দুর্গাপূজার তিন ধাপেই থাকবে নিরাপত্তা ব্যবস্থা: কামাল

হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজাকে সামনে রেখে প্রতিমা তৈরি, পূর্জা ও প্রতিমা বিসর্জন- এই তিনস্তরেই পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 02:32 PM
Updated : 27 Sept 2016, 02:32 PM

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে দুর্গাপূজা উপলক্ষে সার্বিক আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠকে তিনি বলেন, ৭ অক্টোবর শুরু হবে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় উৎসব শারদীয় দুর্গাপূজা।

“মূর্তি তৈরি, পূজা ও প্রতিমা বিসর্জন এই তিন স্তরে পূর্ণ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। পূজায় সর্বাত্মক নিরাপত্তা নেওয়া হবে।”

বর্তমান সরকার ক্ষমতায় আসার পর সব ধর্মের সব ধরনের উৎসব জাক-জমকপূর্ণভাবে উদযাপিত হচ্ছে দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী জানান, এ বছর গত বছরের তুলনায় ৩০০ পূজামণ্ডপ বেশি হবে।

প্রতি পূজামণ্ডপে চার থেকে আটজন আনসার সদস্য থাকবে জানিয়ে আসাদুজ্জামান কামাল বলেন, এছাড়া জেলা পর্যায়ে জেলা পুলিশ এবং সীমান্ত অঞ্চলগুলোতে প্রয়োজনে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) প্রস্তুত থাকবে।

“যদি কোনো প্রয়োজন হয় তাহলে নিরাপত্তা বাহিনীর সঙ্গে কাজ করবে বিজিবি, থাকবে ফায়ার সার্ভিস। পূজা উদযাপন কমিটির সঙ্গে দীর্ঘ আলোচনা হয়েছে। তাদের যথেষ্ট ভলান্টিয়ার থাকবে মণ্ডপগুলোতে।”

দুর্গোৎসব চলাকালীন প্রায় একই সময় শিয়া মুসলমানদের ধর্মীয় অনুষ্ঠান মহররম পালিত হবে জানিয়ে মন্ত্রী বলেন, ‍“এখানে যাতে সাংঘর্ষিক কিছু না হয়, দুই ধর্মাম্বলীর নেতৃবৃন্দের সঙ্গে কথা বলেছেন পুলিশ প্রধান।”

পূজা ও মহরম অনুষ্ঠান দুটি সুন্দরভাবে পালিত হবে বলে আশা প্রকাশ করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

পূর্জা কমিটির নেতারা কোনো হুমকির বা আতঙ্কের কথা জানিয়েছেন কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, এখনও পর্যন্ত কোনো ধরনের আতঙ্ক বা আশঙ্কার কথা তারা গোয়ান্দারকে জানাননি।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তাপস কুমার পাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, এ বছর সারাদেশে ২৯ হাজার ৩৯৫টি মণ্ডপে পূজা হবে আর ঢাকা মহানগরের মণ্ডপের সংখ্যা ২২৯টি।

গত বছর সারাদেশে ২৯ হাজার ৭৪টি মণ্ডপে পূজা উদযাপিত হয়। ঢাকা মহানগরে মণ্ডপ ছিল ২২৬টি।