নৌ মন্ত্রণালয়ের প্রকল্পের অনিয়ম খুঁজতে সংসদীয় তদন্ত কমিটি

নৌ পরিবহন মন্ত্রণালয়ের চলমান বিভিন্ন প্রকল্পে কোনো ধরনের অনিয়ম হয়েছে কি না তা তদন্ত করবে পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Sept 2016, 01:51 PM
Updated : 28 Sept 2016, 01:51 PM

কমিটি প্রকল্পগুলোর কাজের অগ্রগতি সরেজমিনে পরিদর্শন করারও সিদ্ধান্ত নিয়েছে।

বুধবার সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

তদন্ত ও কাজের অগ্রগতি দেখার জন্য মুহিবুর রহমান মানিককে আহ্বায়ক এবং সামশুল হক চৌধুরী ও নিলুফার জাফরউল্লাহকে সদস্য করে সংসদীয় উপকমিটি গঠন করা হয়েছে।

মুহিবুর রহমান সাংবাদিকদের বলেন, “নৌপরিবহন মন্ত্রণালয়ের অনেকগুলো প্রকল্প চলমান আছে। কমিটির কাছে কিছু অভিযোগ এসেছে। সে জন্য কমিটি প্রকল্পগুলো সরেজমিনে পরিদর্শনের সিদ্ধান্ত নিয়েছে।”

বৈঠক অংশ নেওয়া এক কর্মকর্তা জানান, বাস্তবায়ন, মূল্যায়ন ও পরীক্ষণ বিভাগের (আইএমইডি) প্রতিবেদনের ভিত্তিতে কমিটি নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রকল্প পরিদর্শন ও অনিয়ম হয়েছে কি না তা তদন্তের সিদ্ধান্ত নিয়েছে।

সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, উপ-কমিটিকে তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।

এতে বলা হয়, বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ণ বিভাগ ২০১৫-২০১৬ অর্থবছরে বিভিন্ন মন্ত্রণালয়ের ৭০৫টি প্রকল্প পরিদর্শন করে বৈঠকে জানানো হয়।

সংসদীয় কমিটি সকল মন্ত্রণালয়ে প্রকল্পগুলো সঠিকভাবে মনিটরিং করা, প্রকল্পগুলোর আর্থিক ও ভৌত অগ্রগতি এবং নির্দিষ্ট সময়ের মধ্যে কাজ শেষ হবে কি না, সে সম্পর্কে প্রতিবেদন জমা দিতে বলেছে।

কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, মুহিবুর রহমান মানিক, তাজুল ইসলাম ও সামশুল হক চৌধুরী অংশ নেন। বিশেষ আমন্ত্রণে উপস্থিত ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।