে দিতে পারলে পর্যটকরা কক্সবাজার ও চট্টগ্রাম ঘুরে দেখার সুযোগ পাবে এবং তা করবে।”

বিদেশি পর্যটকদের চলাচল নির্বিঘ্ন ও ঝামেলমুক্ত করার আহ্বান জানিয়ে সাবেক বিমানমন্ত্রী বলেন, “একটা দেশে বিভিন্ন দেশের ট্যুরিস্টরা আসে বিনোদনের জন্য, আরাম আয়েশ করার জন্য, রিল্যাক্স করার জন্য আসে।

“বিদেশ থেকে তারা এদেশের এসে যেখানে যেতে চায় সেখানে তাদের যাওয়া যেন ঝামেলামুক্ত হয়, এটা খুব গুরুত্বপূর্ণ। তারা যেন নির্বিঘ্নে, নিশ্চিন্তে থাকতে পারে, তারা আনন্দ উৎসব করার জন্য হাতের কাছে সব সুযোগ সুবিধা পেতে পারে। এটি জিনিসগুলোর কিছু কিছু ব্যাপারে আরও ডেভেলপ করবার দরকার আছে।”

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের চেয়ারম্যান অপরূপ চৌধুরী, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা আখতারুজ জামান খান কবির, ট্যুর অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (টোয়াব) সভাপতি তৌফিক উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।