ছুরি, বল্লম নিয়ে তাজিয়া মিছিলে নয়: পুলিশ

এ বছর আশুরার দিন তাজিয়া মিছিলে ছুরি, কাঁচি ও বল্লম নিয়ে অংশগ্রহণে নিষেধাজ্ঞা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

নিজস্ব প্রতিবেদক বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 09:33 AM
Updated : 29 Sept 2016, 09:33 AM

ঢাকার পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া বৃহস্পতিবার মিরপুর পাবলিক অর্ডার ম্যানেজম্যান্টের এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি বলেন, “হোসেনী দালান থেকে যে মিছিলটি বের হয়, তারা শিকল দিয়ে নিজেদের বেঁধে দা, কাঁচি, ছুরি, বল্লম নিয়ে বের হত। আমরা তাদের ডেকে বলেছি, এখন নিরাপত্তার কারণে এইসব নিয়ে মিছিল করা যাবে না।”

হিজরি পঞ্জিকার ১০ মহররম মুসলিম বিশ্বে আশুরা পালিত হয়। এক হাজার ৩৩২ বছর আগে এই দিনে মহানবী হযরত মুহাম্মদ (স.) এর দৌহিত্র হযরত ইমাম হোসেন (রা.) ফোরাত নদীর তীরে কারবালা প্রান্তরে শহীদ হন।

আশুরা উপলক্ষে পুরান ঢাকায় হোসনী দালান থেকে শিয়া সম্প্রদায়ের তাজিয়া মিছিল বের হয়। কারবালার রক্তাক্ত স্মৃতি স্মরণে এ সময় অনেককে ‘হায় হোসেন-হায় হোসেন’ মাতম তুলে নিজের দেহে আঘাত করে রক্ত ঝরাতে দেখা যায়। এ কারণে অনেকেই ছুরি, কাঁচি, বল্লম ও শেকল বহন করেন।

পুলিশ কমিশনার বলেন, “এটা কোনো ধর্মীয় অনুশাসন নয়। তারা এরইমধ্যে আমাদের কথা দিয়েছে, এই ধরনের কাজ এবার তারা করবে না।”

গত বছর তাজিয়া মিছিলে ছিনতাইয়ের ঘটনা ঘটেছিল। আর তাজিয়া মিছিলের প্রস্তুতির সময় ভোররাতে হোসাইনী দালানে জঙ্গি বোমা হামলায় হতাহতের ঘটনা ঘটেছিল।

আছাদুজ্জামান মিয়া বলেন, এবার হিন্দুদের দুর্গা পূজা এবং মুসলমানদের আশুরা একই সময়ে পড়ায় ‘নিশ্ছিদ্র নিরাপত্তা’ ব্যবস্থা নেওয়া হচ্ছে।

“আমরা পুলিশ, র‍্যাব এবং স্থানীয় জনগণকে সাথে নিয়ে প্রত্যেকটা মণ্ডপের জন‌্য আলাদা আলাদা ব্যবস্থা গ্রহণ করব।”

সাংবাদিকদের সঙ্গে কথা বলার আগে পাবলিক অর্ডার ম্যানেজম্যান্টের ডগ স্কোয়াড শাখার প্রশিক্ষণ সমাপনী অনুষ্ঠানে অংশ নেন ঢাকার পুলিশ কমিশনার।