বিলুপ্ত ছিটমহলে এবার ভোটের আয়োজন

প্রায় ছয় দশকের ‘বন্দি’ জীবন থেকে বেরিয়ে আসা বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা নিজেদের প্রতিনিধি বাছাইয়ে এবার ভোটাধিকার প্রয়োগ করতে যাচ্ছেন।

মঈনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 01:21 PM
Updated : 26 Sept 2016, 04:58 AM

বিলুপ্ত ছিটমহলগুলো পাশ্ববর্তী যে সব ইউনিয়ন পরিষদে যুক্ত হয়েছে সেগুলোয় আগামী ৩১ অক্টোবর ভোট হবে বলে নির্বাচন কমিশনের উপসচিব ফরহাদ আহাম্মদ খান জানিয়েছেন।

তিনি রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, এসব ইউনিয়ন পরিষদের মধ্যে কুড়িগ্রামের ছয়টি, লালমনিরহাটের নয়টি এবং পঞ্চগড়ের আটটি ইউপি রয়েছে।

এগুলোর বাইরে আর কিছু ইউপিতে ওই দিন ভোটের আয়োজন করা হচ্ছে বলে ইসি কর্মকর্তা ফরহাদ জানান।

বিলুপ্ত ছিটমহলে ভোটের বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশন সচিব মো. সিরাজুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “চূড়ান্ত ভোটার তালিকা হয়েছে বিলুপ্ত ছিটমহলগুলোতে। এখন ভোট দেওয়ার পালা তাদের। সামনে স্মার্টকার্ডও বিতরণ হবে দাশিয়ারছড়ায়। আশা করি, শিগগির তারা ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।”

সাতচল্লিশে দেশভাগের সময় ক্ষুদ্র ক্ষুদ্র এলাকার এসব বাসিন্দাদের এক দেশের নাগরিক হয়ে আরেক দেশে হয় বসবাস। এরপর ভারত এবং পরে বাংলাদেশের স্বাধীনতা এলেও মুক্তি মেলেনি তাদের।

গত বছর বহু প্রতীক্ষিত বাংলাদেশ-ভারতের সীমান্ত চুক্তি বাস্তবায়নের মধ্য দিয়ে নানা বঞ্চনার অবসান হয় ছিটবাসীদের। বাংলাদেশের ৫১টির বিনিময়ে ভূ খণ্ডের মধ্যে থাকা ভারতের ১১১টি ছিটমহলের বাসিন্দারা পায় এদেশের নাগরিকত্ব।

ছিটমহল বিনিময়ের এক বছরের মাথায় গত ৪ সেপ্টেম্বর বিলুপ্ত ছিটের সাড়ে দশ হাজারেরও ভোটারযোগ্য নাগরিককে ভোটার করে চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হয়।

বাংলাদেশে অবস্থিত ভারতের সবচেয়ে বড় ছিটমহল কুড়িগ্রামের ফুলবাড়ীর দাসিয়ার ছড়ার একমাত্র বাজার কালিরহাট । ছবি: আসাদুজ্জামান প্রামানিক

তাদের মধ্যে এবার পঞ্চগড়, কুড়িগ্রাম, লালমনিরহাট এলাকায় যুক্ত হওয়া বিলুপ্ত ছিটমহলের বাসিন্দারা স্থানীয় জনপ্রতিনিধি নির্বাচন করবেন।

ইসির সহকারী সচিব আশফাকুর রহমান বলেন, “ছিটমহল বিনিময়ের পর ভোটার তালিকা পুনঃবিন্যাস সম্পন্ন না হওয়ায় কিছু ইউপির ভোট দ্বিতীয় পর্ব থেকে বাদ দেওয়া হয়। এখন বিলুপ্ত ছিটের তালিকা হয়ে যাওয়ায় ৩১ অক্টোবর ভোটের জন্য সম্মতি দিয়েছে ইসি।”

ঘোষিত তফসিল অনুযায়ী, এসব এলাকায় মনোনয়নপত্র জমার শেষ সময় ৬ অক্টোবর, যাচাই-বাছাই ৭ অক্টোবর, প্রত্যাহারের শেষ সময় ১৪ অক্টোবর। সংশ্লিষ্ট ইউপিতে ভোট হবে ৩১ অক্টোবর।

সেক্ষেত্রে প্রথমবারের মতো বিলুপ্ত ছিটবাসী ভোটাধিকারের সুযোগ পাচ্ছেন বলে জানান এ কর্মকর্তা।

তবে সীমানা জটিলতায় বিলুপ্ত ছিটমহলযুক্ত নীলফামারীর তিনটি ইউপি-দেবীগঞ্জ, দেবীডোবা ও বলরামপুরে এখন ভোট হচ্ছে না।