কেরি আসছেন সোমবার

প্রথম বাংলাদেশ সফরে সোমবার ঢাকা আসছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 07:56 PM
Updated : 28 August 2016, 07:56 PM

সংক্ষিপ্ত এই সফরে কেরি বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ‌্যকার ‘দীর্ঘস্থায়ী ও বিস্তৃত সম্পর্ক’ আরও জোরদারে গুরুত্ব দেবেন বলে দেশটির পররাষ্ট্র দপ্তর বলছে।

তার এই সফর নিয়ে বাংলাদেশ সরকার কোনো বিবৃতি না দিলেও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী বলেছেন, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীর এই সফরে তারা ‘আনন্দিত’। আর প্রধানমন্ত্রী এটাকে ‘সৌজন্য সফর’ বলছেন।

সোমবার সকাল সাড়ে ৯টায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে কেরিকে অভ্যর্থনা জানাবেন মাহমুদ আলী। গত বছর তাকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি।

তবে কেরির এই সফর হচ্ছে এমন এক সময়ে যার কয়েক মাস পরে নভেম্বরে যুক্তরাষ্ট্রের জাতীয় নির্বাচন। এছাড়া দশম সংসদ নির্বাচন নিয়ে প্রশ্ন তোলা যুক্তরাষ্ট্র বাংলাদেশ সরকারের ওপর ‘সন্তুষ্ট নয়’ বলেও ধারণা রয়েছে বিভিন্ন মহলে।

এদিকে যুক্তরাষ্ট্রের বাজারে এখনও জিএসপি সুবিধা ফিরে না পাওয়ায় বাংলাদেশেরও অসন্তোষ রয়েছে। যুদ্ধাপরাধের বিচার প্রক্রিয়া নিয়েও প্রশ্ন রয়েছে যুক্তরাষ্ট্রের।  

গত ১ জুলাই গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২০ জিম্মি নিহত হওয়ার পর প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেছিলেন কেরি।

সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে যুক্তরাষ্ট্র বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দিতে প্রস্তুত বলে প্রেসিডেন্ট ওবামার পক্ষ থেকে শেখ হাসিনাকে বলেছিলেন তিনি।

তার আগে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল বাংলাদেশ ঘুরে যান। পরে সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলায় যুক্তরাষ্ট্রের ‘বিশেষায়িত জ্ঞান’ দিয়ে বাংলাদেশকে সহযোগিতার প্রস্তাব দেন তিনি।

সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলীর সঙ্গে সাক্ষাৎ করবেন জন কেরি। নয় ঘণ্টার সফরে বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘর এবং মিরপুরের একটি পোশাক কারখানায় যাবেন তিনি।

সন্ধ্যা সাড়ে ৬টায় নয়া দিল্লির উদ্দেশ্যে ঢাকা ছাড়বেন কেরি।