রোববার শুরু হচ্ছে স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব

বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে রোববার থেকে দেশব্যাপী শুরু হচ্ছে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 11:12 AM
Updated : 29 Sept 2016, 11:12 AM

রোববার সন্ধ্যা ৬টায় ঢাকায় একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর।

সপ্তাহব্যাপী এ আয়োজনে সহযোগী হয়েছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অফ বাংলাদেশ, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এবং বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ।

শিল্পকলা একাডেমি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, জেলা শিল্পকলা একাডেমিগুলোর নিজস্ব ব্যবস্থাপনায় সেগুলোর মিলনায়তনে প্রদর্শিত হবে চলচ্চিত্র। উৎসবে সারা দেশে ৮৪টি চলচ্চিত্র প্রদর্শিত হবে।

বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের জন‌্য জমা পড়েছিল দুই শতাধিক চলচ্চিত্র। পরে পাঁচ সদস‌্যের নির্বাচক কমিটি ৩৫টি স্বল্পদৈর্ঘ্য এবং ২৯টি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর জন্য নির্বাচন করে। এছাড়াও বিভিন্ন সময়ে নির্মিত উল্লেখ্যযোগ্য চলচ্চিত্র থেকে ১১টি প্রামাণ্য চলচ্চিত্র এবং ৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচন করেন তারা।

উৎসবের সেরা চলচ্চিত্রগুলোর জন্য থাকছে পুরস্কার। স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র- উভয় শাখায় শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ নির্মাতা এবং বিশেষ জুরি পুরস্কার দেওয়া হবে।

শ্রেষ্ঠ চলচ্চিত্রের জন্য দুইজনকে এক লাখ টাকা করে এবং দুইজন শ্রেষ্ঠ নির্মাতাকে ৫০ হাজার টাকা করে দেওয়া হবে। সঙ্গে থাকবে ক্রেস্ট আর সনদপত্র। বিশেষ জুরি পুরস্কারপ্রাপ্তকে দেওয়া হবে ক্রেস্ট ও সনদপত্র।