ক্ষতিপূরণের বেশি ভূমি অধিগ্রহণের অভিযোগ

স্থানীয় সরকার কর্তৃক ক্ষতিপূরণের চেয়ে বেশি ভূমি অধিগ্রহণের অভিযোগ এনে ঢাকায় সংবাদ সম্মেলন করেছেন নাটোরের এক ব্যক্তি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 02:49 PM
Updated : 25 Sept 2016, 02:49 PM

এসএম তারেকুজ্জামান নামে ওই ব‌্যক্তির দাবি, উপজেলা ভূমি অফিস, সমাজ সেবা অফিস, মহিলা বিষয়ক অফিসের জন্য ২০ শতাংশ জমি ক্ষতিপূরণ দিয়ে অধিগ্রহণ করার কথা থাকলেও ভূমি অধিগ্রহণ করা হয়েছে মোট ৭৩ শতাংশ।

রোববার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে নাটোরের লালপুরের গোপালপুরের এস এম রবি উজ জামানের ছেলে তারেকুজ্জামান বলেন, তাদের বৈদ্যনাথপুর মৌজার ৭৩ শতাংশ জমির মধ্যে ২০ শতাংশ জমি অধিগ্রহণ করে স্থানীয় সরকার।

২০ শতাংশের জন্য ২০১১ সালে ক্ষতিপূরণ বাবদ ২৩ লাখ ৪৯ হাজার ৯৯৯ টাকার চেক পেয়েছেন জানিয়ে তিনি বলেন, “২০১২ সালে আমার বাবার অসুস্থতার সুযোগে বাকি ৫৩ শতাংশ জমির অধিগ্রহণের বিষয়ে কোনো সুরাহা না করে ওই জমির উপর উপজেলা গেইট নির্মাণ করা হয়।”

২০১৩ সালে ৬ জুলাই বাবার মৃত‌্যুর পর বিষয়টি সুরাহা করতে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে ধরনা দিয়েও কোনো ফল পাননি বলে জানান তারেকুজ্জামান।

“আমরা ওয়ারিশগণ কোনো সুরাহা না পেয়ে নাটোর যুগ্ম জজ আদালতে মিসকেইস দায়ের করি। আমরা ওই জমির ভূমি উন্নয়ন কর পরিশোধ করি। কিন্তু উক্ত জমিতে মালিকানা সাইনবোর্ড ঝুলালে উপজেলা নির্বাহী অফিসারের নির্দেশে তার পিয়ন সাইনবোর্ড খুলে নেয়।”

এ বিষয়ে লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা নজরুল ইসলামের মোবাইল ফোনে কয়েকবার কল করা হলেও তিনি তা ধরেননি।