যৌন নিপীড়ন: আহসানউল্লাহ শিক্ষকের অভিযোগ গঠন পেছাল

ছাত্রীদের যৌন হয়রানি করার মামলায় আহসানউল্লাহর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহফুজুর রশীদ ফেরদৌসকে আদালতে হাজির না করায় অভিযোগ গঠনের শুনানি পিছিয়ে গেছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 02:53 PM
Updated : 28 Sept 2016, 05:31 PM

ঢাকার ২ নম্বর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক শফিউল আজম বুধবার এ মামলায় অভিযোগ গঠনের শুনানির জন‌্য ১০ অক্টোবর নতুন তারিখ ঠিক করে দিয়েছেন।

বাংলাদেশ মহিলা পরিষদের নারী নির্যাতন প্রতিরোধ আইন সহায়তা কমিটির প্রধান আইন উপদেষ্টা জেয়াদ আল মালুম বাদীর কৌঁসুলি হিসেবে রাষ্ট্রপক্ষকে মামলাটি পরিচালনায় সহায়তা করার অনুমতি চাইলে বিচারক তা মঞ্জুর করেন। জেয়াদ আল মালুম যুদ্ধাপরাধ ট্রাইব‌্যুনালের প্রসিকিউটর।

এর আগে গত ১৪ অগাস্ট মামলার তদন্ত কর্মকর্তা পুলিশের নারী সহায়তা ও তদন্ত বিভাগের এসআই আফরোজা আইরীন কলি আহসানউল্লাহর শিক্ষক ফেরদৌসের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দেন। অভিযোগপত্রে ২৮ জনকে সাক্ষী করা হয়।

তড়িৎ কৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ফেরদৌস আহসানউল্লাহ বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টরের দায়িত্ব পালন করে আসছিলেন। ছাত্রীদের যৌন নিপীড়নের অভিযোগ উঠার পর শিক্ষার্থীদের আন্দোলনের মুখে গত ৩০ এপ্রিল তাকে সাময়িক বরখাস্ত করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এরপর ৪ মে কলাবাগান থানায় যৌন হয়রানির অভিযোগে তার বিরুদ্ধে মামলা করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র আসাদদৌল্লাহ আল সায়েম।

মামলার পর ওইদিন ভোরেই রমনা এলাকার একটি ফ্ল্যাট থেকে শিক্ষক ফেরদৌসকে গ্রেপ্তার করে পুলিশ। গ্রেপ্তারের পরে দুই দিনের রিমান্ড শেষে তিনি যৌন হয়রানির কথা স্বীকার করে আদালতে জবানবন্দি দেন বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের পাঁচ ছাত্রীওগত ৫ মে ওই শিক্ষকের বিরুদ্ধে আদালতে জবানবন্দি দেন।