ঢাকায় স্মার্টকার্ড প্রথম পাচ্ছেন উত্তরা ও রমনাবাসী

ঢাকা সিটি করপোরেশনে পরীক্ষামূলকভাবে ৩ অক্টোবর উত্তরা ও রমনা এলাকার চারটি ওয়ার্ডে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 12:31 PM
Updated : 26 Sept 2016, 02:52 PM

এই এলাকার ভোটারদের কাছ থেকে এখনকার লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রটি নেওয়ার পর ১০ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের ছাপ নিয়ে স্মার্টকার্ড দেওয়া হবে।

ওই চার ওয়ার্ডে অভিজ্ঞতা নিয়ে ঢাকায় পুরোদমে স্মার্ট কার্ড বিতরণ শুরু হবে বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।

তিনি সোমবার সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী ঢাকায় এক অনুষ্ঠানের মাধ্যমে স্মার্ট কার্ড বিতরণ উদ্বোধন করবেন। এরপরই ঢাকা ও কুড়িগ্রামে বিতরণ শুরু হবে।

উত্তরা থানা নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ শাহজালাল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পরীক্ষামূলকভাবে উত্তরার ১ নম্বর ওয়ার্ডের ৬৩ হাজারেরও বেশি ভোটারের কাছে স্মার্ড কার্ড বিতরণ শুরু হবে।

৩ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত উত্তরা হাই স্কুল ও কলেজে বিতরণকাজ চলবে।

রমনা থানার ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডে পরীক্ষামূলক কার্ড বিতরণ করা হবে বলে জানান থানা নির্বাচন কর্মকর্তা মাহবুবা মমতা হেনা।

তিনি বলেন, “এ তিন ওয়ার্ডে অর্ধ লক্ষাধিক ভোটার রয়েছে। এখানে ভিআইপিদের বসবাস বেশি, ভাসমান ভোটার কম; সেক্ষেত্রে বিতরণ কাজে কী ধরনের চ্যালেঞ্জ রয়েছে, তাও উঠে আসবে পাইলটিংয়ে।”

এ কর্মকর্তা জানান, ১৯ নম্বর ওয়ার্ডের ভোটাররা সিদ্ধেশ্বরী গার্লস হাই স্কুল ও কলেজ, ২০ ওয়ার্ডে সেগুন বাগিচা হাই স্কুল ও ২১ নম্বর ওয়ার্ডে উদয়ন স্কুলে ৩ অক্টোবর থেকে ২৬ অক্টোবর পর্যন্ত ভোটাররা এসে স্মার্ট কার্ড নিতে পারবেন।

ইসি কর্মকর্তারা জানান, ইতোমধ্যে ঢাকার দুটি থানার জন্য ৫৫ জন অপারেটর নিয়োগ দেওয়া হয়েছে। উত্তরায় ৩০ জন এবং রমনার জন্য ২৫ জন অপারেটর কাজ করবে।

ডায়াল ১০৫

জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত যে যে কোনো ধরনের সেবার বিষয়ে তথ্য জানাতে হেল্প ডেস্ক রাখা হয়েছে। নির্ধারিত নম্বরে কল করলে নাগরিকদের তথ্য জানাবে জাতীয় পরিচয় নিবন্ধন বিভাগের কর্মকর্তারা।

স্মার্ট কার্ড বিতরণ বিতরণ সংক্রান্ত তথ্য জানতে যে কোনো মোবাইল ফোন থেকে ১০৫ নম্বরে কল করার অনুরোধ জানিয়েছেন এআইডি উইং।

রাজধানীর বাইরে কুড়িগ্রামে

৩ অক্টোবর রাজধানীতে পাইলটিং কার্যক্রম শুরুর পাশাপাশি কড়িগ্রামেও বিতরণ শুরু হবে। এখানকার বিলুপ্ত ছিটমহল দাশিয়ারছড়ায় প্রধান নির্বাচন কমিশনার বিতরণ কাজের উদ্বোধন করবেন।

এনআইডি উইং মহাপরিচালক ব্রিগেডিয়ার সুলতানুজ্জামান জানান, কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলায় ভোটারদের স্মার্ট কার্ড দেওয়া হবে। এক্ষেত্রে এখানকার তিনটি ইউনিয়নের বিলুপ্ত ছিটমহলবাসীও স্মার্ট কার্ড পাবে। ঢাকা ও কুড়িগ্রামের পর পর্যায়ক্রমে সারাদেশে বিতরণে যাবেন তারা।

আগামী বছরের ডিসেম্বরের মধ্যে এ কার্যক্রম শেষ করার লক্ষ‌্য রয়েছে ইসির।

রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও ক্রিকেটারদের মাঝে বিতরণ

ইসি সচিব মো. সিরাজুল ইসলাম সোমবার সাংবাদিকদের জানান, ২ অক্টোবর স্মার্টকার্ড বিতরণ উদ্বোধন অনুষ্ঠানে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের স্মার্ট কার্ডটি প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করবেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ।

এরপরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্মার্টকার্ড তার হাতে তুলে দেবেন সিইসি।

প্রধানমন্ত্রী জাতীয় ক্রিকেট দলের খেলোয়াড়দের স্মার্ট কার্ড হস্তান্তর করবেন।

রাষ্ট্রপতির স্মার্ট কার্ডটি পরে বঙ্গভবনে সিইসি ও অন্য কমিশনাররা তার সঙ্গে সাক্ষাত করে হস্তান্তর করবেন।