কারাগারের জায়গায় পার্ক-জাদুঘর চেয়ে মানববন্ধন

পুরান ঢাকায় কারাগারের জায়গায় হল নির্মাণে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের দাবির মধ্যে সেখানে উন্মুক্ত পার্ক ও জাদুঘর নির্মাণের দাবিতে মানববন্ধন করেছে এলাকাবাসী।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2016, 03:32 PM
Updated : 31 August 2016, 03:32 PM

বুধবার বিকালে চকবাজার থেকে চাঁনখারপুল মোড় পর্যন্ত ঘণ্টাব্যাপী এ মানববন্ধন হয়।

‘পুরান ঢাকার কেন্দ্রীয় কারাগার রক্ষা জাতীয় কমিটির’ আহ্বানে বিকাল ৩টা থেকে ৪টা পর্যন্ত চলে এ মানববন্ধন।

এতে এলাকার কয়েকশ’ মানুষ অংশ নিয়ে জগন্নাথ শিক্ষার্থীদের হল দাবির বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। ‘জীবন দিয়ে হলেও’ এ জায়গা রক্ষার স্লোগান লেখা দেখা যায় তাদের বিভিন্ন ব্যানারে।

কমিটির সভাপতি ওয়ার্ড কাউন্সিলর হাসিবুর রহমান মানিক বলেন, “পুরাতন কারাগারের জায়গায় হল নির্মাণের যে দাবি জানানো হচ্ছে তার প্রতিবাদ জানাচ্ছি আমরা। একইসঙ্গে এলাকাবাসীর পক্ষ থেকে আমরা এ জায়গায় চার নেতার নামে জাদুঘর, সবার জন্য বিনোদন কেন্দ্র, উন্মুক্ত পার্ক এবং ঘনবসতির এ এলাকার রাস্তাটি প্রশস্ত করার দাবি জানাচ্ছি।”

কোনোভাবে হল নির্মাণের দাবি বাস্তবায়ন করতে দেওয়া হবে না মন্তব্য করে তিনি বলেন, “কোনো বিশ্ববিদ্যালয়ের হল নির্মাণ করবে করুক, আমাদের এখানে কোনোভাবে হতে দেব না। প্রয়োজনে যা করার আমরা করব।”

মানববন্ধনে মৌলভীবাজার ব্যবসায়ী সমিতি, মৌলভীবাজার ব্যবসায়ী ঐক্য ফোরাম, চকবাজার বণিক সমিতি, বাংলাদেশ ক্রোকারিজ অ্যাসোসিয়েশন, কেল্লা স্পোর্টিং ক্লাব, ওরিয়েন্টাল ক্লাব, চৌধুরী বাজার সমাজকল্যাণ সংস্থা, হোসনি দালান সমাজকল্যাণ সংস্থা, হোসনি দালান যুব সংঘ, নবাব কাটরা পঞ্চায়েৎ, মাক্কুশাহ ফার্নিচার সমিতি, লালবাগ তরুণ সংঘ প্রভৃতি সংগঠন নিজস্ব ব্যানার নিয়ে অংশ নেয়।

হাসিবুর রহমান মানিক জানান, এলাকার কাউন্সিলর, বিভিন্ন সংগঠনের নেতা এবং গণ্যমান্যদের নিয়ে কারাগারের জায়গা রক্ষায় কমিটি করা হয়েছে। ২৮ অগাস্ট থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী গণস্বাক্ষর অভিযান শেষে দাবি আদায়ে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেবে কমিটি।