অনুমোদন পেল আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়

শিক্ষা কার্যক্রমে থাকা বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যাালয়ের মান নিয়ে প্রশ্নের মধ্যে আরো একটি বিশ্ববিদ্যাললয়কে অনুমোদন দিয়েছে সরকার।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2016, 02:01 PM
Updated : 28 August 2016, 02:01 PM

এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াল ৯৬টি।

শিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (বিশ্ববিদ্যালয়) বেলায়েত হোসেন তালুকদার রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, আনোয়ার খান মডার্ন ইউনিভার্সিটি নামে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন দেওয়া হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, বেশ কয়েকটি শর্তে নতুন এই বিশ্ববিদ্যালয়টি ঢাকার উত্তরা ১১ নম্বর সেক্টরে ক্যা ম্পাস স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে।

নতুন বিশ্ববিদ্যালয়টির প্রতিষ্ঠাতা আনোয়ার হোসাইন খান। তিনি রাজধানীর ধানমণ্ডির আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের মালিক।

দেশে মোট ৯৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সরকারি অনুমোদন থাকলেও এরমধ্যে ৮৫টিতে শিক্ষা কার্যক্রম পরিচালিত হচ্ছে।

বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মান একেবারে নিম্ন পর্যায়ে বলে গত ৩১ মে এক অনুষ্ঠানে মন্তব্য করেন প্রধান বিচারপতি এস কে সিনহা।

গত ৫ জানুয়ারি এক অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানান, সরকারের বেধে দেওয়া শর্ত পূরণ না করে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো বেশি দিন চলতে পারবে না।

যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় পরিচালনার সাত বছর পার করেছে তাদের গত ১৫ সেপ্টেম্বরের মধ্যে নিজস্ব ক্যাম্পাসে স্থানান্তরে শিক্ষা মন্ত্রণালয় চতুর্থ দফায় সময় বেঁধে দিয়েছিল।

তবে সরকারের এই নির্দেশনা মেনে সাত বছর ধরে ক্যাম্পাস পরিচালনা করছে এমন ৫২টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১৭টি সম্পূর্ণভাবে নিজস্ব ক্যাম্পাসে গেছে, ২৭টি আংশিক স্থানান্তর করেছে।

মন্ত্রণালয়ের বেধে দেওয়া শর্তানুযায়ী, নতুন অনুমোদন পাওয়া বিশ্ববিদ্যালয়টির কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়াকৃত ভবন থাকতে হবে।

এছাড়া কমপক্ষে তিনটি অনুষদের অধীতে ছয়টি বিভাগ খোলা ছাড়াও নতুন বিশ্ববিদ্যালয়গুলোকে পর্যাপ্ত শ্রেণিকক্ষ, গ্রন্থাগার, গবেষণাহার এবং শিক্ষার্থীদের জন্য কমনরুম ও সেমিনারসহ পর্যাপ্ত অবকাঠামো রাখতে বলা হয়েছে।

অনিয়মের জন্য কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় সরকার বন্ধ করলেও আদালত থেকে স্থগিতাদেশ নিয়ে সেগুলো কার্যক্রম চালাচ্ছে। কয়েকটি বিশ্ববিদ্যালয়ের মালিকানা নিয়েও দ্বন্দ্ব চলছে।

অনিয়ম-দুর্নীতির অভিযোগে সরকার কিছুদিন আগে দারুল ইহসান বিশ্ববিদ্যালয় ও এর সব শাখা ক্যাম্পাস বন্ধ ঘোষণা করা হয়েছে।

এছাড়া বেশ কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তিকে সতর্কতা জারি করে গণমাধ্যমে বিজ্ঞপ্তিও প্রকাশ করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন।