প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎ

প্রথমবারের মত বাংলাদেশ সফরে আসা যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 08:34 AM
Updated : 29 August 2016, 09:24 AM

কেরি সোমবার বেলা ১২টা ১০ মিনিটে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে শেখ হাসিনা তাকে স্বাগত জানান। বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলী ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভী এ সময় উপস্থিত ছিলেন।

অন‌্যদিকে যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল, ঢাকায় দেশটির রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটসহ জ‌্যেষ্ঠ কর্মকর্তারা কেরির সঙ্গে ছিলেন।

এক দিনের সংক্ষিপ্ত সফরে সোমবার সকালে ঢাকা পৌঁছান জন কেরি। ২০১২ সালে হিলারি ক্লিনটনের সফরের পর যুক্তরাষ্ট্রের কোনো পররাষ্ট্রমন্ত্রীর এই প্রথম বাংলাদেশ সফর।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর বলছে, কেরির এই সফরে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের অংশীদারিত্ব আরও জোরদার করার বিষয়টি গুরুত্ব পাবে।

জেনেভা থেকে কেরিকে বহনকারী উড়োজাহাজটি সোমবার সকাল ১০টা ১০ মিনিটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামলে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী তাকে স্বাগত জানান।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বেলা সাড়ে ১১টার দিকে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে যান এবং জাতির জনক শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

দুপুরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাতের পর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় যান জন কেরি। সেখানে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠকে বসেন তিনি।

সন্ধ‌্যায় দিল্লির পথে রওনা হওয়ার আগে কেরি ধানমন্ডির এডওয়ার্ড কেনেডি সেন্টারে এক অনুষ্ঠানে তরুণদের উদ্দেশে বক্তৃতা করবেন এবং মিরপুরে একটি তৈরি পোশাক কারখানা ঘুরে দেখবেন।