বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিল খুলছে সোমবার

নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনার জন্য দুই মাস বন্ধ থাকার পর বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের কার্যালয় সোমবার খুলছে।

নিউজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Sept 2016, 10:31 AM
Updated : 25 Sept 2016, 10:39 AM

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৬ সেপ্টেম্বর থেকে বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের সকল অফিস খোলা থাকবে এবং সব কার্যক্রম ও পরিসেবা আবারও চালু হবে।

“বিবিধ সংস্কার কাজের জন্য সাময়িক বন্ধের পর চট্টগ্রাম, সিলেট ও ঢাকার কার্যালয়ে সকলকে আমন্ত্রণ জানাতে প্রস্তুত ব্রিটিশ কাউন্সিল।”

গুলশান ও শোলাকিয়ায় জঙ্গি হামলা এবং কল্যাণপুরে জঙ্গি আস্তানায় রক্তক্ষয়ী অভিযানের প্রেক্ষাপটে গত ২৭ জুলাই ব্রিটিশ কাউন্সিলের কার্যালয় সাময়িক বন্ধ রাখার ঘোষণা আসে।

বাংলাদেশে ব্রিটিশ কাউন্সিলের পরিচালক বারবারা উইকহ্যাম সে সময় এক বিবৃতিতে বলেন, “আমরা দেখতে পাচ্ছি, বাংলাদেশে জনসমাগমস্থলে নিজেদের নিরাপত্তা নিয়ে সাধারণ মানুষের উদ্বেগ দিন দিন বাড়ছে। ব্রিটিশ কাউন্সিলের কর্মী ও সেবাগ্রহীতাদের নিরাপত্তার বিষয়টি আমাদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। তাই আমরা নিরাপত্তা ব্যবস্থা পর্যালোচনা করে দেখতে আমাদের অফিস সাময়িকভাবে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি।”

বাংলাদেশে ইংরেজি মাধ্যমের শিক্ষার্থীদের ‘ও’ এবং ‘এ’ লেভেল পরীক্ষা ব্রিটিশ কাউন্সিলের ব্যবস্থাপনাতেই হয়। এখন সেসব পরীক্ষার সময় না হওয়ায় অফিস বন্ধের কোনো প্রভাব শিক্ষার্থীদের ওপর পড়বে না বলে কাউন্সিলের একজন কর্মকর্তা সে সময় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান।

রোববারের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জানুয়ারি ২০১৭ সেশনের পিয়ারসন এডএক্সেল এক্সামিনেশনসের জন্য নিবন্ধন শুরু হয়েছে ২২ সেপ্টেম্বর, যা ১৩ অক্টোবর পর্যন্ত চলবে।

শিক্ষার্থীরা নিজ নিজ স্কুলের সঙ্গে যোগাযোগ করে ইউনিক স্কুল ক্যান্ডিডেট রেজিস্ট্রেশন লিংকে গিয়ে নিবন্ধন করতে পারবে। আর যারা প্রাইভেট ক্যান্ডিডেট, তারা ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইট (www.britishcouncil.org.bd) থেকে পরীক্ষার জন্য আবেদন করতে পারবে।

অক্টোবর ও নভেম্বরের আইইএলটিএস পরীক্ষার তারিখও ঠিক হয়েছে জানিয়ে ব্রিটিশ কাউন্সিল বলেছে, প্রার্থীরা আইইএলটিএস এর ওয়েবসাইটে গিয়ে (ielts.britishcouncil.org) নিবন্ধন করতে পারবেন।

এছাড়া ব্রিটিশ কাউন্সিলের ইংরেজি ভাষা শিক্ষার চতুর্থ টার্ম শুরু হবে ১২ অক্টোবর। শিক্ষার্থীরা অনলাইনে লেভেল টেস্টের জন্য নিবন্ধন করতে পারবেন। এছাড়া সকল ব্যবসায় প্রশিক্ষণ কার্যক্রম ও কর্মশালাও অব্যাহত থাকবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

যুক্তরাজ‌্যের সংস্থা ব্রিটিশ কাউন্সিল শতাধিক দেশে শিক্ষা ও সাংস্কৃতিক যোগাযোগ নিয়ে কাজ করে।