তাভেল্লা হত্যা মামলায় অভিযোগ গঠন ১৮ অক্টোবর

ইতালীয় নাগরিক চেজারে তাভেল্লা হত্যা মামলায় অভিযোগ গঠনের শুনানি রাষ্ট্রপক্ষের আবেদনে পিছিয়ে গেছে।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 10:28 AM
Updated : 26 Sept 2016, 11:58 AM

সোমবার ঢাকার মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা অভিযোগ গঠনের শুনানির জন‌্য ১৮ অক্টোবর নতুন তারিখ ঠিক করে দিয়েছেন।

রাষ্ট্রপক্ষের সময়ের আবেদনে বলা হয়, মামলাটি ‘স্পর্শকাতর’ বিবেচনায় অভিযোগপত্র, গ্রেপ্তারি পরোয়ানা তামিল, আসামির সম্পত্তি জব্দ, ১৬৪ ধারায় জবানবন্দিসহ অন‌্যান‌্য নথি পর্যবেক্ষণ করতে আরও সময় প্রয়োজন।

রাষ্ট্রপক্ষের আইনজীবী তাপস পাল বলেন, “আসামিদের সম্পূর্ণ তথ্য নথিতে সন্নিবেশিত হয়নি, সে কারণে অভিযোগ গঠনের শুনানি এমনিতেই আজ হত না। আগামী ১৮ তারিখে ওই সব তথ্য সরবরাহ করা ও অভিযোগ গঠনের শুনানির জন্য দিন রাখা হয়েছে।”

গতবছর ২৮ সেপ্টেম্বর কূটনৈতিক পাড়া গুলশানে ইতালীয় নাগরিক তাভেল্লাকে (৫১) গুলি করে হত্যা করা হয়। লেখক, প্রকাশক, অনলাইন অ্যাক্টিভিস্টদের উপর জঙ্গি হামলার পর ওই ঘটনা আন্তর্জাতিক পর্যায়েও আলোড়ত তোলে।

হত‌্যাকাণ্ডের প্রায় এক মাস পর ২৬ অক্টোবর বিএনপি নেতা এম এ কাইয়ুমের ভাই আব্দুল মতিন, তামজিদ আহম্মেদ রুবেল ওরফে শুটার রুবেল, রাসেল চৌধুরী ওরফে চাকতি রাসেল, মিনহাজুল আরেফিন রাসেল ওরফে ভাগ্নে রাসেল ও সাখাওয়াত হোসেন ওরফে শরীফকে গ্রেপ্তার করে পুলিশ।

তাদের মধ‌্যে ভাগ্নে রাসেল, চাকতি রাসেল, শরীফ ও রুবেল আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল।

গোয়েন্দা পুলিশের পরিদর্শক (ডিবি) গোলাম রাব্বানী চলতি বছর ২৮ জুন হাকিম আদালতে সাত জনের বিরুদ্ধে অভিযোগপত্র দেন।

গ্রেপ্তার পাঁচজন ছাড়া বাকি দুই আসামি হলেন- বিএনপি নেতা কাইয়ুম এবং মুহাম্মদ সোহেল ওরফে ভাঙ্গারি সোহেল।

হাকিম আদালত থেকে মামলাটি জজ আদালতে পাঠানো হলে মহানগর দায়রা জজ কামরুল হোসেন মোল্লা ২৪ অগাস্ট মামলাটি আমলে নিয়ে পলাতক দুই আসামি কাইয়ুম ও সোহেলের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।