কলকাতায় বাংলাদেশ বইমেলা থাকছে ৫০ প্রকাশনী

বইয়ের বন্ধুত্ব সীমানা ছাড়িয়ে- স্লোগানে ১ সেপ্টেম্বর থেকে কলকাতায় শুরু হচ্ছে ১০ দিনব্যাপী ‘বাংলাদেশ বইমেলা’।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 11:12 AM
Updated : 29 August 2016, 11:12 AM

সচিবালয়ে সোমবার সংস্কৃতি সচিব আকতারী মমতাজ এক সংবাদ সম্মেলনে জানান, ষষ্ঠবারের মতো আয়োজিত মেলায় বাংলাদেশের ৫০টি প্রকাশনা প্রতিষ্ঠান অংশ নেবে।

১ সেপ্টেম্বর বিকেল ৫টায় মেলার উদ্বোধন করবেন ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামান। উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও কবি-প্রাবন্ধিক শঙ্খ ঘোষ।

প্রতিদিন দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা উন্মুক্ত থাকবে। শনি ও রোববার বিকাল ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা চলবে।

জাতীয় গ্রন্থকেন্দ্র ও রপ্তানী উন্নয়ন ব্যুরোর সহযোগিতায় এবং কলকাতায় বাংলাদেশ উপ-দূতাবাসের ব্যবস্থাপনায় বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি গত পাঁচ বছর ধরে কলকাতায় বাংলাদেশ বইমেলার আয়োজন করছে।

প্রথম তিন বছর মেলাটি গণকেন্দ্র শিল্প সংগ্রহশালায় হলেও গত দুই বছর ধরে রবীন্দ্র সদনের উন্মুক্ত প্রাঙ্গণে হয়। এবারও এই উন্মুক্ত প্রাঙ্গণে বাংলাদেশ বইমেলা বলে জানান আকতারী মমতাজ।

তিনি বলেন, কলকাতায় বাংলদেশ বইমেলা আয়োজনের মধ্য দিয়ে ভারতের পাঠকদের কাছে বাংলাদেশের লেখকদের পরিচিত করাতে পারব।

“এ প্রক্রিয়ায় একদিকে যেমন আমাদের প্রকাশনা শিল্পের প্রসার ঘটবে অন্যদিকে দুই দেশের বন্ধুত্বের বন্ধন আরও শক্তিশালী হবে।”

কলকাতা ছাড়াও ফ্রাঙ্কফুর্ট ও লন্ডন বইমেলায় বাংলাদেশ অংশ নেবে জানিয়ে সংস্কৃতি সচিব বলেন, আগামীতে আমরা আরও আন্তর্জাতিক বইমেলায় অংশ নেওয়ার চেষ্টা করব।

কলকাতা বই মেলায় ‘বাঙালি জাতি ও জাতীয় নায়ক’, ‘গ্রন্থ সেতুনির্মাণ: লেখক, পাঠক, প্রকাশক ও নীতিনির্ধারকদের ভূমিকা’, ‘লালন সঙ্গীত’, ‘প্রকাশনায় নারী’ এবং ‘দুই বাংলার শিশুসাহিত্য: রহস্য, রোমঞ্চ ও অ্যাডভেঞ্চার’ শীর্ষক পাঁচটি সেমিনার হবে বলে জানান সংস্কৃতি সচিব।

তিনি বলেন, মেলার সাংস্কৃতিক আয়োজনে লালন সঙ্গীত শিল্পী ফরিদা পারভীন এবং মেহের আফরোজ শাওনসহ পশ্চিমবঙ্গে বসবাসরত বাংলাদেশি ও পশ্চিমবঙ্গের শিল্পীরা সঙ্গীত পরিবেশন করবেন।

জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক মো. আক্তারুজ্জামান, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গণি ও সহ-সভাপতি মাজহারুল ইসলাম সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।