রাষ্ট্রপতির সঙ্গে ভারতের প্রেস কাউন্সিল প্রতিনিধি দলের সাক্ষাৎ

গণমাধ্যমে যাতে সাংবাদিকতার নীতি-নৈতিকতা যথাযথভাবে অনুসরণ করা হয়- সেদিকে নজর রাখতে প্রেস কাউন্সিলের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 12:13 PM
Updated : 27 Sept 2016, 02:10 PM

মঙ্গলবার ভারতের প্রেস কাউন্সিলের ১১ সদস্যের একটি প্রতিনিধি দল বঙ্গভবনে সৌজন্য সাক্ষাৎ করতে এলে রাষ্ট্রপতি এ আহ্বান জানান।

প্রতিনিধি দলের নেতৃত্ব দেন ভারতের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি চন্দ্রমৌলি কুমার প্রসাদ।

সাক্ষাৎ শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন সাংবাদিকদের বলেন, “সাক্ষাতের সময় রাষ্ট্রপতি বলেন, গণমাধ্যম বাংলাদেশের উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখছে এবং তারা পূর্ণ স্বাধীনতা ভোগ করছে। এই স্বাধীনতার যাতে অপব্যবহার না হয় এবং প্রকাশিত সংবাদ যাতে বস্তুনিষ্ঠ ও তথ্যনির্ভর হয়, সেটি প্রেস কাউন্সিলকে নিশ্চিত করতে পদক্ষেপ নিতে হবে।”

“সংবাদকর্মীরা যাতে সাংবাদিকতার নীতি-নৈতিকতা মেনে চলে সে ব্যাপারে সজাগ থাকার জন্যও প্রেস কাউন্সিলকে পরামর্শ দিয়েছেন রাষ্ট্রপতি।”

সাক্ষাতের সময় ভারতের প্রেস কাউন্সিলের চেয়ারম্যান তার প্রতিষ্ঠানের বিভিন্ন কার্যক্রম সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

বাংলাদেশ প্রেস কাউন্সিলের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদও এ সময় বিভিন্ন বিষয়ের ওপর আলোকপাত করেন বলেন প্রেস সচিব জানান।

জয়নাল আবেদীন বলেন, “দুই দেশের প্রেস কাউন্সিলের মধ্যে সফর বিনিময় হলে এর কার্যক্রম আরও সুসমন্বিত হবে বলে মত প্রকাশ করেছেন রাষ্ট্রপতি। তিনি বাংলাদেশের বিভিন্ন খাতের অগ্রগতি, বিশেষ করে নারীর ক্ষমতায়ন, নারী শিক্ষা, শিশু মৃত্যুহার হ্রাস, গড় আয়ু বৃদ্ধিতে অগ্রগতির কথাও তুলে ধরেন।

“রাষ্ট্রপতি বলেন, দুই দেশের সাংবাদিকদের মধ্যে তথ্যের বিনিময় হলে উভয় দেশ উপকৃত হবে এবং জনগণ উন্নয়ন সম্পর্কে জানতে পারবে।”

বাংলাদেশ প্রেস কাউন্সিলের সদস্য সমকাল সম্পাদক গোলাম সারওয়ার, আকরাম হোসেন খানসহ রাষ্ট্রপতির কার্যালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তা সাক্ষাতের সময় উপস্থিত ছিলেন।