হিযবুত নেতা মহিউদ্দিনের বিচার শুরু

সন্ত্রাসবিরোধী আইনের মামলায় নিষিদ্ধ সংগঠন হিযবুত তাহরীরের প্রধান সমন্বয়ক মহিউদ্দিন আহমেদসহ ছয়জনের বিচার শুরুর আদেশ দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Sept 2016, 06:18 AM
Updated : 27 Sept 2016, 06:19 AM

ঢাকার মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা মঙ্গলবার এ মামলার আসামিদের ‍বিরুদ্ধে অভিযোগ গঠন করে সাক্ষ‌্যগ্রহণের দিন ঠিক করে দেন।

আগামী ২৪ অক্টোবর এ মামলায় সাক্ষ্যগ্রহণ শুরু হবে বলে রাষ্ট্রপক্ষের অন‌্যতম আইনজীবী তাপস পাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

ছয় আসামির মধ‌্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) শিক্ষক মহিউদ্দিন আহমেদ, এমএ ইউসুফ খান, সাইদুর রহমান ও কাজী মোরসেদুল হক অভিযোগ গঠনের সময় আদালতে উপস্থিত ছিলেন।

তারা নিজেদের নির্দোষ দাবি করে আদালতের কাছে সুবিচার চান।

অন‌্যদিকে দুই আসামি তানভীর আহাম্মদ ও তৌহিদুল আলম চঞ্চল অভিযোগ গঠনের শুনানিতে হাজির না হয়ে আইনজীবীর মাধ‌্যমে সময়ের আবেদন করেন।

বিচারক তাদের আবেদন নাকচ করে দিয়ে দুই আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন। 

লিফলেট ছড়িয়ে জনমনে বিভ্রান্তি ছড়ানোর অভিযোগে ২০১০ সালের ১৯ এপ্রিল উত্তরা মডেল থানায় মামলা করেন উপপরিদর্শক আরমান আলী। তদন্ত শেষে আদালতে অভিযোগপত্র দেওয়া হয় ২০১৪ সালে।

সন্ত্রাসবিরোধী আইনের এ মামলায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমোদন না থাকায় বিচারক অনুমোদনের জন্য তা ফেরত পাঠান। পরে গত ৬ জুলাই ওই অনুমোদন পাওয়া যায়। ৬ সেপ্টেম্বর আদালত অভিযোগ আমলে নেয়।

মহিউদ্দিন আহমেদ সম্প্রতি হিযবুত তাহরীর সঙ্গে কোনো সম্পর্ক না রাখার ঘোষণা দেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর এম আমজাদ আলী বলেন, “মহিউদ্দিন ফোর্সড লিভে আছেন। তার বিরুদ্ধে মামলা বিচারাধীন আছে। রায়ের ভিত্তিতে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”