হান্নান শাহকে বিএনপি নেতাদের শেষ শ্রদ্ধা

বিএনপির স্থায়ী কমিটির সদস্য প্রয়াত আ স ম হান্নান শাহকে শেষ শ্রদ্ধা জানিয়েছেন দলের নেতা-কর্মী-সমর্থকরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2016, 09:08 AM
Updated : 29 Sept 2016, 10:32 AM

বৃহস্পতিবার দুপুরে নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে প্রয়াত নেতার মরদেহ এসে পৌঁছালে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ শীর্ষ নেতারা তার কফিন দলীয় পতাকা দিয়ে ঢেকে দেন।

বিএনপির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরামের সদস্য হান্নান শাহের মরদেহ রাখা হয় কার্যালয়ের সামনের সড়কে কালো কাপড় দিয়ে তৈরি অস্থায়ীভাবে মঞ্চে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার কাছের বলে পরিচিত এই নেতার কফিনে তার পক্ষ থেকে প্রথম ফুল দিয়ে শ্রদ্ধা জানান জ্যেষ্ঠ নেতারা।

বাদ জোহর কার্যালয়ের সামনে জানাজায় মির্জা ফখরুল ইসলাম আলমগীর, খন্দকার মোশাররফ হোসেন, তরিকুল ইসলাম, এমকে আনোয়ার, রফিকুল ইসলাম মিয়া, মির্জা আব্বাস, আবদুল মঈন খান, আবদুল্লাহ আল নোমান, মোহাম্মদ শাহজাহান, গিয়াস কাদের চৌধুরী, অধ্যাপক এজেডএম জাহিদ হোসেন, আহমেদ আজম খান, শওকত মাহমুদ, খন্দকার মাহবুব হোসেন, শাহজাহান ওমর, আবদুস সালাম, গোলাম আকবর খন্দকার, আবদুল হালিম, কবির মুরাদ, ফজলুর রহমান, খায়রুল কবির খোকন, ফজলুল হক মিলন, সৈয়দ এমরান সালেহ প্রিন্স, কায়সার কামাল, মাসুদ আহমেদ তালুকদার, ২০ দলীয় জোটের মোস্তফা জামাল হায়দার, সৈয়দ মুহাম্মদ ইবরাহিম, শফিউল আলম প্রধান, ফরিদুজ্জামান ফরহাদ, মোস্তাফিজুর রহমান ইরান, জুলফিকার বুলবুল চৌধুরী, সাঈদ আহমেদ, খোন্দকার লুৎফর রহমান, গোলাম মুস্তফা ভুঁইয়া, মুফতি মহিউদ্দিন ইকরাম ও মুম্তাফিজুর রহমান মোস্তফাসহ বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা অংশ নেন।

এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও নিতাই রায় চৌধুরীও দাঁড়িয়ে তার প্রতি শ্রদ্ধা জানান।

জানাজার আগে মির্জা ফখরুল ইসলাম আলমগীর হান্নান শাহের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, “তিনি শুধু একজন সৈনিক ছিলেন না, তিনি সত্যিকার অর্থে একজন গণতন্ত্রের সৈনিক ছিলেন। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে তার ভূমিকা চিরকাল স্মরণীয় থাকবে।

“বিশেষ করে বিএনপি ও বাংলাদেশ গণতন্ত্রের সংকটে পড়েছিল ১/১১ অবৈধ সরকারের সময়ে; বিএনপির পক্ষে, বাংলাদেশের মানুষের পক্ষে, গণতন্ত্রের পক্ষে সাহসী ভূমিকা পালন করেছিলেন হান্নান শাহ।

“আমরা তার জন্য দোয়া চাই, আল্লাহ যেন তাকে বেহেশ্ত নসিব করেন।”

শনিবার বাদ আসর নয়া পল্টনের কার্যালয়ে হান্নান শাহের স্মরণে দোয়া ও মিলাদ মাহফিল হবে বলে বিএনপি মহাসচিব জানান।

বৃহস্পতিবার সর্বশেষ জানাজা হবে মহাখালীর গাউসুল আজম জামে মসজিদে। এরপর হান্নান শাহের মরদেহ সম্মিলিত সামরিক হাসপাতালের (সিএমএইচ) হিমঘরে রাখা হবে।

শুক্রবার সকালে সেখান থেকে হান্নান শাহের মরদেহ সড়ক পথে গাজীপুরে নেওয়া হবে। সেখানে সকাল ৯টায় জয়দেবপুর রাজবাড়ী মাঠে, সাড়ে ১০টায় কাপাশিয়া পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে ও জুমার পর বিকাল ৩টায় তার নিজ এলাকা চালা বাজার উচ্চ বিদ্যালয় মাঠে জানাজা হবে। এরপর ঘাগটিয়া গ্রামে বাবার করবের পাশেই সমাহিত করা হবে হান্নান শাহকে।

আসম হান্নান শাহের ছোট ছেলে শাহ রিয়াজুল হান্নান জানান, শনিবার বাদ মাগরিব মহাখালী ডিওএইচএসএর জামে মসজিদে হান্নান শাহের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।

এর আগে বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় ডিওএইচএস জামে মসজিদের জানাজায় সাবেক রাষ্ট্রপতি অধ্যাপক একিউএম বদরুদ্দোজা চৌধুরী, এলডিপির চেয়ারম্যান অলি আহমেদ, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আকম মোজ্জাম্মেল হক, সাবেক নির্বাচন কমিশনের এম. সাখাওয়াত হোসেন, সাবেক পররাষ্ট্র সচিব শমসের মবিন চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনিসুজ্জামান, বিএনপির ভাইস চেয়ারম্যান আলতাফ হোসেন চৌধুরী, ওসমান ফারুক ও রুহুল আলম চৌধুরীসহ বিভিন্ন শ্রেণির পেশার মানুষ ও অবসরপ্রাপ্ত সেনা কর্মকর্তারা অংশ নেন।

বেলা সাড়ে ১১টায় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় জানাজায় বিএনপি নেতা মাহবুবুর রহমান, হাফিজউদ্দিন আহমেদ, চৌধুরী কামাল ইবনে ইউসুফ, জয়নুল আবদীন ফারুক, আওয়ামী লীগের সংসদ সদস্য জাহিদ আহসান রাসেল, এনডিপির খোন্দকার গোলাম মূর্তজা, ন্যাপের জেবেল রহমান গানি, মুসলিম লীগের এএইচএম কামারুজ্জামান, সাবেক হুইপ শহীদুল হক জামাল, সাবেক সাংসদ এবিএম আশরাফউদ্দিন নিজান, জয়নাল আবেদীন (ভিপি জয়নাল), নাজিম উদ্দিন আলম, নাজিম উদ্দিন আহমেদ, আবদুল মোমিন তালুকদার খোকা, সেলিম রেজা হাবিবসহ বিভিন্ন দলের সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানাজার পরে সেখানেই জাতীয় সংসদের পক্ষে প্রধান হুইপ আসম ফিরোজ, বিরোধী দলীয় নেতার পক্ষে নুরুল ইসলাম এবং খালেদা জিয়ার পক্ষে দলের ভাইস চেয়ারম্যান হাফিজউদ্দিন আহমেদ, আবদুল আউয়াল মিন্টু, শামসুজ্জামান দুদু, আবুল খায়ের ভুঁইয়া, এলডিপির পক্ষে আবদুল করীম আব্বাসী ও শাহাদাত হোসেন সেলিম পৃথকভাবে ফুল দিয়ে প্রয়াত এই সংসদ সদস্যের প্রতি শ্রদ্ধা জানান।

সকাল থেকে নয়া পল্টনের কার্যালয়ে আসম হান্নান শাহের আত্মার মাগফেরাত কামনা করে কোরআনখানি অনুষ্ঠিত হয়।

হান্নান শাহের মৃত্যুতে মঙ্গলবার থেকে চারদিনে শোক পালন করছে বিএনপি; কেন্দ্রীয় কার্যালয়ে দলীয় পতাকা অর্ধনমিত রাখা হয়েছে। পাশাপাশি উত্তোলন করা হয়েছে কালো পতাকা।

হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার ভোরে সিঙ্গাপুরের র‌্যাফেল হার্ট সেন্টারে মারা যান ৭৪ বছর বয়সী এই রাজনীতিক।

বুধবার সিঙ্গাপুর থেকে বিমানে আসম হান্নান শাহের মরদেহ ঢাকায় পৌঁছালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া রাতেই মহাখালীর বাসায় যান তার প্রতি শেষ শ্রদ্ধা জানাতে। সেখানে তিনি প্রয়াত নেতার স্ত্রী নাহিদ হান্নানসহ ছেলে-মেয়েদের সঙ্গে কথা বলে তাদের সান্ত্বনা দেন।