দোকান বন্ধ রেখে ওষুধ ব্যবসায়ীদের মানববন্ধন

বঙ্গবন্ধুর খুনি এবং ২১ অগাস্টের হত‌্যাকারীদের বিচার দাবিতে পুরান ঢাকার মিটফোর্ডসহ সারা দেশে ঘণ্টাব‌্যাপী মানববন্ধন কর্মসূচি পালন করেছে বাংলাদেশ কেমিস্ট অ‌্যান্ড ড্রাগিস্ট সমিতি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 07:01 AM
Updated : 29 August 2016, 07:01 AM

সোমবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দোকান বন্ধ রেখে এ কর্মসূচি পালন করা হয় বলে জানিয়েছেন সমিতির সভাপতি সাদেকুর রহমান।

তিনি বলেন, শুধু মিটফোর্ডের প্রায় আড়াই হাজার ওষুধ ব্যবসায়ী নন সারা দেশের প্রায় এক লাখ ব্যবসায়ী এই মানববন্ধনে অংশ নিয়েছেন।

এসময় ১৯৭৫ সালের ১৫ অগাস্ট রাজধানীর ধানমণ্ডিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত‌্যা এবং ২০০৪ সালের ২১ অগাস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে চালানো গ্রেনেড হামলাকে বাংলাদেশের ইতিহাসের ঘৃণ্যতম কাজ হিসেবে আখ‌্যায়িত করেন সাদেকুর রহমান।

১৯৭৫ সালের ওই ঘটনার সময় দেশের বাইরে থাকায় প্রাণে বেঁচে যান বঙ্গবন্ধুর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা।

২০০৪ সালে শেখ হাসিনাকে হত‌্যার উদ্দেশে চালানো ওই গ্রেনেড হামলায় প্রাণ হারান আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক আইভী রহমানসহ ২৪ জন।

হামলায় প্রাণে বেঁচে গেলেও শ্রবণ শক্তি ক্ষতিগ্রস্ত হয়েছে আওয়ামী লীগ সভানেত্রী হাসিনার।

দুই হামলায় জড়িতদের বিচার দাবি করে দেশের ওষুধ ব‌্যবসায়ীদের সবচেয়ে বড় সংগঠনটির নেতা সাদেকুর বলেন, “এসব ঘটনার বিচার না হওয়া পর্যন্ত আমরা একটার পর একটা কর্মসূচি দিয়ে প্রতিবাদ জানিয়ে যাব।”

তিনি জানান, তারা সারা দেশে এক ঘণ্টা দোকান বন্ধ রেখে মানববন্ধন করলেও হাসপাতালের সামনের দোকান খোলা ছিল। জরুরি প্রয়োজনে কেউ যাতে ওষুধের জন্য সমস্যায় না পড়েন সে ব্যবস্থাও ছিল।

মিটফোর্ডের মানববন্ধনে অন‌্যদের মধ‌্যে সংগঠনটি সহ-সভাপতি মো. আব্দুল হাই, ঢাকা জেলার সভাপতি সোলায়মান দেওয়ান, সাধারণ সম্পাদক শফিউদ্দিন আহমেদ, সদস্য সচিব জাকির হোসেন রনি উপস্থিত ছিলেন।