কলেজ পরিচালনায় সাহারা: হাই কোর্টে চ্যালেঞ্জ

সংসদ সদস্য সাহারা খাতুনকে ঢাকার উত্তরার একটি কলেজের পরিচালনা পর্ষদের সভাপতি মনোনীত করার বৈধতা চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট আবেদন হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2016, 08:20 AM
Updated : 26 Sept 2016, 08:20 AM

ঢাকা উইমেন কলেজের পরিচালনা পর্ষদের বিদায়ী কমিটির সদস্য বাহাউদ্দিন আহমেদ বাবুলের পক্ষে সোমবার আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি করেন।

ইউনুছ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ৬ সেপ্টেম্বর জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক স্বাক্ষরিত এক চিঠিতে উত্তরায় অবস্থিত ঢাকা উইমেন কলেজের পরিচালনা পরিষদের সভাপতি হিসাবে স্থানীয় সংসদ সদস্য সাহারা খাতুনকে মনোনয়ন দেওয়া হয়।

“এর আগে সংসদ সদস্য হিসাবে সাহারা খাতুন ডিও লেটার দিয়ে মমতাজ উদ্দিন পাটোয়ারি নামে এক ব্যক্তিকে এই কলেজ পরিচালনা পরিষদের বিদ্যোৎসাহী সদস্য করেন। সাহারার মনোনয়নের দিন এটাতেও সম্মতি দেয় জাতীয় বিশ্ববিদ্যালয়।”

এই দুই কাজের কোনোটাই ‘আইনসম্মত নয়’ দাবি করে তিনি বলেন, গত ১ জুন হাই কোর্ট এক রায়ে বলেছে, সংসদ সদস্যরা নির্বাচিত না হলে কোনো শিক্ষা প্রতিষ্ঠান পরিচালনার কমিটিতে সভাপতি পদে থাকতে পারবেন না।

“কিন্তু সাহারা খাতুন এখানে নির্বাচনের মাধ্যমে আসেন নাই, তাকে মনোনয়ন দেওয়া হয়েছে।”

সাহারাকে দেওয়া এই মনোনয়ন কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না মর্মে রুল চাওয়া হয়েছে রিট আবেদনে। তার সঙ্গে মনোনয়নের কথা জানিয়ে দেওয়া চিঠির কার্যকারিতাও স্থগিত চাওয়া হয়েছে।

শিক্ষাসচিব, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, জাতীয় বিশ্ববিদ্যালয়ের কলেজ পরিদর্শক, ঢাকা উইমেন কলেজের অধ্যক্ষ, সাহারা খাতুন, মমতাজ উদ্দিন পাটোয়ারি, ওই মনোনয়নের সময় প্রিন্সিপালের দায়িত্বে থাকা আবুল কালাম আজাদকে রিট আবেদনে বিবাদী করা হয়েছে।